ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
১৯৩

ওসমানীনগরে চেয়ারম্যান-মেম্বার বিএনপি, ত্রাণ বঞ্চিত আ.লীগ!

সিলেট সমাচার

প্রকাশিত: ২০ মে ২০২০  

ওসমানীনগরের দয়ামীর ইউনিয়নের চেয়ারম্যান ও একাধিক ইউপি সদস্যরা বিএনপি সমর্থিত হওয়ায় ত্রাণ বঞ্চিত হচ্ছেন ওই ইউনিয়নের আওয়ামী লীগ সমর্থক দুঃস্থ লোকজনসহ সাধারণ হতদ্ররিদ্ররা।

অভিযোগ উঠেছে, উপজেলার বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান আহবায়ক কমিটির সদস্য দয়ামীর ইউনিয়ন চেয়ারম্যান এসটিএম ফখর উদ্দিন সহ পরিষদের অধিকাংশ সদস্যরা বিএনপি সমর্থক হওয়ায় বিএনপি ও অঙ্গ সংগঠনকে চাঙ্গা করতে সংশ্লিষ্ট ত্রাণ কমিটিকে পাত্তা না দিয়ে তাদের দলীয় লোকদের দিয়ে তালিকা তৈরী করিয়ে বিএনপি সমর্থক লোকদের ত্রাণ প্রদান করে যাচ্ছেন।

এ বিষয়ে উপজেলার দয়ামীর ইউনিয়নের ২, ৩, ৪ ও ৬নং ওয়ার্ডের আওয়ামী লীগের দ্বায়িত্বশীলরাসহ সাধারণ মানুষের পক্ষ থেকে উপজেলা নিবার্হী কর্মকর্তাদের লিখিত ও মৌখিকভাবে জানালে উপজেলা প্রশাসন কোনো পদক্ষেপ নিচ্ছে না। উল্টো ত্রাণ কার্যক্রমের অনিয়মগুলো ধামাচাপা দেয়ার চেষ্টা চলছে। ফলে ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনসহ ওই ইউনিয়নের ত্রাণ বঞ্চিত লোকজনের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

জানা গেছে, করোনা প্রার্দুভাব শুরু পর থেকে দুঃস্থ মানুষের জন্য সরকারীভাবে আসা ত্রাণ বিতরণে দয়ামীর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সদস্য উপজেলা ছাত্রদলের সাবেক সদস্য জালাল উদ্দিন ছামি নানা অনিয়ম করে যাচ্ছেন। সংশ্লিষ্ট ওয়ার্ডের ত্রাণ কমিটিকে না জানিয়ে কৌশলে বিএনপি দলীয় লোক দেখে দেখে ত্রাণ সহায়তা তালিকা প্রেরণ করে যাচ্ছেন তিনি। প্রধানমন্ত্রী ঘোষিত ত্রাণ-সাহায্যের তালিকায় ওয়ার্ডের প্রকৃত দুঃস্থদের বাদ দিয়ে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের তালিকা অন্তর্ভুক্ত করে চেয়ারম্যানের মাধ্যমে উপজেলা প্রশাসনে দাখিল করেছেন। এছাড়া অধিকাংশ নামের সাথে তালিকায় অন্তর্ভুক্তদের প্রকৃত মোবাইল নাম্বার প্রদান না করে তাঁর নিজস্ব লোকজনের মোবাইল নাম্বার প্রদান করেছেন। পরবর্তীতে ওই ইউপি সদস্যের দাখিলকৃত তালিকাটি ওয়ার্ডের ত্রাণ কমিটির দ্বায়িত্বপ্রাপ্তরা উপজেলা প্রশাসন থেকে সংগ্রহ করে সহায়তা প্রাপ্তদের নামের বিপরীতে প্রেরিত মোবাইল নাম্বারের গরমিলের বিষয়টি জানতে পারেন।

এদিকে দয়ামীর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডেই নয় একই অবস্থা বিরাজ করছে ওই ইউনিয়নের ২, ৩ ও ৬ নং ওয়ার্ড এলাকায়ও। ত্রাণ বঞ্চিত লোকজনের পক্ষে ওয়ার্ড আওয়ামী লীগ ও সংশ্লিষ্ট ওয়ার্ডের ত্রণন কমিটির দ্বায়িত্বপ্রাপ্তরা ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একাধিক লিখিত অভিযোগ দিলেও কোন কাজ হচ্ছেনা। ত্রাণ বিতরণে এসব অনিয়ম নিয়ে এলাকাজুড়ে বিরাজ করছে ক্ষোভ ও ত্রাণ বঞ্চিত লোকজনের মধ্যে দেখা দিয়েছে চরম হতাশা।

