• শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
সিলেটের আওয়ামী লীগ নেতা শমসের বক্স মারা গেছেন সহকারী শিক্ষক সমিতির উদ্যোগে বড়লেখায় সম্প্রীতি সভা চার মাসেও হাকালুকিতে বৃক্ষ নিধন তদন্তের অগ্রগতি নেই দক্ষিণ সুরমার কলেজছাত্র রাহাত হত্যার ঘটনায় মামলা ‘আঁধার কেটে আলো আসবেই’ স্লােগানে সিলেটে মোমবা‌তি প্রজ্জ্বলন সিলেটের ‘শেখ হাসিনা শিশু পার্ক’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন চিকিৎসার জন্য বাংলাদেশিদের আর বিদেশ যেতে হবে না: সিলেটে মোমেন

টাইমসের একশ প্রভাবশালীর তালিকায় বারাদার

সিলেট সমাচার

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২১  

বিশ্বের একশ প্রভাবশালী ব্যক্তির তালিকায় এবার উঠে এসেছে কট্টর ইসলামিক সংগঠন তালেবানের সহ প্রতিষ্ঠাতা ও আফগান সরকারের উপ প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গানি বারাদারের নাম। বিখ্যাত টাইমস ম্যাগাজিনের ২০২১ সালের জরিপ অনুযায়ী, প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে তালেবানের এ নেতা প্রথমবারের মতো ঠাই পেলেন। বুধবার (১৫ সেপ্টেম্বর) একশ প্রভাবশালীর নামের তালিকা প্রকাশ করে ম্যাগাজিনটি।

গত ১৫ আগস্ট যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের রাজধানী কাবুল নিয়ন্ত্রণ তালেবান যোদ্ধাদের হাতে চলে যাওয়ার সময় সমঝোতার কেন্দ্রবিন্দুতে ছিলেন এই নেতা। সে সময় তালেবানের হয়ে গুরুত্বপূর্ণ বিভিন্ন সিদ্ধান্ত নেন তিনি।

যেমন- আফগানিস্তানের সবাইকে সাধারণ ক্ষমা করে দেওয়া, তালেবানের কাবুল দখলের সময় রক্তপাতহীন লড়াই এবং প্রতিবেশী রাষ্ট্র, বিশেষ করে চীন ও পাকিস্তানের সঙ্গে যোগাযোগ এবং সফরের প্রসঙ্গ।

বিশ্লেষকদের মতে, একজন শান্ত, অগোচরে থাকা ব্যক্তি বারাদার। যিনি খুব কমই প্রকাশ্যে বক্তব্য রাখেন। তবুও তালেবানের মধ্যে তিনিই দেশটির আর্থিক সহায়তার পথ খোলার জন্য আলোচনার দায়ভার গ্রহণ করতে পারেন। টাইমসের জরিপ অনুযায়ী, আবদুল গানি বারাদারকে ‘ক্যারিশমাটিক সামরিক নেতা’ ও ‘গভীর ধার্মিক ব্যক্তি’ বলা হয়েছে।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ জানিয়েছে, তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারের উপ প্রধানমন্ত্রী হয়েছেন তিনি। তরুণদের কাছে গ্রহণযোগ্য অন্য তালেবান নেতাদেরও তিনি শীর্ষ স্থানে বসিয়েছেন। এখন বারাদার আফগানিস্তানের ভবিষ্যতের ভিত্তি হিসেবে দাঁড়িয়ে আছেন বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি বিভিন্ন মহলে খবর ছড়িয়ে পড়ে, অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে গোলাগুলিতে নিহত হয়েছেন তালেবানের অন্যতম এ নেতা। যদিও গেল বুধবার আবদুল গানি বারাদার একটি ভিডিয়ো সাক্ষাৎকার দিয়েছেন। রাষ্ট্রীয় টেলিভিশনকে দেওয়া সেই সাক্ষাৎকারে তিনি নিজ দলের অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে নিহতের খবরের বিষয়টি অস্বীকার করেছেন।

এ সময় তিনি বলেন, ‘না, এটা সত্য নয়, আমি ঠিক আছি এবং ভালো আছি।’ দোহাভিত্তিক তালেবানের রাজনৈতিক কার্যালয় তার সেই সাক্ষাতকারটি টুইটারে পোস্ট করে।

সিলেট সমাচার
সিলেট সমাচার