• বৃহস্পতিবার   ২০ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৬ ১৪২৮

  • || ১৫ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
কুলাউড়া হাসপাতালের ৯ স্টাফ করোনায় আক্রান্ত স্বাস্থ্যকেন্দ্রের মেডিকেল অফিসার করোনা আক্রান্ত শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে যা বলছেন শাবির শিক্ষক-শিক্ষিকা জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যু পররাষ্ট্রমন্ত্রীকে নতুন বছরের শুভেচ্ছা ব্লিনকেনের শাবিঃ ‘টাকার ব্যাগ’ আর ‘পিস্তল’ রেখে উপাচার্যের কুশপুত্তলিকা
১২

হেডের সেঞ্চুরিতে ঘুরে দাঁড়ালো অস্ট্রেলিয়া

সিলেট সমাচার

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২২  

১২ রানে পড়েছে টপের ৩ উইকেট! সেখান থেকে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার স্কোর ৬ উইকেটে ২৪১। হোবার্টে দিবারাত্রির টেস্টে অজিদের এই স্কোর দেখলে যে কেউই বলবে- অবিশ্বাস্য। তাও আবার এমন ভেন্যু; যেখানে অ্যাশেজের কোনও টেস্ট গড়ালো প্রথমবার।

তাই প্রথম দিনটি স্মরণীয় করে রাখার সব চেষ্টা করেছে অস্ট্রেলিয়া দল। ইংলিশদের বোলিং তোপে শুরুতে বিধ্বস্ত হওয়ার পরেও দাপুটে এই দিন কাটানোর পেছনে বড় অবদান ট্রাভিস হেডের। তার দুর্দান্ত সেঞ্চুরিতে প্রথম দিনেই নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করেছে স্বাগতিকরা।

পঞ্চম এই টেস্টে সবুজ পিচে ইংল্যান্ডের দারুণ সুযোগ ছিল অজিদের চেপে ধরার। ১২ রানে ডেভিড ওয়ার্নার, উসমান খাজা ও স্টিভেন স্মিথদের বিদায় দিয়ে বোলাররা তার সম্ভাবনাও তৈরি করেছিল। শুরুর ধসের পেছনে বড় অবদান ওলি রবিনসনের। স্মিথ-ওয়ার্নারের উইকেট নিয়েছেন। শুধু খাজাকে ফিরিয়েছেন ব্রড। কিন্তু মার্নাস লাবুশেনের সঙ্গে ট্রাভিস হেডের ৭১ রানের জুটি পুরো দৃশ্যই পাল্টে দেয় ইনিংসের। দ্রুতগতির এই জুটি গড়তে ৫৩ বলে ৪৪ রানের ইনিংস খেলেছেন লাবুশেন। অবশ্য দলীয় ৮৩ রানে তাকে বোল্ড করে জুটি ভেঙে দিয়েছেন স্টুয়ার্ট ব্রড।


পরে সেঞ্চুরি গড়ার পথে ক্যামেরন গ্রিনকে সঙ্গে নিয়ে ১২১ রানের জুটি গড়েছেন হেড। এই জুটি মিলে দলীয় স্কোর ২০৪ রান ছাড়ালে হেডকে রবিনসনের ক্যাচ বানান ওকস। ততক্ষণে ১০১ রান করে ফেলেছেন এই ব্যাটার। হেডের ১১৩ বলের ইনিংসে ছিল ১২টি চার।


দিনের শেষ ভাগে আবার বৃষ্টিতে খেলা বন্ধ হলে তার একটু আগেই সাজঘরে ফিরেছেন গ্রিন। ১০৯ বলে ৭৪ রান করা এই ব্যাটার টিকে থাকলে দারুণ কিছু হতো তাতে সন্দেহ নেই। তবে ১০ রান নিয়ে দিন শেষ করতে বাধ্য হয়েছেন উইকেটকিপার ব্যাটার অ্যালেক্স ক্যারে। সঙ্গে রয়েছেন মিচেল স্টার্ক। প্রতিকূল আবহাওয়ার কারণে ৩০ ওভার আগেই শেষ হয়ে যায় প্রথম দিনের খেলা।

ইংল্যান্ডের হয়ে ২৪ রানে ২টি উইকেট নেন ওলি রবিনসন। ৪৮ রানে দুটি নিয়েছেন স্টুয়ার্ট ব্রডও। একটি করে উইকেট নিয়েছেন মার্ক উড ও ক্রিস ওকস। রবিনসন চোটের কারণে বেশিক্ষণ বল করতে পারেননি। 

সিলেট সমাচার
সিলেট সমাচার