স্থানীয়দের অভিযোগ, দয়ামীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এসটিএম ফখর উদ্দিন উপজেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য ও উপজেলা বিএনপির সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন এবং ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য জালাল উদ্দিনসহ ইউনিয়নের ৯ জন ইউপি সদস্যের মধ্যে ৭ জন বিএনপি সমর্থিত। ফলে করোনার ভাইরাসে গৃহবন্দিদের জন্য ইউনিয়ন পর্যায়ে আসা ত্রাণ সহয়তা থেকে কৌশলে দলীয় লোকজনের মধ্যে বন্টন করে ভোটের মাঠ তৈরীতে ব্যস্ত রয়েছেন তারা। প্রধানমন্ত্রীর ঘোষিত ত্রাণ সহায়তার আওতায় আসা বরাদ্দের তালিকা তৈরীতে সরকার নির্ধারিত ত্রাণ কমিটিকে কৌশলে এড়িয়ে গিয়ে বিএনপি দলীয় লোক দেখে দেখে তালিকা তৈরী করেছেন। প্রধানমন্ত্রীর উপহার হিসাবে গৃহবন্দি লোকজনের জন্য আসা নগদ ২৫০০ টাকা প্রাপ্তদের তালিকায়ও অন্তর্ভুক্তদের নামের বিপরিতে ইউপি সদস্যদের নিজস্ব লোকজনের মোবাইল নাম্বার ব্যবহার করেছেন।

দয়ামীর ইউনিয়নের ৪নং ওর্য়াডের বাসিন্দা হতদ্ররিদ্র লিলু বেগম, পিয়ার আলী, আনোয়ার মিয়া, খালেদ মিয়া, মনোয়ারা বেগম, প্রতিবন্ধি সমীর উল্যাহসহ অনেকেই জানান, আমরা প্রকৃত অসহায় থাকার পরও কোনো ত্রাণ সহায়তা পাচ্ছিনা। ত্রাণের জন্য মেম্বার-চেয়ারম্যানের দ্বারে দ্বারে ধর্ণা দিলেও উনারা পাত্তা দিচ্ছেন না। আমাদের দোষ আমারা আওয়ামী লীগের নৌকায় ভোট দিয়েছি। আমাদের ওয়ার্ডে ইউপি সদস্য জালাল উদ্দিনসহ চেয়ারম্যান বিএনপি সমর্থক দেখে ত্রাণ সহায়তা প্রদান করে যাচ্ছেন।

৪নং ওয়ার্ড এলাকার আরেক বাসিন্দা শ্রমিক নেতা আক্তার মিয়া ও খালেদ মিয়া অভিযোগ করে বলেন ৪নং ওয়ার্ডে সরকারী ত্রাণ শুধুমাত্র বিএনপি ও জামায়াতের লোক দেখে দেখে দেয়া হচ্ছে। চেয়ারম্যান ও মেম্বারের প্রেরিত তালিকায় সাধারন মানুষ বা আওয়ামী লীগের কর্মী সমর্থক অসহায় লোকজনের নাম নেই বললেই চলে।
 
ছাত্রলীগ নেতা মোজাইদ মিয়া বলেন, মোবাইল নাম্বার জালিয়াতির মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী’র উপহারের টাকা আত্মসাতের পায়তারা করে যাচ্ছেন ইউপি সদস্য জালাল উদ্দিন ছামি। আমারা এসবের প্রমানগুলো সংগ্রহ করেছি।
 
দয়ামীর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ত্রাণ কমিটির আহবায়ক আওয়ামীলীগ নেতা আনোয়ার হোসেন জানান, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ত্রাণ-সাহায্যের তালিকা সম্পর্কে আমি কিছু জানিনা। এ বিষয়ে ইউপি সদস্য আমাকে অবগত না করে বিএনপি দলীয় লোক দেখে দেখে তালিকা তৈরী করে প্রেরণ করেছেন।

ত্রাণ কমিটির সাধারণ সম্পাদক শাহিন মিয়া বলেন, সংশ্লিষ্ট ত্রাণ কমিটির দ্বায়িত্বপ্রাপ্তদের সাথে সমন্বয় করে সহায়াতা প্রাপ্তদের তালিকা করার নিদের্শনা থাকলেও আমাদের ওয়ার্ডের ইউপি সদস্য আমাদের সাথে কোনো যোগাযোগও করার প্রয়োজন মনে করেননি। বিষয়টি নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভ দেখা দেয়ায় আপোষ মিমাংসার চেষ্টা চালানো হচ্ছে।

