• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মা সেতুতে যানবাহনের দীর্ঘ সারি বন্যায় সিলেটে মৃতের সংখ্যা বেড়ে ৫১ পদ্মা সেতু হয়ে সিঙ্গাপুর থেকে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু আমাদের আবেগ, বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী যে কারণে বিশ্বের অন্য সেতুর চেয়ে আলাদা
১৯

যুক্তরাষ্ট্রের উচিত আগে নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা: ট্রাম্প

সিলেট সমাচার

প্রকাশিত: ২৮ মে ২০২২  

ইউক্রেনকে সহায়তা করার আগে যুক্তরাষ্ট্রের উচিত নিজেদের নিরাপত্তা নিশ্চিত করা। বিশেষ করে, দেশের স্কুলগুলোর নিরাপত্তায় তহবিল বাড়ানোর বিষয়টিকে অগ্রাধিকার দেয়া প্রয়োজন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসে স্কুলে বন্দুক হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে এসব কথা বলেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হিউস্টনে চলমান ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের (এনআরএ) সম্মেলনে শুক্রবার (২৭ মে) ট্রাম্প বলেন, ‘ইউক্রেনে বিলিয়ন বিলিয়ন ডলার পাঠাতে পারলে, নিজ দেশে শিশুদের নিরাপদ রাখতে যা যা করা দরকার তা করতেও যুক্তরাষ্ট্রের সক্ষম হওয়া উচিত।’  

সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা ইরাক ও আফগানিস্তানে ট্রিলিয়ন ডলার খরচ করেছি। কিন্তু বিনিময়ে কিছুই পাইনি। তাই বাকি বিশ্বের ‘জাতি-গঠন করার’ আগে নিজেদের দেশের সন্তানদের জন্য নিরাপদ স্কুল তৈরি করা প্রয়োজন।  

চলতি মাসের শুরুতে ইউক্রেনে আরও প্রায় ৪০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা পাঠানোর পক্ষে মত দেয় মার্কিন কংগ্রেস। রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এ পর্যন্ত ইউক্রেনে প্রায় ৫৪ বিলিয়ন ডলারের সহায়তা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। 

টেক্সাসের উভালদে এলাকার একটি স্কুলে বন্দুক হামলায় ১৯ শিশুর প্রাণহানিতে শোক প্রকাশ করলেও, যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার বিরুদ্ধেই মত দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘ভদ্র’ আমেরিকানদের আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুমতি দেয়া উচিত। যাতে তারা ‘শয়তানের’ বিরুদ্ধে আত্মরক্ষা করতে পারেন।  

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে টেক্সাসের উভালদে শহরের রব এলিমেন্টারি স্কুলে বন্দুক হামলায় ১৯ শিশু নিহত হয়। প্রাণ হারান দুই শিক্ষকও।  

পুলিশ জানায়, সান আন্তোনিও শহর থেকে প্রায় ৮৫ মাইল দূরে অবস্থিত উভালদে শহরের রব এলিমেন্টারি স্কুলে প্রবেশ করে এক বন্দুকধারী। এ সময় রাইফেল হাতে স্কুল ভবনটির ভেতরে শিক্ষার্থী এবং শিক্ষকদের লক্ষ্য করে নির্বিচারে গুলি ছোড়ে ওই হামলাকারী। এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় বেশ কয়েকজনের, যাদের মধ্যে অধিকাংশই শিশু।  

খবর পেয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে যান। পরে পুলিশের গুলিতে হামলাকারী নিহত হন, যিনি ওই স্কুলেরই সাবেক শিক্ষার্থী। 

সিলেট সমাচার
সিলেট সমাচার