ব্রেকিং:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত ক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
  • বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত এক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
৪৫৮

মানুষ কেন নাক খোঁটে?

সিলেট সমাচার

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২২  

‘নাক খোঁটা’ দেখলেই অভক্তি লাগে! কিন্তু আমরা সবাই কম-বেশি নাক খুঁটি। কেন নাকের ভিতরে আঙুল ঢোকানো হয়, তা নিয়ে বৈজ্ঞানিক গবেষণাও খুব কম। অথচ এই তথাকথিত নোংরা বিষয়টির পিছনেও রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা।

বার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক, অ্যানি ক্লেয়ার ফাব্রে এক দিন এক বন্যপ্রাণীর কাণ্ড দেখে বিষয়টির উৎস অনুসন্ধান করার সিদ্ধান্ত নেন। অ্যানি দেখেন, মাডাগাস্করের আয়-আয় নামের একটি প্রাণী প্রায়শই আঙুল ঢোকায় নাকে। মানুষের মতোই এই প্রাণীটিও একটি প্রাইমেট।

সরলভাবে বললে, মানুষ, হনুমান বা বাঁদরের মতো প্রায় ২০০ প্রকার প্রাণীকে প্রাইমেট বলা হয়। অ্যানি খেয়াল করেন, ওই প্রাণীটি নিজের হাতের সবচেয়ে লম্বা আঙুলটি নাকে ঢোকায়। এর পর তিনি প্রাণীটির সিটি স্ক্যান করেন। দেখা যায় নাকের গহ্বর পেরিয়ে প্রায় গলা পর্যন্ত ঢুকে যায় তার আঙুল।

বিজ্ঞান পত্রিকা ‘জার্নাল অফ জুলজি’-তে প্রকাশিত গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে তার এই গবেষণা। গবেষণাপত্রে অ্যানির নেতৃত্বে এক দল গবেষক খুঁজে দেখেছেন, শুধু মানুষ নয়, মোট ১২ ধরনের প্রাইমেট প্রাণী নাক খোঁটে। কাজেই এই অভ্যাসের শিকড় লুকিয়ে থাকতে পারে বিবর্তনে। আর বিবর্তনের মাধ্যমে কোনও অভ্যাস তৈরি হলে সাধারণত কোনও না কোনও বিশেষ কারণ থাকে তার পেছনে।

তবে কার্যগত ভাবে নাক খোঁটার ভূমিকা কী, তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা। আসলে বিষয়টি নিয়ে প্রচুর হাসি-ঠাট্টা করা হলেও গবেষণার পরিমাণ একেবারেই নগণ্য। তাই বিষয়টি নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে দাবি করেছেন গবেষকরা।

সিলেট সমাচার
সিলেট সমাচার