• সোমবার   ১৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৩ ১৪২৮

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
টাঙ্গুয়ার হাওরের ময়লা পরিষ্কার করলেন ডিসি মৌলভীবাজার ও শ্রীমঙ্গলে ১৪ ঘণ্টার জন্য গ্যাস সরবরাহ বন্ধ সিলেটসহ ৩৫ জেলায় বিজিবি মোতায়েন শাবিপ্রবি শিক্ষার্থীদের করোনার টিকাদান কার্যক্রম শুরু লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাসেই মিলছে টিকা সিলেটে শান্তিপূর্ণভাবে প্রতিমা বিসর্জন মৌলভীবাজারে পাশাপাশি মসজিদ-মন্দির, সম্প্রীতির অনন্য নিদর্শন

সহজে রাঁধুন কাতল মাছের কালিয়া

সিলেট সমাচার

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২১  

মাছে ভাতে বাঙালি। মাছ ছাড়া বাঙালির খাওয়া সম্পন্ন হয় না। দিনের কোনো একবেলায় পাতে মাছ না থাকলে অনেকেই খেতে চান না! একেকজনের পছন্দ একেক স্বাদের সব মাছ। তবে কাতল মাছ খেতে সবাই কমবেশি পছন্দ করেন। এই মাছের স্বাদে অনেকেই মুগ্ধ। বিভিন্নভাবে এই মাছ রান্না করে নিশ্চয়ই খেয়েছেন।

কাতল মাছের এক মজাদার পদ হলো কালিয়া। হয়তো অনেকেই এই পদটি খেয়েছেন! খুব সহজে ঘরেই রান্না করতে পারবেন কাতলের কালিয়া। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. কাতল মাছের টুকরো

২. কাঁচা মরিচ চেরা ৪টি

৩. কাঁচা মরিচ বাটা ৪টি

৪. সরিষা-পোস্ত বাটা ১ চা চামচ

৫. হলুদ, মরিচ গুঁড়া আধা চা চামচ

৬. জিরা ও ধনিয়া গুঁড়া ১ চা চামচ করে

৭. আস্ত শুকনো মরিচ

৮. পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ

৯. আদা বাটা আধা চা চামচ

১০. রসুন বাটা ১ চা চামচ

১১. কালো জিরা সামান্য ও

১২. লবণ-চিনি স্বাদমতো।

পদ্ধতি

মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। এতে কাঁচা মরিচ, লবণ, হলুদ, সরিষা-পোস্ত বাটা, পেঁয়াজ, আদা-রসুন বাটা একসঙ্গে মাখিয়ে নিন। এবার প্যানে তেল গরম নিন। এবার একে একে মাছের টুকরোগুলো ভেজে নিন। মাছ ভাজা হলে তুলে রাখুন। এবার ওই তেলেই কালো জিরা, রসুন, আদা বাটা, পেঁয়াজ ও বাকি সব মসলা দিয়ে কষিয়ে নিন।

এ পর্যায়ে এক কাপ টমেটো পিউরি মসলায় মিশিয়ে দিন। মসলা কষানোর সময় সামান্য পানিও মিশিয়ে দিন। মসলা কষানো হলে স্বাদমতো লবণ, চিনি ও সামান্য পানি দিন। এবার মসলা ফুটে উঠলে মাছের টুকরোগুলো ছাড়ুন। বেশ মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন। পাত্রে ঢেলে উপরে সরিষার তেল ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কাতল মাছের কালিয়া।

সিলেট সমাচার
সিলেট সমাচার