• মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

  • || ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
চুনারুঘাটে ইউপি সদস্যের মৃত্যুতে বিমান প্রতিমন্ত্রীর শোক আদালত কর্তৃক সিলেট প্রেসক্লাবের ভোটার তালিকা ও নির্বাচন স্থগিত শাবিতে ১২তম জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত ৮০ কোটি টাকা ব্যয়ে সিলেটে বসছে ‘এক্সেল লোড কন্ট্রোলার’ সিলেটের দক্ষিণ সুরমায় উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন মুজিববর্ষ উপলক্ষে সিসিকের মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান হবিগঞ্জ ও শায়েস্তাগঞ্জে ৫ হাজার কৃষক পেলেন সরকারি প্রণোদনা

বাংলাদেশের চাই ৩ রানের জয়!

সিলেট সমাচার

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২১  

স্কটল্যান্ডের সঙ্গে মাত্র ৬ রানের হার। ওমানের বিপক্ষে জয় ২৬ রানের ব্যবধানে। ওমানের বিরুদ্ধে জয়টি মহাগুরুত্বপূর্ণ ছিল বাংলাদেশ দলের জন্য। এই ম্যাচ হারলে ছিটকে যেতে হতো বিশ্বকাপ মঞ্চ থেকে। তবে শঙ্কা মাড়িয়ে এসেছে জয়। সুপার টুয়েলভের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে টাইগারদের। এবার লাল-সবুজের দলটির মিশন বিশ্বকাপের নবীন দল পাপুয়া নিউ গিনি। এই ম্যাচটি ন্যূনতম ৩ রানের ব্যবধানে জিতলে সংযুক্ত আরব আমিরাতের টিকিট নিশ্চিত হবে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের দলের।

মূলত যদি-কিন্তু আর পরিসংখ্যানের উপরেই ঝুলে আছে গ্রুপ ‘বি’ এর ভাগ্য। এখনও নিশ্চিত হয়নি কোন দুই দল যাচ্ছে পরের রাউন্ডে। নিজেদের খেলা ২ ম্যাচে দুটোতেই জয় স্কটল্যান্ডের। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। এক জয়ে ২ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থেকে দ্বিতীয় অবস্থানে ওমান। বাংলাদেশ সমান ১ জয়ে আছে তিনে। ২ হারে পাপুয়া নিউ গিনির অবস্থান একদম তলানিতে।

এই গ্রুপে ঘটতে পারে অনেককিছু। গাণিতিকভাবে সুযোগ আছে পাপুয়া নিউ গিনিরও। সেক্ষেত্রে বাংলাদেশ দলকে প্রায় ৪৫ রানে হারাতে হবে তাদের। সঙ্গে স্কটল্যান্ডের বিপক্ষে একই ব্যবধানে হারতে হবে ওমানকে। স্কটল্যান্ডের সুযোগ সব থেকে বেশি। ওমানের বিপক্ষে জিতলেই গ্রুপ সেরা হয়ে পরের ধাপে যাবে তারা। যদি ১৫০ এর উপর স্কোর করে ওমান, এই ম্যাচ যদি স্কটল্যান্ড হারে এবং বাংলাদেশ ৩ রানে জেতে, তাহলে নেট রান রেটে বাদ পড়বে স্কটিশরা।

স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেই পরের ধাপে যাবে ওমান। হারলেও সুযোগ থাকবে তাদের। যদি তারা ১০ রানে হারে, সেক্ষেত্রে বাংলাদেশকে হারতে হবে অন্তত ৮ রানে। পাপুয়া নিউ গিনির বিপক্ষে হারলেও সুযোগ থাকবে বাংলাদেশের। সেক্ষেত্রে স্কটল্যান্ডের বিপক্ষে হারতে হবে ওমানের। বাংলাদেশ ১০ রানে হারলে রান রেটে তাদের পেছনে পড়তে অন্তত ১৩ রানে হারতে হবে ওমানকে।

তবে এতোসব সমীকরণে নিশ্চয়ই যেতে চাইবে না কেউই। বাংলাদেশ দলও চাইবে সব জটিলতা দূর করতে। সেক্ষেত্রে অন্যদের দিকে না তাকিয়ে অন্তত ৩ রানে পাপুয়া নিউ গিনিকে হারালেই পরের পর্ব বা সুপার টুয়েলভ নিশ্চিত হবে টাইগারদের। এজন্য অবশ্য খুব বেশি অপেক্ষা করতে হচ্ছে না ক্রিকেট বিশ্বকে। ওমানের আল আমেরাত স্টেডিয়ামে আগের দুই ম্যাচ সাকিব আল হাসানরা বাংলাদেশ সময় রাত ৮টায় খেলছিল। এবার বাংলাদেশ দল পাপুয়া নিউ গিনির বিপক্ষে মাঠে নামবে বৃহস্পতিবার বিকেল ৪টায়।

তবে ম্যাচ ছাপিয়ে শঙ্কা একখানে রয়ে গেছে। বাংলাদেশের পাশাপাশি স্কটল্যান্ড জিতলে বাংলাদেশকে ‘বি’ গ্রুপের রানার্স-আপ হয়ে সুপার টুয়েলভে যেতে হবে। বুধবার হঠাৎ এ তথ্য জানিয়েছ আইসিসি। রানার্স-আপ হলে বাংলাদেশ দল যাবে সুপার টুয়েলভের গ্রুপ-১ এ। যেখানে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মতো ক্রিকেট পরাশক্তিরা অবস্থান করছে আগে থেকেই।

পাপুয়া নিউ গিনি নিজেদের তুলনায় খর্বশক্তির দল হলেও এ ম্যাচে কোন ঝুঁকি নিতে চাইবে না বাংলাদেশ। স্বাভাবিকভাবেই একাদশে পরিবর্তনের তেমন কোন সম্ভাবনা নেই। ওমানের বিপক্ষে খেলা একাদশ নিয়েই এ ম্যাচে মাঠে নামতে পারেন মাহমুদউল্লাহরা।

সিলেট সমাচার
সিলেট সমাচার