ব্রেকিং:
স্মার্ট বাংলাদেশ গড়তে সাংবাদিকদের স্মার্ট হতে আহ্বান শফিক চৌধুরীর পিনাকীসহ ৭ জনের বিরুদ্ধে সিলেটে মামলা দেশকে এগিয়ে রাখতে শিক্ষার গুরুত্ব অনেক বেশি: সিসিক মেয়র জাতীয় গ্রীডে যুক্ত হলো সিলেটের আরও ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস সংরক্ষিত ৪৮ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছে আ.লীগ মনোনীতরা গ্রামীণ উন্নয়নে আওয়ামিলীগ সরকার সবসময় আন্তরিক : ইমরান আহমদ দেশে রিজার্ভ সংকট নেই, উন্নয়ন কার্যক্রম চলমান : গণপূর্তমন্ত্রী প্রতিটি উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা রয়েছে : পাপন কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত নারীর মৃত্যু শেখ হাসিনার দর্শন:ভিশন ও নেতৃত্ব,উন্নয়নের চাবিকাঠি’ বই ড. মোমেনের দেশে আন্দোলনের কোনো ইস্যু নেই: কাদের অঙ্গীকার পূরণে এলাকার জন্য ২০ কোটি করে টাকা পাচ্ছেন এমপিরা মাথায় গুরুতর আঘাত পেয়ে হাসপাতালে মুস্তাফিজ মঙ্গলবার থেকে সিলেটসহ সারাদেশে বৃষ্টির আভাস, ফের বাড়তে পারে শীত! প্রতি সপ্তাহে বুধবার বসবে ভোলাগঞ্জ বর্ডার হাট! সিলেটে গ্যাস ও তেল নিয়ে মিললো আরও সুসংবাদ শেখ হাসিনা ও জেলেনস্কির বৈঠক, কৃতজ্ঞতা জানিয়ে জেলেনস্কির টুইট
  • সোমবার ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১২ ১৪৩০

  • || ১৪ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
মাথায় গুরুতর আঘাত পেয়ে হাসপাতালে মুস্তাফিজ সিলেটে ‘বর্জ্য পৃথকীকরণ প্ল্যান্ট’ উদ্বোধন করলেন এলজিআরডি মন্ত্রী শেখ হাসিনা ও জেলেনস্কির বৈঠক, কৃতজ্ঞতা জানিয়ে জেলেনস্কির টুইট সিলেটে গ্যাস ও তেল নিয়ে মিললো আরও সুসংবাদ মঙ্গলবার থেকে সিলেটসহ সারাদেশে বৃষ্টির আভাস, ফের বাড়তে পারে শীত! স্মার্ট বাংলাদেশ গড়তে সাংবাদিকদের স্মার্ট হতে আহ্বান শফিক চৌধুরীর দেশকে এগিয়ে রাখতে শিক্ষার গুরুত্ব অনেক বেশি: সিসিক মেয়র অঙ্গীকার পূরণে এলাকার জন্য ২০ কোটি করে টাকা পাচ্ছেন এমপিরা দেশে আন্দোলনের কোনো ইস্যু নেই: কাদের শেখ হাসিনার দর্শন:ভিশন ও নেতৃত্ব,উন্নয়নের চাবিকাঠি’ বই ড. মোমেনের দেশে রিজার্ভ সংকট নেই, উন্নয়ন কার্যক্রম চলমান : গণপূর্তমন্ত্রী পিনাকীসহ ৭ জনের বিরুদ্ধে সিলেটে মামলা প্রতিটি উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা রয়েছে : পাপন গ্রামীণ উন্নয়নে আওয়ামিলীগ সরকার সবসময় আন্তরিক : ইমরান আহমদ সংরক্ষিত ৪৮ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছে আ.লীগ মনোনীতরা জাতীয় গ্রীডে যুক্ত হলো সিলেটের আরও ১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস
৩৯

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করার সহজ উপায়

সিলেট সমাচার

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪  

বর্তমানে বিশ্বে সর্বাধিক ব্যবহৃত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হচ্ছে হোয়াটসঅ্যাপ। জনপ্রিয় এ অ্যাপটিতে ভয়েস ও ভিডিও কল করতে পারেন। তবে এটিতে কল রেকর্ড করার কোনো বিল্ট-ইন ফিচার নেই। তাছাড়া হোয়াটসঅ্যাপ কল এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। তবে যদি আপনার কল রেকর্ড করার প্রয়োজন পড়ে, তাহলে কীভাবে তা করবেন, জেনে নিন।

