• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মা সেতুতে যানবাহনের দীর্ঘ সারি বন্যায় সিলেটে মৃতের সংখ্যা বেড়ে ৫১ পদ্মা সেতু হয়ে সিঙ্গাপুর থেকে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু আমাদের আবেগ, বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী যে কারণে বিশ্বের অন্য সেতুর চেয়ে আলাদা
৭৮

চা-বাগান রক্ষার দাবিতে চা শ্রমিকদের প্রতিবাদ সভা

সিলেট সমাচার

প্রকাশিত: ২৭ মে ২০২২  

সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ের ডাউকি নদীর পাড়ে চা-বাগান সংলগ্ন এলাকা থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ মে) উপজেলার মধ্য জাফলং ইউনিয়নের জাফলং চা-বাগানে চা শ্রমিকদের উদ্যোগে এ মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

'জাফলং চা-বাগান রক্ষা হউক, ড্রেজার মেশিন বন্ধ হউক, বাগান পাড়ের পাথর ও বালু তোলা বন্ধ হউক বন্ধ হউক, চা-বাগান পাড়ের বেড়িবাঁধ দেওয়া হউক দেওয়া হউক, চা শিল্পের ক্ষতিগ্রস্ত মানবো না মানবো না, প্রশাসন নিরব কেনো জবাব চাই জবাব দাও" এরকম বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড, ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে কয়েক শতাধিক চা শ্রমিক নারী পুরুষ মানববন্ধন ও প্রতিবাদ সভায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, গোয়াইনঘাট উপজেলা যুবলীগের আহ্বায়ক ফারুক আহমদ, তোয়াকুল কলেজের প্রভাষক লোকমান হোসেন শিকদার, জাফলং চা বাগানের ব্যবস্থাপক (ম্যানেজার) কামাল হোসেন, স্থানীয় ইউপি সদস্য সয়েন ব্যানার্জি, চা বাগানের পঞ্চায়েত প্রধান নিরঞ্জন গোয়ালা ও যুবলীগ নেতা আক্কেল প্রধান প্রমুখ।

এ সময় স্থানীয় এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ চা বাগানে বসবাসরত সর্বস্তরের নারী পুরুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা প্রশাসনের উদ্দেশ্যে বলেন, জাফলং চা বাগান হচ্ছে উত্তর সিলেটের অনন্য এক ঐতিহ্য। আপনারা দোয়া করে আমাদের এ ঐতিহ্যকে রক্ষায় ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধ করুন। পাথর ও বালু খেকোদের দৌরাত্ম্যে এবং নদী ভাঙনের কবলে ইতিমধ্যে এই চা বাগানের প্রায় ৩০০ একর ভূমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এখন অবশিষ্ট যেটুকু রয়েছে সেটুকু রক্ষায় যদি দ্রুত ব্যবস্থা না নেন তাহলে একসময় এই চা বাগানের অস্তিত্ব টিকিয়ে রাখা মুশকিল হবে। কাজেই বিলীন হয়ে যাওয়ার আগে এই চা বাগান রক্ষায় আপনারা যদি কোনো পদক্ষেপ না নেন তাহলে আমরাও (চা শ্রমিকরা) আমাদের অস্তিত্ব রক্ষায় মিছিল, মিটিং ও মানববন্ধনসহ লাগাতর আন্দোলন চালিয়ে যাব।

সিলেট সমাচার
সিলেট সমাচার