• বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৬ ১৪২৯

  • || ১৬ রজব ১৪৪৪

সর্বশেষ:
ফের সাফের ফাইনালে বাংলাদেশ ক্রিকেটকে বিদায় বলে দিলেন কামরান আকমল প্রধানমন্ত্রীর হাতে এইচএসসির ফল হস্তান্তর চাঁদপুরে জামায়াত নেতা গ্রেফতার মাধবপুরে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা ফুল ইসলামের দাফন সম্পন্ন
৫২

ডিসেম্বরেই হবে ওসমানীনগর ছাত্রলীগের কমিটি

সিলেট সমাচার

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২  

কথা রেখেছেন সিলেট জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ। আাগামী ডিসেম্বরের মধ্যেই আসছে সিলেটের ওসমানীনগর ছাত্রলীগের দুটি ইউনিটের কমিটি। এ লক্ষ্যে তারা তাদের কাজ শুরু করেছেন। ইতিমধ্যে এ উপজেলার দুটি ইউনিট কমিটির নেতৃত্বে আসতে ইচ্ছুকদের জীবন বৃত্তান্ত সংগ্রহ করা হয়েছে।

সিলেট জেলা ছাত্রলীগের কমিটি গঠনের পরপরই নেতৃবৃন্দ ঘোষণা দিয়েছিলেন, ২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই ওসমানীনগর উপজেলা ও তাজপুর ডিগ্রি কলেজ শাখা ছাত্রলীগের কমিটি গঠন করা হবে।

সে লক্ষেই তারা এগিয়ে যাচ্ছেন। আগামী ডিসেম্বরের মধ্যেই গুরুত্বপূর্ণ এ দুটি ইউনিটের কমিটি গঠন করা হবে। এ ব্যাপারে তারা তাদের তৎপরতা শুরু করেছেন।

আজ রোববার ( ২৭ নভেম্বর) বিকেলে ওসমানীনগরের তাজপুর ডাক বাংলোয় এ উপলক্ষে এক কর্মীসভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলাম।

সাধারণ সম্পাদক রাহেল সিরাজের পরিচালনায় অনুষ্ঠিত কর্মী সভায় বক্তব্য রাখেন সিলেট মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাঈম আহমদসহ ছাত্রলীগের স্থানীয় নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া ঐতিহ্যবাহী ছাত্রলীগ সবসময় ঐক্যবদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে ছাত্রলীগ সবসময় মাঠে কাজ করছে। ওসমানীনগর উপজেলা ছাত্রলীগকে সু-সংগঠিত করতে এই উপজেলার দুই ইউনিটের কমিটি দ্রুত গঠন ও অনুমোদন করা হবে।

প্রায় দেড়যুগ পর ওসমানীনগর উপজেলা ও তাজপুর ডিগ্রি কলেজ শাখা ছাত্রলীগের কমিটি গঠনকে কেন্দ্র করে গোটা উপজেলায় ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।

জানা গেছে, ২০০২ সালে গঠিত ওসমানীনগর থানা কমিটির মেয়াদ ২০০৫ সালেই শেষ হয়ে যায়। এরপর আর কোন কমিটি হয়নি। এতে সাধারণ ছাত্রলীগ নেতকর্মীরা হতাশাগ্রস্ত হয়ে পড়েন। ২০১৪ সালে ওসমানীনগরকে পূর্ণাঙ্গ উপজেলা হিসাবে ঘোষণা করা হলে কমিটি গঠনের বিষয়টি আবার আলোচনায় আসে। তবে তা ওই আলোচনার পর্যায়েই থমকে যায়। ২০১৭ সালে কেন্দ্রীয় ছাত্রলীগের তৎকালীন সাধারণ সম্পাদক জাকির হোসেন ত্রাণ বিতরণ কার্যক্রমে ওসমানীনগর এসেছিলেন। তখন তার সামনে বিষয়টি তুলে ধরা হলেও ফলাফল ছিল শূণ্য। এরপর গত বছর সিলেট-৩ আসনের উপনির্বাচনে প্রচারনার কাজে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্য ওসমানীনগর সফরে এলে তাদের কাছেও এ দাবি তুলে ধরা হয় খোলা চিঠির মাধ্যমে। এতেও কোন লাভ হয়নি।

অবশেষে গেলো বছরের শেষের দিকে সিলেট জেলা ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব পান ওসমানীনগরেরই সন্তান নাজমুল ইসলাম। এবার আশাবাদী হয়ে উঠেন স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীরা। নেতৃত্ব পাওয়ার পরপরই নাজমুল-রাহেল এ বছরের ডিসেম্বরের মধ্যে ওসমানীনগর উপজেলা ও তাজপুর ডিগ্রি কলেজ শাখা ছাত্রলীগের কমিটি গঠনের ঘোষণা দিয়েছিলেন। রোববার জীবনবৃত্তান্ত সংগ্রহের মাধ্যমে তাদের সেই ঘোষনা বাস্তবায়নের পথে একধাপ এগিয়ে গেলেন।

এদিকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, জীবনবৃত্তান্ত সংগ্রহ উপলক্ষ্যে আয়োজিত কর্মীসভায় কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন। অবস্থা এমন ছিল যে, অনেকেই মনে করেছেন ছাত্রলীগের সম্মেলন চলছে।

ওসমানীনগরের একাধিক ছাত্রলীগ নেতা সিলেট প্রতিদিনের সাথে আলাপকালে জানিয়েছেন, এ উপজেলা ও তাজপুর ডিগ্রি কলেজ শাখা ছাত্রলীগের কমিটি না থাকায় ছাত্রলীগের রাজনৈতিক কর্মকা- শুধুমাত্র বড়বড় নেতাদের কেক কর্তনের মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়েছে। এখন জীবনবৃত্তান্ত সংগ্রহ ও কর্মীসভাকে কেন্দ্র আবার প্রাণের সঞ্চার হয়েছে। এ অবস্থায় ত্যাগী নেতাদের মূল্যায়ণ করে যদি কমিটি গঠন করা হয়, তাহলে এ উপজেলায় ছাত্রলীগ আরও শক্তিশালী হবে। আমাদের প্রত্যাশাও তাই।

বিষয়টি নিয়ে সাথে আলাপকালে জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল হোসাইন ও সাধারণ সম্পাদক রাহেল সিরাজ জানান, আমরা স্থানীয় আওয়ামী লীগ যুবলীগসহ অন্যান্য সংগঠনের সিনিয়র নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করে বিতর্কমুক্ত সর্বজন গ্রহণযোগ্য একটি কমিটি দেয়ার লক্ষ্যে কাজ করছি। সিভি সংগ্রহ করা হয়েছে। তথ্যগুলো যাচাই বাছাই করে আমরা যতদ্রুত সম্ভব ওসমানীনগর উপজেলা ও তাজপুর ডিগ্রি কলেজ শাখা ছাত্রলীগের কমিটি গঠন ও অনুমোদন করবো।

এ কাজে তারা সবার আন্তরিক সহযোগীতা চেয়েছেন।

সিলেট সমাচার
সিলেট সমাচার