ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
১৩৩৪

সিলেটে মাথাচাড়া ‘কন্ট্রাক্ট ম্যারেজ’ নামে বেলেল্লাপনা সংষ্কৃতির!

সিলেট সমাচার

প্রকাশিত: ৩ মার্চ ২০২৪  

প্রাচীন নগরী সিলেট। সারাদেশে পূণ্যভূমি খ্যাত হযরত শাহজালাল (রঃ) এর স্মৃতি বিজড়িত এই নগরী এখানকার সম্ভ্রান্ত ও রক্ষণশীল সমাজের জন্য সবার কাছে আদর্শ নগরী হিসেবে পরিচিত। কিন্তু সেই সিলেটেই নিজের স্বার্থ হাসিল ও ভাগ্য বদলাতে বিদেশে যাবার নামে সম্প্রতি মাথাচাড়া দিয়েছে “কন্ট্র‍্যাক্ট ম্যারেজ” নামক এক অসভ্য বেলেল্লাপনা সংষ্কৃতি। তবে বিষয়টি ভালোভাবে দেখছেনও না সচেতন ও ধর্মপ্রাণ সিলেটবাসী।  

 

স্থানীয় সচেতন ও ধর্মপ্রাণ সিলেটবাসীদের অভিযোগ, সহজে বিদেশ গিয়ে নিজের ভাগ্য বদলে ফেলার লোভে কিছু মানুষ হিতাহিতজ্ঞান শূণ্য হয়ে বিবাহের মতো পবিত্র ধর্মীয় ও সামাজিক সম্পর্ককেও ব্যবসায়িক বিষয়ে পরিণত করছেন। সিলেটে এখন বিবাহের পাত্র পাত্রীরা যেন পরিণত হয়েছে ব্যবসার পণ্যে। যে ব্যবসায়, পাত্র পাত্রীর যার আইএলটিএস স্কোর যত বেশি, তার দামও ততো বেশি। এমনকি ধর্মীয় বিষয়াদি না মেনে বিবাহ তো হচ্ছেই, বিদেশ পাড়ি দেবার পর বিচ্ছেদের ঘটনার সংখ্যা তো আলাপের উর্ধ্বে।

 

স্থানীয়দের আরও অভিযোগ,  সিলেটে গত প্রায় পাঁচ দশক ধরেই বহির্গমনের ঝোঁক ভীষণ বেশি। নিজেদের ভাগ্য বদলে ও দেশের রেমিট্যান্সের চাকা সচল রাখতে সিলেটি প্রবাসীরা ভূমিকা রেখেছেন দশকের পর দশক ধরে। কিন্তু এতোদিন সেই প্রক্রিয়াটি ছিলো সম্মানজনক। মানুষ বিদেশ যেতেন ওয়ার্ক পারমীট বা স্টুডেন্ট ভিসায়। নিজের শ্রমে নিজের ভাগ্য বদলাতেন, সাথে এগিয়ে নিতেন নিজের দেশকেও। কিন্তু বর্তমানে করোনার পর থেকে নতুন করে যে বিদেশ যাত্রার ঝোঁক শুরু হয়েছে সেখানে কিছু মানুষ যেনো হিতাহিত জ্ঞানটাও হারিয়ে ফেলছেন। স্পাউস ভিসায় বিদেশ যাওয়ার সুযোগ কাযে লাগাতে যাকেতাকে বিয়ে করছেন এরা। অধিকাংশ ক্ষেত্রে এসব বিয়ে পারিবারিক আয়োজনেই হচ্ছে কিন্তু পাত্র পাত্রী লন্ডন যাওয়ার পর তারা বিবাহ বিচ্ছেদ করে ফেলছেন। যা ধর্মীয় ভাবে চরম ন্যক্কারজনক। এছাড়া অনেক ক্ষেত্রে এসব পাত্র পাত্রী বেশ কিছু দিন এক সাথে থেকে তারপর আলাদা হয়ে যাচ্ছেন যা এক অর্থে ব্যভিচারেরই শামিল। এসব বেলেল্লাপনার ফলে সমাজ থেকে উঠে পড়ছে পারষ্পরিক সম্মানবোধ, নারী-পুরুষের সম্মানজনক দূরত্ব আর নীতি নৈতিকতার সীমানা। তাই দিনদিন বাড়ছে অবাধ মেলামেশা, ব্যভিচার।

