• বুধবার   ১০ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৯

  • || ১১ মুহররম ১৪৪৪

সর্বশেষ:
হোটেল গ্র্যান্ড সিলেটের বাবুর্চির ঝুলন্ত মরদেহ উদ্ধার
৩৬

ফেঞ্চুগঞ্জে কুশিয়ারা নদীর পানির তোড়ে এখনও দুর্ভোগে বানভাসিরা

সিলেট সমাচার

প্রকাশিত: ১৬ জুলাই ২০২২  

সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতি উন্নতির দিকে গেলেও এখনো পানিবন্দি আছেন উত্তর কুশিয়ারা ইউনিয়ন এবং উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নের বানভাসিরা।

স্থানীয়রা জানান, বন্যার মধ্যভাগে কে বা কারা উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নের পশ্চিম মল্লিকপুর এলাকার সড়কটি কেটে দিলে কুশিয়ারা নদীর পানিতে প্লাবিত হয় পশ্চিম মল্লিকপুর, মল্লিকপুর রেল লাইনের পশ্চিমের জনপদ, ইলাশপুর গ্রাম ও ইলাশপুর মহাসড়ক।

বিরতিহীন ভাবে কুশিয়ারা নদীর পানি ঢুকায় আক্রান্ত হন খিলপাড়া, কঠালপুর এলাকাও।

একই সাথে পানি তীব্র স্রোতে ভেঙ্গে যায় মানিককোনা -মল্লিকপুর-ইলাশপুর সংযোগ সড়কও। ফলে ফেঞ্চুগঞ্জ সদর ও সিলেট জেলার সাথে সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায় উল্লেখিত এলাকার। রোগী পরিবহনে চরম দুর্ভোগে পড়েন দুই ইউনিয়নের লোকজন।

কয়েকদিন আগে সিলেট -মৌলভিবাজার আঞ্চলিক মহা সড়কের ইলাশপুর অংশ মেরামত করা হলেও পশ্চিম মল্লিকপুর ও ইলাশপুরের সড়ক বিধ্বস্ত থাকায় এখনো সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন আছে। শুক্রবার পশ্চিম মল্লিকপুর এলাকায় স্থানীয়দের উদ্যোগে বাধ দিয়ে কুশিয়ারা পানি নিয়ন্ত্রনের চেষ্টা চলতে দেখা যায়।

জানা যায়, এ কাজ শেষ করতে আরো কয়েক দিন লাগবে।

স্থানীয়দের অভিযোগ মল্লিকপুর হাওরে পলি মাটি ঢুকানোর উদ্দেশ্যে রাতের আধারে কে বা কারা এ সড়ক কেটে বিপদ ডেকে আনে। সড়ক দ্রুত মেরামত ও মহাসড়ক ও ইলাশপুর এলাকায় কার্লভাট উন্মুক্ত করে দিয়ে মৌলভি ঢালা নামক সরকারি খাল দখল মুক্ত করে কার্লভাট নির্মানের দাবি জানান তারা।

অন্যদিকে নৌ-যোগাযোগে দেখা দিয়েছে বিপত্তি। মল্লিকপুর-মানিককোনা রোডের কুরকুছি শাখা নদীর উপর নির্মিত ড. মিনহাজ উদ্দীন সেতু নিচু হওয়ায় বিঘ্ন হচ্ছে নৌ চলাচল। বন্যায় নদীর পানি বৃদ্ধি পেয়ে সেতুর নিচ অংশের কাছাকাছি উঠে গেলে সেতুর নিচ দিয়ে নৌকা আসা যাওয়ার করতে পারে না। যে কারনে কুরকুছি নদী তীরবর্তী এলাকার যাতায়াত ব্যবস্থা বেহাল।এই সেতুটি ভেঙ্গে নতুন উচু সেতু নির্মানের দাবি উঠেছে এলাকায়।
 
এ ব্যাপারে উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমরান উদ্দীন বলেন, আসলে শুনেছি ঐ জায়গাটা কারা কেটে দিয়েছে। যে কারনে এই দুর্ভোগ বেড়েছে আমরা ফেঞ্চুগঞ্জ সদর ও সিলেট জেলার সাথে সরাসরি সড়ক যোগাযোগ থেকে বিচ্ছিন্ন রয়েছি। দ্রুত মেরামতের জন্য ইতিমধ্যে সিলেট -৩ আসনের সাংসদ হাবিবুর রহমান হাবিব, সিলেট পানি উন্নয়ন বোর্ড সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলাপ হয়েছে। মৌলভির ঢালা নামক সরকারি খাল উদ্ধারের জন্য ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের সাথে আলোচনা করে ব্যবস্থা নিব।

সিলেট সমাচার
সিলেট সমাচার