ব্রেকিং:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত ক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
  • বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত এক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
৩৩

অন্তর্বাস ব্যবহারের আগে ইস্ত্রি করবেন যে কারণে

সিলেট সমাচার

প্রকাশিত: ২৬ মে ২০২৩  

নিজেকে পরিপাটি হিসেবে উপস্থাপন করার জন্য সাধারণত আমরা শার্ট, কামিজ, জিন্স এমনকী রুমালও ইস্ত্রি করি। কিন্তু আমরা একটি গুরুত্বপূর্ণ পোশাক ইস্ত্রি করতে ভুলে যাই, সেটি হলো অন্তর্বাস। এখন আপনি হয়তো ভাবতে পারেন, অন্তর্বাস ইস্ত্রি করার অর্থ কী! এটি আসলে আমাদের স্বাস্থ্যের সঙ্গে জড়িয়ে আছে। আপনার পরিষ্কার অন্তর্বাসেও জমে থাকতে পারে অনেক জীবাণু। সেই অদেখা জীবাণুকে মেরে ফেলতে সাহায্য করে ইস্ত্রি মেশিনের উচ্চ তাপমাত্রা।

পরিষ্কার অন্তর্বাসেও জীবাণু থাকতে পারে

আপনি যদি ব্যবহারের আগে আপনার অন্তর্বাসে থাকা জীবাণু এবং ব্যাকটেরিয়াগুলোর পরিমাণ সম্পর্কে সত্যিই জানতে পারেন তবে হতবাক হয়ে যাবেন। কিছু ব্যাকটেরিয়া এবং জীবাণু ৬০ ডিগ্রি সেলসিয়াসেও বেঁচে থাকতে পারে। যেহেতু এ ধরনের পোশাক ফুটন্ত গরম পানিতে ধোয়া যায় না, তাই সর্বোত্তম উপায় হলো ধোয়ার পরে ইস্ত্রি করা। খুব গরম বাষ্প ব্যাকটেরিয়া থেকে কাপড়কে মুক্ত করতে সাহায্য করে।

ওয়াশিং মেশিনে ব্যাকটেরিয়া

ওয়াশিং মেশিনে ব্যাকটেরিয়া থাকে। সব ধরনের ব্যাকটেরিয়া আমাদের ওয়াশিং মেশিনে বংশবৃদ্ধি করতে পারে। যেমন ই. কোলি এবং সালমোনেলা, স্ট্যাফিলোকক্কাস অরিয়াস ইত্যাদি। আমরা যেসব নোংরা কাপড় পরিষ্কার করি সেগুলোই এই জীবাণুর উৎস। গুড হাউসকিপিং ইনস্টিটিউটের মতে, পরিষ্কার অন্তর্বাসেও ১০,০০০ জীবন্ত ব্যাকটেরিয়া থাকতে পারে। ওয়াশিং মেশিনের মাত্র ২ টেবিল চামচ ব্যবহৃত পানিতে প্রায় এক মিলিয়ন ব্যাকটেরিয়া থাকে। এই ব্যাকটেরিয়া এরপর পরিষ্কার করতে দেওয়া কাপড়ে যেতে পারে।

অন্তর্বাস ব্যাকটেরিয়া ছড়ায়

অন্তর্বাস আসলে সবচেয়ে নোংরা পোশাকগুলোর মধ্যে একটি। এতে মল পদার্থের চিহ্নও থাকতে পারে যা হেপাটাইটিস এ ভাইরাস, নোরোভাইরাস, রোটাভাইরাস, সালমোনেলা এবং ই. কোলির মতো বিভিন্ন জীবাণু বহন করে।

ইউটিআই প্রতিরোধ করতে অন্তর্বাস আয়রন করুন

ইস্ত্রি করলে তা ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে যার ফলে ইউরিন ইনফেকশনের ভয় কমে। আপনি যদি এ ধরনের সংক্রমণে ভুগে থাকেন তবে ব্যবহারের আগে আপনার অন্তর্বাস ইস্ত্রি করে নেওয়া আরও জরুরি।

অন্তর্বাস কীভাবে আয়রন করবেন

অন্তর্বাস পাতলা এবং সূক্ষ্ম ধরনের কাপড় থেকে তৈরি করা হয় তাই আপনাকে সাবধানে ইস্ত্রি করতে হবে। একবার অন্তর্বাস সঠিকভাবে রোদে শুকিয়ে গেলে, ফ্যাব্রিক অনুযায়ী ইস্ত্রির তাপমাত্রা সেট করুন। পুড়ে যাওয়ার ভয় থাকলে ইস্ত্রি সর্বনিম্ন তাপমাত্রায় সেট করুন এবং পরে প্রয়োজন হলে বাড়িয়ে নিতে পারেন। সাবধানে ইস্ত্রি করুন, ভাঁজ করুন এবং ড্রয়ারে রাখুন।

সিলেট সমাচার
সিলেট সমাচার