ব্রেকিং:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত ক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
  • বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত এক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
৪৪

আরবি লেখা কাগজ পকেটে নিয়ে টয়লেটে যাওয়া যাবে?

সিলেট সমাচার

প্রকাশিত: ২৩ মে ২০২৩  

আমি সবসময় পকেটে দশ পারার মুসহাফ (কোরআনের কপি) রাখি। যাতে যখন ইচ্ছা কোরআন তিলাওয়াত করতে পারি। মুসহাফটি পকেটে রাখার সময় গিলাফে আবৃত করে রাখি। আমার প্রশ্ন হল, গিলাফে আবৃত মুসহাফ পকেটে থাকা অবস্থায় আমি টয়লেটে প্রবেশ করতে পারব কি না?

আলেমরা এই প্রশ্নের উত্তরে বলেন, কোরআনের আয়াত, আল্লাহর নাম বা জিকির লিখিত কোনো কাগজ বা বস্তু দৃশ্যমান অবস্থায় টয়লেটে নিয়ে যাওয়া জায়েজ নয়। কিন্তু পকেটে থাকলে যেহেতু তা আবৃত থাকে, তাই এ অবস্থায় প্রবেশ করা নাজায়েজ হবে না।
অবশ্য যদি জামা বেশি পাতলা হয় এবং বাইরে থেকে পকেটের লেখা দৃশ্যমান হয়, তাহলে তা বাইরে রেখে যেতে হবে অথবা আরেকটি কাগজ দিয়ে আয়াতের লেখা কাগজ ঢেকে নিয়ে এরপর পকেটে রাখতে হবে। 

তবে আলেমদের মতে, টয়লেট অপবিত্র ও দুর্গন্ধযুক্ত স্থান। তাই কোরআনের আয়াত, আল্লাহর নাম বা জিকির লিখিত কপি আবৃত হলেও তা পকেটে নিয়ে টয়লেটে প্রবেশ নাজায়েজ না হলেও তা নিয়ে প্রবেশ না করাই কর্তব্য। কেননা এটা কুরআনের সম্মান ও আদব পরিপন্থী। সুতরাং কোরআনের আয়াত, আল্লাহর নাম বা জিকির লিখিত কপি বাইরে রেখে যাওয়ার সুযোগ থাকলে বাইরেই রেখে যাবে।

আলেমরা বলেন, আল্লাহ তায়ালার কালামের সম্মান না করা আমাদের বিপর্যয়ের অন্যতম কারণ। আল্লাহর কালামের সম্মান করা মানে স্বয়ং আল্লাহকে সম্মান করার নামান্তর। তিনি আমাদের উত্তম অভিভাবক, সুতরাং তার কালামের সম্মান করা বান্দা হিসেবে আমাদের ওপর কর্তব্য।

(আলমুহীতুল বুরহানী ৮/৮; ফাতাওয়া তাতারখানিয়া ১/২১৯; আলবাহরুর রায়েক ১/২৪৩; ফাতাওয়া হিন্দিয়া ১/৫০; হাশিয়াতুত তাহতাবী আলাল মারাকী, পৃ. ৩০)

সিলেট সমাচার
সিলেট সমাচার