• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

সর্বশেষ:
শ্রীমঙ্গলে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে অনুদানের চেক বিতরণ বাংলার মানুষের কথা ভেবেই দেশে এসেছি, পালাতে নয়: প্রধানমন্ত্রী মৌলভীবাজারে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত সিলেটে ভারতীয় চোরাই চিনিসহ কারবারি গ্রেফতার শাবিপ্রবিতে শূন্য আসন পূরণে ফের ডাকা হবে শিক্ষার্থী হবিগঞ্জে দুদকের মামলায় ৩ কর্মকর্তা-কর্মচারী কারাগারে এই সরকারের আমলে মানুষ বিচার পেয়েছে: স্পিকার
৫৬

ফোন চুরি হলে ব্যক্তিগত ছবি-ভিডিওর সুরক্ষায় যা করবেন

সিলেট সমাচার

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩  

স্মার্টফোন ব্যবহার করেন না এমন মানুষ কমই আছেন। বিভিন্ন কাজে সব বয়সী নারী-পুরুষের হাতে এখন স্মার্টফোন। সর্বক্ষণের সঙ্গী এই ডিভাইসটি শুধু দূর দুরান্তে যোগাযোগ করতেই নয়, আরও নানা কাজের ভরসা স্মার্টফোন। তবে সেই ফোন যদি চুরি হয় বা হারিয়ে যায় তাহলে অনেকটা ‘সঙ্গীহারা’ অবস্থা হয় অনেকের।

তবে সবচেয়ে বেশি ভাবনায় পড়তে হয় যে বিষয়টি নিয়ে তা হচ্ছে, ফোনে থাকা ব্যক্তিগত ছবি বা ভিডিও। এগুলো চলে যেতে পারে অন্যের হাতে। এরপর ঝামেলা আরও বাড়তে পারে। এসব ছবি-ভিডিও ছড়িয়ে যেতে পারে কিংবা আপনি ব্ল্যাকমেইলের স্বীকার হতে পারেন।


এসব ঝামেলা থেকে মুক্তি পেতে স্মার্টফোন হারিয়ে গেলে সঙ্গে সঙ্গে কয়েকটি কাজ করুন। জেনে নিন কী কী করতে হবে-


>> ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে প্রথমেই আপনার টেলিকম অপারেটরকে কল করুন এবং আপনার নম্বরের আউটগোয়িং পরিষেবা সাময়িকভাবে ব্লক করার জন্য অনুরোধ করুন।

>> অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে, www.google.com/android/find এ যান এবং আপনার গুগল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করুন। এরপর আপনাকে আপনার ফোনের সব ডেটা এবং অবস্থান দেখানো হবে। এখন ‘সেট আপ সিকিউর অ্যান্ড ইরেজ’ অপশনটি বেছে নিন এবং আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ফোনের সব ডেটা ডিলিট করুন।

>> আইফোনের ক্ষেত্রে, www.icloud.com ওয়েবসাইটে গিয়ে আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করতে হবে। তারপর অ্যাপল ডিভাইসগুলোর একটি তালিকা আপনাকে দেখানো হবে। আরপর আপনাকে আপনার হারিয়ে যাওয়া ফোনের মডেলটি সিলেক্ট করে তার ডাটা মুছে দিতে হবে।


>> এরপর যেখানেই থাকুন সেখান থেকে চুরি যাওয়া বা হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি ব্লক করুন।

>> এরপর চুরি যাওয়া বা হারিয়ে যাওয়া ফোনের সিম কার্ড বা ফোন নম্বরটি ব্লক করে দিন। কারণ আপনার নম্বরের অপব্যবহার হওয়ার সম্ভবনা থাকতে পারে।

 

>> অন্য কোনো স্মার্টফোন বা ডেস্কটপ থেকে হারিয়ে যাওয়া ফোনের গুগল, ই-মেইল বা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর অ্যাকাউন্ট লগ আউট করুন।

>> আপনার চুরি-ছিনতাই হওয়া বা হারিয়ে যাওয়া ফোনটি খুঁজে পেতে নিকটস্থ থানায় জিডি করুন। কারণ স্মার্টফোনে থাকা সিম, ছবি, ভিডিও বা ব্যক্তিগত কোনো তথ্য দিয়ে অপরাধীরা গুরুতর কোনো অপরাধ করতে পারে।

সিলেট সমাচার
সিলেট সমাচার