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে কেবল একে অপরকে বার্তাই পাঠানো যায় না, পাশাপাশি ভিডিও এবং ভয়েস কলও করা যায়। সব রকমের বার্তা পাঠানোর জন্য ওয়ান-স্টপ হচ্ছে হোয়াটসঅ্যাপ। এটির মাধ্যমে ফাইল শেয়ার থেকে শুরু করে গ্রুপ চ্যাট ও ভিডিও কলও করা যায়।

কিন্তু অ্যাপটিতে কোনো বিল্ট-ইন কল রেকর্ড ফিচার না থাকা ও হোয়াটসঅ্যাপ কল এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড হওয়ায় এটিতে ভয়েস কল রেকর্ড করা যায় না। কিন্তু আপনি চাইলেই থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে হোয়াটসঅ্যাপে ভয়েস কল রেকর্ড করতে পারেন।
 
অ্যান্ড্রয়েডে যেভাবে হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করবেন

কল রেকর্ডার অ্যাপ কিউব এসিআর ব্যবহার করে আপনি নির্বিঘ্নে হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করতে পারবেন। এ অ্যাপটি গুগল প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া যায়। নিচে দেয়া পদ্ধতি ব্যবহার করে আপনি সহজেই কিউব এসিআরের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করতে পারবেন।
 
প্রথমেই গুগল প্লে স্টোরে যান এবং কিউব কল অ্যাপ্লিকেশন খুঁজে বের করুন; এরপর অ্যাপটি ইনস্টল করা হলে সেটিতে প্রবেশ করুন এবং তারপরে হোয়াটসঅ্যাপে যান; এরপর হোয়াটসঅ্যাপে কোনো কল ধরার আগে বা কাউকে কল করার আগে কিউব কল উইজেট দেখা যাবে। যদি তা না দেখতে পারেন, সেক্ষেত্রে আবারও কিউব কল অ্যাপে যান এবং ভয়েস কল হিসেবে ফোর্স ভিওআইপি কল বেছে নিন; শেষে এতে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করবে এবং রেকর্ড করা ফাইলগুলো আপনার ডিভাইসের অভ্যন্তরীণ মেমরিতে সেভ করবে। হোয়াটসঅ্যাপ ছাড়াও অন্যান্য অ্যাপ যেমন স্ল্যাক, জুম, টেলিগ্রাম, সিগন্যালসহ আরও বেশকিছু অ্যাপের ভয়েস কল রেকর্ড করতে কিউব এসিআর ব্যবহার করা যেতে পারে।
 
আইফোনে যেভাবে হোয়াটসঅ্যাপ ভয়েস কল রেকর্ড করবেন
অ্যান্ড্রয়েডের তুলনায় আইফোনে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা কষ্টসাধ্য ব্যাপার। কারণ আইফোনে এ ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির কল রেকর্ড করার জন্য কোনো অ্যাপ্লিকেশন নেই। তবে একটি পন্থা ব্যবহার করে আপনি চাইলেই কল রেকর্ড করতে পারেন। তবে এর জন্য আপনার প্রয়োজন একটি ম্যাক এবং একটি আইফোন। 
 
নিচে দেয়া পদ্ধতি ব্যবহার করে আপনি সহজেই আইফোনে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে পারবেন তা হলো। প্রথমেই আপনার ম্যাকে কুইকটাইম অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন; এরপর আপনার আইফোনটিকে ম্যাকের সঙ্গে কানেক্ট করুন এবং কুইকটাইম অ্যাপ্লিকেশনটিতে প্রবেশ করুন; এরপর অ্যাপ্লিকেশনটির ফাইল অপশনটিতে যান এবং নতুন অডিও রেকর্ডিং অপশনটিতে ক্লিক করুন; এরপর অপশন হিসেবে আইফোন অপশনটি ক্লিক করুন এবং কুইকটাইমে রেকর্ড বাটনে চাপুন; এ পর্যায়ে আপনি আইফোন ব্যবহার করে হোয়াটসঅ্যাপে কল করুন এবং অ্যাড ইউজার আইকনে ক্লিক করুন। ফলে আপনার ভয়েস কল স্বয়ংক্রিয়ভাবে রেকর্ড হবে। পরে রেকর্ড করা ফাইলটি ম্যাকে সেভ হবে।
 
সূত্র: বিজনেস ইনসাইডার ইন্ডিয়া

সিলেট সমাচার
সিলেট সমাচার