• বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৬ ১৪২৯

  • || ১৬ রজব ১৪৪৪

সর্বশেষ:
এইচএসসি–সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮৫.৯৫ শতাংশ ফের সাফের ফাইনালে বাংলাদেশ ক্রিকেটকে বিদায় বলে দিলেন কামরান আকমল চাঁদপুরে জামায়াত নেতা গ্রেফতার মাধবপুরে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা ফুল ইসলামের দাফন সম্পন্ন
৩৫

সিলেটে নতুন কয়েকটি স্থানে গ্যাসের সন্ধান পাওয়ার সম্ভাবনা

সিলেট সমাচার

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

সিলেটে নতুন কয়েকটি স্থানে গ্যাসের সন্ধান পাওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড। জেলার বিয়ানীবাজারের একটি পরিত্যক্ত গ্যাস কূপ থেকে সফলভাবে গ্যাস উত্তোলন শুরু হওয়ার এক সপ্তাহের মাথায় এই নতুন তথ্য প্রকাশ করলো সিলেট গ্যাস ফিল্ড। 

বিয়ানীবাজারের বেশ কয়েকটি এলাকায় ত্রিমাত্রিক জরিপ চলছে জানিয়ে সরকারি এই প্রতিষ্ঠান জানায়, জরিপের কাজ শেষ হলে যেসব স্থানে গ্যাস পাওয়ার সম্ভাবনা আছে সেমক স্থানে খনন কাজ শুরু হবে।

ছয় বছর পরিত্যক্ত থাকার পর গত সোমবার (২৮ নভেম্বর) থেকে সিলেটের বিয়ানীবাজার গ্যাস ক্ষেত্রের ১ নম্বর কূপ থেকে জাতীয় সঞ্চালন লাইনে গ্যাস সরবরাহ শুরু হয়েছে। এখান থেকে দৈনিক ৭-৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জতীয় গ্রিডে যুক্ত হবে। এর আগে রোববার (২৭ নভেম্বর) রাতে পরীক্ষামূলকভাবে গ্যাস সরবরাহ করা হয়।

সিলেট গ্যাস ফিল্ড সূত্র জানায়, বিয়ানীবাজার গ্যাস ফিল্ড লিমিটেড-১ এর পরিত্যক্ত কূপ থেকে পাইপ লাইনের মাধ্যমে প্রতিদিন ৮ মিলেয়ন ঘটফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর সোমবার সন্ধ্যা থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হয়।

এদিকে, পরিত্যক্ত কূপ থেকে ফের গ্যাস উত্তোলনের এক সপ্তাহের মাথায় মিললো সুখবর। জেলার বিয়ানবীবাজারের বেশ কয়েকটি জায়গায় গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। 

এ বিষয়ে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের (এসজিএফএল) ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারা দেশের ন্যায় সিলেটের বিয়ানীবাজারেও প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান কার্যক্রম চলমান রয়েছে। বাপেক্সের তত্ত্বাবধানে বিয়ানীবাজারের বেশ কিছু জায়গায় জরিপ চলছে। ইতোমধ্যে এ উপজেলার ১৯১ স্কয়ার কিলোমিটার এলাকায়  ভূকম্পন জরিপ চলছে । এছাড়া বিয়ানীবাজারের বারশিয়া, ডুপিটিলা ও হারারগঞ্জ এলাকায় ত্রিমাত্রিক জরিপ চালানো হচ্ছে। জরিপের রিপোর্ট হতে আসলে বুঝা যাবে- কোন কোন জায়গায় গ্যাস পাওয়া যাবে। আমরা আশা করছি- বিয়ানীবাজারের বেশ কয়েকটি জায়গায় গ্যাস পাওয়া যাবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার