ব্রেকিং:
স্মার্ট বাংলাদেশ গড়তে সাংবাদিকদের স্মার্ট হতে আহ্বান শফিক চৌধুরীর পিনাকীসহ ৭ জনের বিরুদ্ধে সিলেটে মামলা দেশকে এগিয়ে রাখতে শিক্ষার গুরুত্ব অনেক বেশি: সিসিক মেয়র জাতীয় গ্রীডে যুক্ত হলো সিলেটের আরও ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস সংরক্ষিত ৪৮ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছে আ.লীগ মনোনীতরা গ্রামীণ উন্নয়নে আওয়ামিলীগ সরকার সবসময় আন্তরিক : ইমরান আহমদ দেশে রিজার্ভ সংকট নেই, উন্নয়ন কার্যক্রম চলমান : গণপূর্তমন্ত্রী প্রতিটি উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা রয়েছে : পাপন কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত নারীর মৃত্যু শেখ হাসিনার দর্শন:ভিশন ও নেতৃত্ব,উন্নয়নের চাবিকাঠি’ বই ড. মোমেনের দেশে আন্দোলনের কোনো ইস্যু নেই: কাদের অঙ্গীকার পূরণে এলাকার জন্য ২০ কোটি করে টাকা পাচ্ছেন এমপিরা মাথায় গুরুতর আঘাত পেয়ে হাসপাতালে মুস্তাফিজ মঙ্গলবার থেকে সিলেটসহ সারাদেশে বৃষ্টির আভাস, ফের বাড়তে পারে শীত! প্রতি সপ্তাহে বুধবার বসবে ভোলাগঞ্জ বর্ডার হাট! সিলেটে গ্যাস ও তেল নিয়ে মিললো আরও সুসংবাদ শেখ হাসিনা ও জেলেনস্কির বৈঠক, কৃতজ্ঞতা জানিয়ে জেলেনস্কির টুইট
  • সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১২ ১৪৩০

  • || ১৪ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
মাথায় গুরুতর আঘাত পেয়ে হাসপাতালে মুস্তাফিজ সিলেটে ‘বর্জ্য পৃথকীকরণ প্ল্যান্ট’ উদ্বোধন করলেন এলজিআরডি মন্ত্রী শেখ হাসিনা ও জেলেনস্কির বৈঠক, কৃতজ্ঞতা জানিয়ে জেলেনস্কির টুইট সিলেটে গ্যাস ও তেল নিয়ে মিললো আরও সুসংবাদ মঙ্গলবার থেকে সিলেটসহ সারাদেশে বৃষ্টির আভাস, ফের বাড়তে পারে শীত! স্মার্ট বাংলাদেশ গড়তে সাংবাদিকদের স্মার্ট হতে আহ্বান শফিক চৌধুরীর দেশকে এগিয়ে রাখতে শিক্ষার গুরুত্ব অনেক বেশি: সিসিক মেয়র অঙ্গীকার পূরণে এলাকার জন্য ২০ কোটি করে টাকা পাচ্ছেন এমপিরা দেশে আন্দোলনের কোনো ইস্যু নেই: কাদের শেখ হাসিনার দর্শন:ভিশন ও নেতৃত্ব,উন্নয়নের চাবিকাঠি’ বই ড. মোমেনের দেশে রিজার্ভ সংকট নেই, উন্নয়ন কার্যক্রম চলমান : গণপূর্তমন্ত্রী পিনাকীসহ ৭ জনের বিরুদ্ধে সিলেটে মামলা প্রতিটি উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা রয়েছে : পাপন গ্রামীণ উন্নয়নে আওয়ামিলীগ সরকার সবসময় আন্তরিক : ইমরান আহমদ সংরক্ষিত ৪৮ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছে আ.লীগ মনোনীতরা জাতীয় গ্রীডে যুক্ত হলো সিলেটের আরও ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস
২৪

গুগল বার্ডের নাম পরিবর্তন করে এখন জেমিনি

সিলেট সমাচার

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৪  

কিছুদিন আগে মাইক্রোসফট বিং চ্যাটের নাম পরিবর্তন করে কোপাইলট করে। এবার একই পথ অনুসরণ করেছে গুগল। প্রতিষ্ঠান জেনারেটেড তাদের এআই চ্যাটবট মডেল বার্ড নাম পরিবর্তন করে জেমিনি রেখেছে। খবর এনগ্যাজেট। 

চলতি মাসের শুরুতে এআই মডেলটি নাম পরিবর্তনের খবর জানা যায়। এছাড়া গুগল উন্নত এআই ক্ষমতাসম্পন্ন চ্যাটবটটির পেইড ভার্সন বের করার পাশাপাশি অ্যান্ড্রয়েডের জন্য একটি নির্দিষ্ট জেমিনি অ্যাপ চালু করেছে। 

গুগলের সিইও সুন্দর পিচাই জানান, গ্রাহকের গুগল সবচেয়ে উন্নত এআই মডেলগুলোর সরাসরি অভিজ্ঞতা নেয়ার সর্বোত্তম উপায় ছিল বার্ড। এখন থেকে বার্ড জেমিনি নামে পরিচিত হবে। এটি ওয়েবে প্রায় ৪০টি ভাষায় পাওয়া যাবে। আর অ্যান্ড্রয়েডের প্লাটফর্মের একটি নতুন জেমিনি অ্যাপ চালু হয়েছে দ্রুত আইওএস ডিভাইসের অ্যাপে আনা হবে। 

জেমিনি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করলে তা মূলত ব্যবহারকারীর ডিভাইসের গুগল অ্যাসিস্ট্যান্টের পরিবর্তে ডিফল্ট অ্যাসিস্ট্যান্ট হিসেবে কাজ করবে। তাই এখন থেকে হোম বাটন লং প্রেস করলে বা হ্যালো গুগল বলে কমান্ড করলে গুগল অ্যাসিস্ট্যান্টের পরিবর্তে জেমিনি চালু হবে। 

এছাড়া জেমিনি অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা সাধারণভাবে ব্যবহৃত গুগল অ্যাসিস্ট্যান্টের সব ফিচার ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কল করা থেকে শুরু করে সব স্মার্টহোম ডিভাইসগুলো নিয়ন্ত্রণ করা যাবে। গুগল জানিয়েছে, এটি আগামীতে তারা আরো বেশ কয়েকটি নতুন অ্যাসিস্ট্যান্ট ফিচার জেমিনিতে যুক্ত করবে।

আইওএসের ডিভাইসের জন্য আপাতত আলাদা করে জেমিনি অ্যাপ চালু করা হয়নি। তবে বর্তমানে অ্যাপল ডিভাইস ব্যবহারকারীরা গুগল অ্যাপের ভেতর জেমিনি এআই টগল অন চ্যাটবট ব্যবহার করতে পারবে।

আপাতত জেমিনি অ্যাপটি যুক্তরাষ্ট্রে শুধু ইংরেজি চালু হলেও আগামীতে গুগল ইংরেজির পাশাপাশি জাপানি ও কোরিয়ানসহ বিভিন্ন ভাসায় জেমিনি চ্যাটবট উন্মুক্ত করবে বলে জানিয়েছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার