• শনিবার   ২৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
তরমুজ ফ্রিজে রাখবেন না যে কারণে হবিগঞ্জ জেলার শ্রেষ্ঠ ইউএনও মাধবপুরের মঈনুল পদ্মাসেতু দাঁড়িয়ে যাওয়ায় বিএনপির হিংসা হচ্ছে বড়লেখায় হত্যা চেষ্টা মামলায় প্রধান শিক্ষক কারাগারে বালি উত্তোলন না করার দাবিতে তাহিরপুরে মানববন্ধন বিশ্বনাথে জেলা আ’লীগের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করলেন শফিক চৌধুরী
১০৮

১৮ কোটি টাকা সহায়তা পেয়েছেন গার্মেন্ট শ্রমিকরা

সিলেট সমাচার

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২২  

দেশের গার্মেন্ট শ্রমিকদের ১৮ কোটি ৭ লাখ ৯৫ হাজার টাকা সহায়তা দিয়েছে সরকার। আজ বুধবার (১৯ জানুয়ারি) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. সেলিনা আক্তার এ তথ্য জানান।

শ্রম মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে ড. সেলিনা জানান, শ্রমিকদের কল্যাণে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে শ্রমিকের মৃত্যু, দুরারোগ্য ব্যাধি, দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসা এবং তাদের সন্তানদের উচ্চশিক্ষার সহায়তা হিসেবে গত ছয় মাসে সরকারি তহবিল থেকে এই সহায়তা দেয়া হয়েছে।

গত বছরের জুলাই থেকে ডিসেম্বরে মোট ১ হাজার ৫২৮ জন শ্রমিক ও তাদের পরিবারকে এ অর্থ দেয়া হয়।

শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, প্রতিষ্ঠার পর থেকে এ তহবিল হতে প্রায় সাড়ে ৯ হাজার শ্রমিক ও তাদের পরিবারকে প্রায় ১২৫ কোটি ২১ লাখ টাকা দেয়া হয়েছে। এর মধ্যে ৫ হাজার ৬২৩ জন মৃত শ্রমিকের পরিবারদের প্রায় ১১২ কোটি টাকা, ৩ হাজার ৪৭ জন অসুস্থ শ্রমিককে ৯ কোটি ২৫ লাখ টাকা চিকিৎসা সহায়তা এবং ৭৬৩ জন শ্রমিকের মেধাবী সন্তানদের প্রায় ১ কোটি ৫২ লাখ টাকা শিক্ষা সহায়তা দেয়া হয়েছে।
 
উল্লেখ্য, শতভাগ রপ্তানিমুখী শিল্প খাতের জন্য বাংলাদেশ শ্রম আইন, ২০০৬-এর ২৩২(৩) ধারা অনুযায়ী শ্রম মন্ত্রণালয়ের অধীনে ২০১৫ সালে এ তহবিল গঠন করা হয়। ২০১৭ সালের জুলাইতে মোট রপ্তানির শতকরা ০.০৩ ভাগ সরাসরি বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে কেন্দ্রীয় তহবিলে জমা হচ্ছে। এ তহবিলে বর্তমানে নগদ স্থিতি এবং বিভিন্ন ব্যাংকে এফডিআরসহ জমার পরিমাণ ২১৪ কোটি টাকা।

সিলেট সমাচার
সিলেট সমাচার