 

তবে প্রয়োজনের তাগিদে এ পথ বেঁছে নিতে হচ্ছে বলে জানিয়েছেন একাধিক বিদেশগমনে ইচ্ছুক ছেলে-মেয়ে ও অভিভাবকরা।

 

দীর্ঘদিন প্রবাসে থাকা রফিকুল ইসলাম তার সন্তানের বিদেশ গমন নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, এক মেয়ে লন্ডনে স্বামীর সাথে থাকে। ছেলেকেও পাঠাতে চাচ্ছি। স্বাভাবিকভাবে ছেলেদের লন্ডনে প্রবেশ করা কষ্টকর কিংবা খরচ অনেকটাই বেশি। তবে উচ্চ শিক্ষিত মেয়ে পেলে তার ডিপেনডেন্ট হয়ে যাওয়া একেবারে সহজ। এজন্য উচ্চশিক্ষাসহ আইএলটিএস স্কোর আছে এমন মেয়ে খুজতেছি।  এমন মেয়ে পেলে তাকে দিয়ে পরিচিতজনদের মাধ্যমে লন্ডনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদন করায়। সেখানে সিলেক্টেড হলে ডিপেনডেন্ট হয়ে যাওয়া সহজ হয়ে যায় ছেলের জন্য। তাই ছেলের বিবাহের জন্য এমন আইএলটিএস স্কোরসহ মেয়ে খুঁজতেছি।

 

এমনকি কন্ট্রাক্ট ম্যারেজের বিষয়ে জানতে লন্ডন যেতে আগ্রহী সিলেটের একাধিক স্থানীয় ব্যক্তির সাথে আলাপকালে উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। পারিবারিকভাবে সকল নিয়মকানুন মেনে বংশ পরম্পরায় ও ঐতিহ্যগতভাবে এসব ‘কন্টাক ম্যারেজ’ হচ্ছে, কিন্তু অনেকে বিষয়টি গোপন রেখে পাড়ি দিচ্ছেন লন্ডন। এরপর সেখানে গিয়ে অল্পকিছুদিনের মধ্যে বিবাহ বিছ্ছেদ করে স্ব-স্ব কাজে নিয়োজিত হচ্ছেন সেই প্রবাসী। নিজের পরিবারের অন্য সদস্যদের সাথে কেউ কেউ অনায়াসে জীবন পার করে দিচ্ছেন, আবার কেউ কেউ সেখানে গিয়ে কথিত ‘কন্টাক ম্যারেজ’ এর বিচ্ছেদের পর পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হচ্ছেন।

 

এছাড়া সম্প্রতি জাকযমকপূর্ণ আয়োজনে সিলেটের এক কমিউনিটি সেন্টারে স্থানীয় এক মেয়ের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন এক সদ্য অনার্স শেষ করা এক যুবক। ইতোমধ্যে এ যুবক লন্ডেনের ভিসা পেয়েছেন। তবে মেয়েটিও সম্প্রতি আইএলটিএস দিয়েছে, ইচ্ছা লন্ডনে যাবে। মেয়েটির চাচা, মামা, ফুফুসহ পরিবারের অধিকাংশই লন্ডনে থাকেন। এমনকি ছেলে ও মেয়েটা সম্পর্কে মামাতো-ফুফাতো ভাইবোন হয় বলেও আমন্ত্রিত অতিথিরা কথপোকথনে বলছিলেন।

 

সম্প্রতি রফিকুন্নবী আজাদ নামে এক প্রবাসী সিলেটে এসে আপন চাচাতো বোনকে বিবাহ করেছে। অথচ তিনি পূর্ব থেকে বিবাহিত এবং তার দুইটি সন্তানও আছে। এ জানা স্বত্বেও মেয়েটি তার চাচাতো ভাইকে বিয়ে করছে, কারণ মেয়েটির গন্তব্য ইউরোপের কোন দেশ, বিশেষ করে লন্ডন। তাই সে কোন ‍উপায় না পেয়ে আপন চাচাতো ভাইয়ের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে লন্ডন যাচ্ছে সে। তবে মেয়েটির পরিবার সুত্রে জানা গেছে, লন্ডনে পরিচিত এক ছেলের সাথে তার বিবাহ ঠিক রয়েছে। তাকে লন্ডনে যেতে হবে এজন্য চাচাতো ভাইকে স্বামী বানিয়ে লন্ডনে পাঠানো হচ্ছে। সেখানে গিয়ে অন্য বিষয়াদি শেষ করে তাদের বিয়ে হবে।

 

এমন অসংখ্য কন্ট্রাক্ট ম্যারেজের ঘটনা প্রতিনিয়ত ঘটছে সিলেটে। তবে স্বাভাবিকভাবে এ সমস্যার প্রতিকার চায় সিলেটবাসীও। তবে কন্ট্রাক্ট ম্যারেজের মাধ্যমে বিদেশ যাওয়া অনেকটাই সহজ হওয়াই এ অসভ্য বেলেল্লাপনা অপসংষ্কৃতির প্রতি ঝোঁক বেশি।

 

তবে স্থানীয় প্রবীণদের পরামর্শ, “যারা বিদেশ যেতে চায়, তার যাক। তারা তাদের মেধা ও পরিশ্রমকে ক তার যাক। তারা তাদের মে,ধযেপরাাজে লাগিয়ে সঠিক পথে যাবে।  ধর্মীয় মূল্যবোধ ও নৈতিকতা বর্জন করে অবৈধভাবে শর্টকাটে বিদেশ না যাওয়াই উচিত। বিদেশ কিংবা উন্নত দেশসমূহে উন্নত জীবনযাত্রা প্রত্যেকে পাবে, কিন্তু বিবাহের মতো পবিত্র বন্ধনকে কলুষিত করে নিজের ভাগ্য গড়ে কোন ফায়দা হবে না। সুন্দর ভবিষ্যত গড়তে হলে পরিশ্রমের মাধ্যমে গড়ো।”

 

অভিভাবদেরকেও সচেতন হতে পরামর্শ দিয়ে এক প্রবীণ বলেন, “যে অভিভাবকরা এভাবে বিবাহ দিয়ে সন্তানকে বিদেশ পাঠাচ্ছেন, তারা কি জেনে বুঝে নিজের সন্তানকে পাপের মধ্যে ঠেলে দিচ্ছেন কিনা তা প্রত্যেক অভিভাবকের ভেবে দেখা উচিৎ। ”

 

বিষয়টি নিয়ে জানতে চাইলে বেসরকারি সংস্থা ব্র্যাকের অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, ‘বাংলাদেশের যেকোন অঞ্চলের তুলনায় সিলেটের চারটি জেলা থেকে বৈধ বা অনিয়মত পন্থায় যুক্তরাজ্যসহ ইউরোপে যাওয়ার প্রবণতা অনেক বেশি। পড়তে বা বৈধ ভিসায় বিদেশ যাওয়াটা দোষের কিছু নয়। কিন্তু এটিকে কেন্দ্র করে যদি টাকার বিনিময়ে চুক্তিতে বিয়ে হয় সেটি দুঃখজনক। কেউ একজন পড়তে যাচ্ছেন তিনি যদি টাকার বিনিময়ে চুক্তিতে স্বামী বা স্ত্রী বানান তাহলে সেটি কিন্তু এক ধরনের বাণিজ্য। এমন ঘটনা বাড়তে থাকলে সত্যিকার ভাবে যারা পড়তে যাবেন বা যারা সত্যি স্বামী স্ত্রীকে নিয়ে যেতে চান তারা কিন্তু সংকটে পড়বেন। অনেকের ভিসা পেতে দেরি হবে। আর টাকার বিনিময়ে এভাবে স্বামী স্ত্রী বানিয়ে বিদেশে নেওয়া এক অর্থে পাচারও। এ বিষয়ে সিলেটের স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিসহ সবাই মিলে সচেতনতা কার্যক্রম নেওয়া উচিত’

 

সিলেট সমাচার
সিলেট সমাচার