• বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৪ ১৪২৮

  • || ২২ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
শাবির সাবেক ৫ শিক্ষার্থীর জামিন শিক্ষার্থীদের সব দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি শিক্ষামন্ত্রীর ৪৪তম বিসিএস আবেদনের সময় বাড়ল পানি খেয়ে অনশন ভাঙলেন শাবির ২৮ শিক্ষার্থী শাবিতে গিয়ে জাফর ইকবাল বললেন, ‘আমি বহিরাগত’ ফেঞ্চুগঞ্জে হচ্ছে ইউরিয়া সারের কারখানা
২২৪

সহজে রাঁধুন কাতল মাছের কালিয়া

সিলেট সমাচার

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২১  

মাছে ভাতে বাঙালি। মাছ ছাড়া বাঙালির খাওয়া সম্পন্ন হয় না। দিনের কোনো একবেলায় পাতে মাছ না থাকলে অনেকেই খেতে চান না! একেকজনের পছন্দ একেক স্বাদের সব মাছ। তবে কাতল মাছ খেতে সবাই কমবেশি পছন্দ করেন। এই মাছের স্বাদে অনেকেই মুগ্ধ। বিভিন্নভাবে এই মাছ রান্না করে নিশ্চয়ই খেয়েছেন।

কাতল মাছের এক মজাদার পদ হলো কালিয়া। হয়তো অনেকেই এই পদটি খেয়েছেন! খুব সহজে ঘরেই রান্না করতে পারবেন কাতলের কালিয়া। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. কাতল মাছের টুকরো

২. কাঁচা মরিচ চেরা ৪টি

৩. কাঁচা মরিচ বাটা ৪টি

৪. সরিষা-পোস্ত বাটা ১ চা চামচ

৫. হলুদ, মরিচ গুঁড়া আধা চা চামচ

৬. জিরা ও ধনিয়া গুঁড়া ১ চা চামচ করে

৭. আস্ত শুকনো মরিচ

৮. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ

৯. আদা বাটা আধা চা চামচ

১০. রসুন বাটা ১ চা চামচ

১১. কালো জিরা সামান্য ও

১২. লবণ-চিনি স্বাদমতো।

পদ্ধতি

মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। এতে কাঁচা মরিচ, লবণ, হলুদ, সরিষা-পোস্ত বাটা, পেঁয়াজ, আদা-রসুন বাটা একসঙ্গে মাখিয়ে নিন। এবার প্যানে তেল গরম নিন। এবার একে একে মাছের টুকরোগুলো ভেজে নিন। মাছ ভাজা হলে তুলে রাখুন। এবার ওই তেলেই কালো জিরা, রসুন, আদা বাটা, পেঁয়াজ ও বাকি সব মসলা দিয়ে কষিয়ে নিন।

এ পর্যায়ে এক কাপ টমেটো পিউরি মসলায় মিশিয়ে দিন। মসলা কষানোর সময় সামান্য পানিও মিশিয়ে দিন। মসলা কষানো হলে স্বাদমতো লবণ, চিনি ও সামান্য পানি দিন। এবার মসলা ফুটে উঠলে মাছের টুকরোগুলো ছাড়ুন। বেশ মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন। পাত্রে ঢেলে উপরে সরিষার তেল ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কাতল মাছের কালিয়া।

সিলেট সমাচার
সিলেট সমাচার