ব্রেকিং:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত ক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
  • বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত এক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
৮০

বিশ্বনাথে নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে মাটি উত্তোলন

সিলেট সমাচার

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২  

সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজি ইউনিয়নের মৎসজীবি মতিউল ইসলাম (৪০)। দীর্ঘদিন থেকে পার্শবর্তী সুরমা নদী থেকে মৎস আরোহণ করেই চলে তার সংসার। কিন্তু কিছুদিন যাবত কিছু অসাধু ব্যবসায়ী সুরমা নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধ ভাবে মাটি উত্তোলনের ফলে তিনি আর মাছ আরোহণ করতে পারছেন না। বিধায় তাঁর সংসারের চাকা প্রায় অচল হয়ে পড়েছে।

এতো গেলো মতিউল ইসলামের কথা। এরকম এই এলাকায় শতাধিক পরিবার সুরমা নদী থেকে মাছ আরোহণ করে তাদের পরিবার চালায়। কিন্তু তাঁরা সবাই আজ একটি অসাধু ব্যবসায়ী সিন্টিকেটের কাছে জীম্মি হয়ে পড়েছে। মাছ ধরতে না পারায় তারা আজ কর্মহীন হয়ে পড়েছে।

এছাড়া, অসাধু ব্যবসায়ীরা সুরমা নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধ ভাবে মাটি উত্তোলনের ফলে হুমকির মুখে পড়েছে নদীর পাড়ে ২টি সরকারি আশ্রায়ন কেন্দ্রসহ নদীর উপর স্থাপিত ব্রিজ। নদী থেকে মাটি উত্তোলনের ফলে যেকোন সময় ধসে যেতে পারে সরকারি আশ্রায়ন কেন্দ্রের ঘর ও ব্রিজ।

মৎসজীবি মতিউল ইসলাম অভিযোগ করে বলেন, দীর্ঘদিন থেকে তাঁরা নদী থেকে মাছ ধরে জীবিকা নির্বাহ করছেন। কিন্তু সম্প্রতি ড্রেজার মেশিন দিয়ে মাটি তোলার ফলে তারা আর মাছ ধরতে পারছেন না। ফলে তিনি সহ এলাকার শতাধিক মৎসজীবি পরিবার কর্মহীন হয়ে দুর্বিসহ জীবন কাটাচ্ছেন।

এবিষয়ে, সম্প্রতি বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সিলেটের জেলা প্রশাসক বরাবরে পৃথক অভিযোগ দিয়েছেন লামাকাজি ইউনিয়নের মির্জার গ্রামের মির্জারগাও আহরণ মৎস্যজীবি সংগঠনের সদস্যবৃন্দ।

এবিষয়ে বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত জাহান বলেন, এখানে একটি সরকারি প্রকল্পের জন্য মাটি তোলা হচ্ছে। এর বাইরে কেউ মাটি তোলে থাকলে ব্যবস্থা নেয়া হবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার