• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

সর্বশেষ:
শ্রীমঙ্গলে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে অনুদানের চেক বিতরণ বাংলার মানুষের কথা ভেবেই দেশে এসেছি, পালাতে নয়: প্রধানমন্ত্রী মৌলভীবাজারে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত সিলেটে ভারতীয় চোরাই চিনিসহ কারবারি গ্রেফতার শাবিপ্রবিতে শূন্য আসন পূরণে ফের ডাকা হবে শিক্ষার্থী হবিগঞ্জে দুদকের মামলায় ৩ কর্মকর্তা-কর্মচারী কারাগারে এই সরকারের আমলে মানুষ বিচার পেয়েছে: স্পিকার
১৯

তৃতীয় সন্তান হলে ১২ লাখ টাকা বোনাস ও এক বছরের ছুটি

সিলেট সমাচার

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩  

চীনের অর্থনীতি দ্বিগুণ করার উচ্চাকাঙ্ক্ষা পূরণে দেশটির প্রেসিডেন্ট শি জিন পিং ২০৩৫ সালের মধ্যে বহু শিশুর জন্ম চান। সে লক্ষ্য পূরণে প্রশাসন ও ব্যবসাপ্রতিষ্ঠানের মাধ্যমে জন্মদানে উদাসীন নারীদের উৎসাহ দেওয়া হচ্ছে। ঘোষণা হচ্ছে বোনাস ও ছুটির। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই।

সম্প্রতি ডাবেইনং গ্রুপ নামে বেইজিংয়ের একটি কৃষি প্রযুক্তি প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছে যে, সন্তানসম্ভবা মা-বাবাকে ৯০ হাজার ইউয়ান (১২ লাখ ১৪ হাজার ১২৫ টাকা) পর্যন্ত বোনাস দেওয়া হবে। নতুন মা পাবেন ১২ মাস পর্যন্ত অতিরিক্ত ছুটি। সেইসঙ্গে বাবারা পাবেন ৯ দিনের ছুটি। চীনা আইনে ৯৮ দিনের মাতৃত্বকালীন ছুটি থাকলেও বাবাদের জন্য কোনো ছুটির বিধান নেই।

ডাবেইনং গ্রুপ ভাইস প্রেসিডেন্ট চেন ঝোংহেং জানান, এ মাসের শুরু থেকে এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কারণ সরকার শিশুর জন্মদানকে উৎসাহিত করার চেষ্টায় আছে।

এএনআই জানায়, প্রথম সন্তানের জন্য দম্পতিরা পাবেন নগদ ৩০ হাজার ইউয়ান (৪ লাখ ৪৭ হাজার ৮ টাকা) এবং দ্বিতীয় ও তৃতীয় সন্তানের জন্য টাকার অঙ্ক যথাক্রমে দ্বিগুণ ও তিনগুণ হবে। কোম্পানিটি আরও পরিকল্পনা করেছে মাতৃত্বকালীন ছুটি যথাক্রমে এক মাস, তিন মাস ও ১২ মাস করে বাড়ানোর।

চেন বলেন, আমরা বিশ্বাস করি, ডিপার্টমেন্টের প্রধানরা আরও সন্তান নেওয়ার বিষয়ে নেতৃত্ব দেবেন। বয়স ও শারীরিক সামর্থ্য অনুযায়ী তাদের নেতৃত্বস্থানীয় ভূমিকা রাখা উচিত।
 

সিলেট সমাচার
সিলেট সমাচার