ওই ওয়ার্ডের ত্রাণ কমিটির অপর দ্বায়িত্বশীল সিলেট জেলা ছাত্রলীগের সাবেক বন ও উপ পরিবেশ বিষয়ক সম্পাদক আব্দুস শহিদ বলেন, ত্রাণ কমিটির সদস্য থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রীর ঘোষিত ত্রাণ-সাহায্যের যে তালিকা পাঠানো হয়েছে সে বিষয়ে আমাকে কিছুই জানানো হয়নি। চেয়ারম্যানসহ আমাদের ওয়ার্ডের ইউপি সদস্য বিএনপি সমর্থিত থাকায় ত্রাণ কমিটিতে এড়িয়ে গিয়ে তাদের দলীয় লোক দেখে দেখে মনগড়া তালিকা তৈরী করা হচ্ছে।

উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি দয়ামীর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল হামিদ বলেন, বর্তমান করোনা ভাইরাসের কারণে নিম্ন ও মধ্যেবিত্তরাও বিপাকে পড়েছেন। দেশের এই ক্রান্তিলগ্নে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের ন্যায় দয়ামীর ইউনিয়নেও বিপুল পরিমান ত্রাণ সহায়তা প্রেরন করেছেন। এখানে ইউনিয়ন পরিষদের অধিকাংশ ইউপি সদস্যসহ চেয়ারম্যান বিএনপি সমর্থিত হওয়ায় ত্রাণ বিতরণের মাধ্যমে বিএনপি দলকে চাঙ্গাসহ ভোটের মাঠ দখলে মরিয়া উঠার অভিযোগ ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীরাসহ ত্রাণ বঞ্চিত সাধারণ লোকজন প্রতিনিয়ত আমাদের কাছে অভিযোগ করে যাচ্ছেন। বিষয়টি আমরা উপজেলা প্রশাসনসহ আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দের অবগত করে যাচ্ছি। দয়ামীর ইউনিয়নে বিএনপি সমর্থিত মধ্যবিত্তদের ত্রাণ প্রদান করা হলেও আওয়ামীলীগের কর্মী তো দূরের কথা অসহায় মানুষদেরও কৌশলে সরকারী ত্রাণ থেকে বঞ্চিত রেখে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করা হচ্ছে।

দয়ামীর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ত্রাণ কার্যক্রমের যাচাই বাছাইয়ের কাজের দ্বায়িত্বে থাকা শিক্ষক ফারহানুজ্জামান চৌধুরী বলেন, স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে ইউপি সদস্য কর্তৃক প্রেরিত তালিকা যাচাই করে দেখা গেছে দুঃস্থদের নামের বিপরিতে দেয়া মোবাইল নাম্বারে ব্যাপক গরমিল রয়েছে।

দয়ামীর ইউনিয়নের ৪নং ওর্য়াডের সদস্য জালাল উদ্দিন ছামি অভিযোগের বিষয়গুলো অস্বীকার করে বলেন, এসব মিথ্যা। আমি ত্রাণ কমিটির সাথে কথা বলে তালিকা করেছি। প্রেরিত তালিকায় আমার কোন স্বজন বা সহযোগীর ফোন নাম্বার নেই, চাইলে যাচাই করতে পারেন।

দয়ামীর ইউনিয়ন চেয়ারম্যান এসটিএম ফখর উদ্দিন বলেন, ত্রাণ কমিটির সাথে সমন্বয় করে ত্রাণের তালিকা করা হয়েছে বলে ইউপি সদস্যরা আমাকে জানিয়েছেন। এ ইউনিয়নে সবাইকে সমানভাবে ত্রাণ দেয়া হচ্ছে। বিএনপি আর আওয়ামী লীগ বড় কথা নয়,যারা ত্রাণ পাওয়ার যোগ্য তারাই ত্রাণ পাচ্ছেন।

এ বিষয়ে ওসমানীনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী নাজলু বলেন, শুধু দয়ামীর ইউনিয়নে নয় উপজেলা জুড়ে ত্রাণ বিতরণে বিএনপি সমর্থিত চেয়ারম্যান ও ইউপি সদস্যদের দলীয়করনের বিষয়টি আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা আমাদের অবগত করে যাচ্ছেন। বিষয়টি নিয়ে উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে লিখিতভাবে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বার বার জানানো হলেও উপজেলা নির্বাহী কর্মকর্তা কোনো পদক্ষেপ নিচ্ছেন না। সরকারীভাবে আসা ত্রাণ বরাদ্দের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি বিষয়টি আমাদের এড়িয়ে যাচ্ছেন।

এ ব্যপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. তাহমিনা আক্তার বলেন, উপজেলার ৮ ইউনিয়নের চেয়ারম্যানগণসহ সদস্যদের আগেই বলেছি ত্রাণ কমটির সাথে সমন্বয় করে তালিকা প্রেরন করার জন্য। দয়ামীর ইউনিয়নের ত্রাণ বিতরণের অনিয়ম নিয়ে একাধিক লিখিত অভিযোগ এসেছে। অভিযোগগুলোর বিষয়ে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার