• শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২০ ১৪২৮

  • || ২৭ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
তাহিরপুরে শ্রীপুর উত্তর ইউনিয়নে নৌকার একক প্রার্থী সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের হুশিয়ারি! নিখোঁজের দু’দিন পর রোমানার লাশ মিললো নদীতে শেষ ওভারের রুদ্ধশ্বাস লড়াইয়ে হোয়াইটওয়াশ বাংলাদেশ পরীক্ষার্থীদের হলে পৌঁছে দিচ্ছে সিলেট জেলা ছাত্রলীগ

পায়ে লিখে ঢাবির ভর্তিযুদ্ধে অদম্য সুরাইয়া

সিলেট সমাচার

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২১  

শেরপুরের সুরাইয়া জাহান। হাত অকেজো আর অস্পষ্টভাষী মেয়েটির ভাব বিনিময় করতে হয় চোখের ইশারায়। তবে স্বপ্ন তার আকাশ ছোঁয়া। তাইতো কোনো প্রবিন্ধকতাই তার সামনে বাধা হয়ে দাঁড়াতে পারে নি। সেই প্রমাণও মিলল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে। অন্য সব শিক্ষার্থীর মতো চেয়ার-বেঞ্চে বসে পরীক্ষা দিতে না পারলেও, অংশ নিয়েছেন ভর্তিযুদ্ধে। স্বপ্ন পূরণের জন্য পা দিয়ে লিখে অদম্য এ শিক্ষার্থী দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে মাকে সঙ্গে নিয়ে শেরপুর থেকে বাকৃবির কেন্দ্রে আসেন সুরাইয়া। কৃষি অনুষদের কীটতত্ত্ব বিভাগের ল্যাবরেটরির কক্ষের মেঝেতে বসে পরীক্ষা দিয়েছেন তিনি। এ কেন্দ্র পরীক্ষার্থী ছিলেন ৩৫ জন।

মেয়ে শারীরিক প্রতিবন্ধী হলেও তাকে দমে যেতে দেন নি তার পরিবার। শত সংগ্রামের পরও মেয়ের ইচ্ছা পূরণে স্বপ্ন সারথী হয়ে আছেন মা মুর্শিদা ছফির। ভেতরে যখন মেয়ে পরীক্ষা দিচ্ছেন, তখন বাইরে অপেক্ষায় ছিলেন মা মুর্শিদা ছফির। সকাল ১১টা থেকে টানা দেড় ঘণ্টা চলে ভর্তি পরীক্ষা। একে একে সব শিক্ষার্থী হল থেকে বের হবার পর পরীক্ষার হল ছাড়েন সুরাইয়া।

 সুরাইয়া জাহান

সুরাইয়া জাহান

মা মুর্শিদা ছফির বলেন, তিন মেয়ের মধ্যে সুরাইয়া প্রথম। মেয়েটা জন্ম থেকেই প্রতিবন্ধী। কিন্তু আমি কখনই সেটার জন্য মন খারাপ করেনি। মেয়েকে নিয়ে আজকের এই অবস্থানে আসার পেছনের গল্পটাও সংগ্রামের। আমি চাই যে আমি যতদিন বেঁচে আছি ততদিন তার এগিয়ে যাওয়ার পথে সঙ্গী হয়ে থাকবো। আমার আশা ঢাবির ভর্তি পরীক্ষায় মেয়ে উত্তীর্ণ হবে এবং একদিন বড় অফিসার হবে।

জানা গেছে, সুরাইয়া এসএসসিতে জিপিএ ৪.১১ এবং এইচএসসিতে জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। তার গ্রামের বাড়ি শেরপুর সদর উপজেলায়। বাবা পেশায় একজন শিক্ষক।

ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, শেরপুর ছাড়াও ঢাকা বিভাগের টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার শিক্ষার্থীরা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কেন্দ্রে ঢাবির ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন। 

সিলেট সমাচার
সিলেট সমাচার