ব্রেকিং:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত ক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
  • বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত এক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
১৬২

সাধারণ পায়ের ব্যথাও হতে পারে ক্যানসারের লক্ষণ

সিলেট সমাচার

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

বিভিন্ন কারণে পায়ে ব্যথা হতে পারে যে কোনো সময়। বিশেষ করে শীতে এমনিতেই পায়ের ব্যথা বা জয়েন্টের ব্যথা বাড়ে। সাধারণত দীর্ঘক্ষণ হাঁটলে, দাঁড়িয়ে থাকলে কিংবা আঘাতের কারণে পায়ে ব্যথা হতে পারে।

তবে পায়ের হাড়ে যদি ব্যথা হয় তাহলে সাধারণ ভেবে অগ্রাহ্য করলেই বিপদে পড়বেন। কারণ সাধারণ পায়ের ব্যথাও কিন্তু হাড়ের ক্যানসারের লক্ষণ হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, হাড়ের ক্যানসারের কোনো লক্ষণই দ্রুত প্রকাশ পায় না। আবার এর চিকিৎসাও খুব কঠিন। হাড়ের ক্যানসার তখনই ঘটে যখন একটি টিউমার বা টিস্যু হাড়ের মধ্যে অস্বাভাবিকভাবে গঠন শুরু করে।


একে হাড়ের সারকোমাও বলা হয়। ক্যানসারের টিউমার খুবই বিপজ্জনক ও এগুলো খুব দ্রুত শরীরে ছড়িয়ে পড়ে।

হাড়ের ক্যানসারের সূত্রপাত ঘটে কীভাবে?

এ বিষয়ে বিশেষজ্ঞদের মত, হাড়ের ক্যানসার শরীরের যে কোনো হাড়েই শুরু হতে পারে। তবে এটি সাধারণত পেলভিক হাড়, পা বা বাহুর লম্বা হাড় যেমন- শিন, ফিমার বা উপরের বাহুতে শুরু হয়।


হাড় থেকে শুরু হওয়া ক্যানসার খুবই বিরল ও মারাত্মক বটে। হাড়ের ক্যানসার শরীরের যে কোনো হাড়ে শুরু হয়ে অন্য হাড়ে ছড়িয়ে পড়তে পারে।

হাড়ের ক্যানসারের বিভিন্ন ধরন

প্রাথমিক হাড়ের ক্যানসার সব হাড়ের ক্যানসারের মধ্যে সবচেয়ে গুরুতর। এগুলো সরাসরি হাড় বা পার্শ্ববর্তী টিস্যুতে গঠন করে।

মাধ্যমিক হাড়ের ক্যানসার শরীরের অন্য অংশ থেকে হাড়ে ছড়িয়ে পড়তে পারে বা মেটাস্ট্যাসাইজ করতে পারে। এই ক্যানসার প্রাথমিক হাড়ের ক্যানসারের চেয়ে বেশি সাধারণ।

অস্টিওসারকোমা

অস্টিওসারকোমা বা অস্টিওজেনিক সারকোমা সাধারণত শিশু ও যুবকদের প্রভাবিত করে। তবে এটি প্রাপ্তবয়স্কদের মধ্যেও ঘটতে পারে। হাড়ের ক্যানসার বাহু ও পায়ের লম্বা হাড়ের উপরের অংশে শুরু হয়।

অস্টিওসারকোমা নিতম্ব, কাঁধ বা শরীরের অন্যান্য অংশেও শুরু হতে পারে। এটি হার্ড টিস্যুকে প্রভাবিত করে যা আপনার হাড়ের বাইরের স্তর।

অস্টিওসারকোমা হলো প্রাথমিক হাড়ের ক্যানসারের সবচেয়ে সাধারণ ধরন। যা হাড়ের ৩টির মধ্যে ২টি ক্যানসারের ক্ষেত্রে দায়ী।

উইং সারকোমা

প্রাথমিক হাড়ের ক্যানসারের দ্বিতীয় সবচেয়ে সাধারণ ধরন হলো উইং সারকোমা। এক্ষেত্রে হাড়ের চারপাশের নরম টিস্যুতে বা সরাসরি হাড়ের মধ্যে শুরু হয়। শিশু ও অল্প বয়সীদেরকে প্রভাবিত করে এটি।

চন্দ্র সারকোনো

৩০ বছরের বেশি বয়সীদের মধ্যে ঘটে এটি। এক্ষেত্রে উরু ও কাঁধের হাড় থেকে শুরু হয়। এটি সাবকন্ড্রাল টিস্যুতে তৈরি হয়, যা হাড়ের মধ্যে শক্ত সংযোগকারী টিস্যু। এই টিউমারগুলো সাধারণত ধীরে ধীরে বড় হয়। হাড়ের ক্যানসারের মধ্যে এটি সবচেয়ে নিম্ন পর্যায়ের।

একক মায়োলোমা

মাল্টিপল মাইলোমা (এমএম) হলো সবচেয়ে সাধারণ ধরনের ক্যানসার, যা হাড়কে প্রভাবিত করে। যাই হোক, এটি প্রাথমিক হাড়ের ক্যানসার হিসেবে বিবেচিত হয় না, কারণ এটি প্লাজমা কোষে শুরু হয়। এটি ঘটে যখন ক্যানসারযুক্ত টিস্যুগুলো অস্থি মজ্জাতে বেড়ে যায় ও অন্যান্য হাড়েও টিউমার সৃষ্টি করে।

হাড়ের ক্যানসারের উপসর্গ কী?

১. হাড়ের যেখানে ক্যানসার আছে সেখানে প্রচণ্ড ব্যথা ও ফোলাভাব
২. শরীরের লম্বা হাড়ে ব্যথা
৩. ক্লান্তি
৪. তীব্র হাড়ের ব্যথা
৫. হাড় সহজেই ভেঙে যাওয়া
৬. ওজন কমে যাওয়া ও
৭. জ্বর।

সিলেট সমাচার
সিলেট সমাচার