• মঙ্গলবার ৩০ মে ২০২৩ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩০

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৪

সর্বশেষ:
চলন্ত বাসে চালক-যাত্রীর মধ্যে গোলাগুলি! মাত্র ৩০ সেকেন্ডেই শেষ হয়ে গেল নির্বাচন! কমলগঞ্জে বিশ্ব মা দিবস পালিত প্রাক্তন স্বামীর কাছেই ফিরছেন কারিশমা? শেখ হাসিনার প্রথম সিলেট সফর স্মরণ করে দু’আ মাহফিল চাহিদার তুলনায় জোগান বেশি মৌসুমি ফলের
১৩

ইস্টার্ন ইউনিভার্সিটি ন্যাশনাল ফিজিক্স কনটেস্ট অনুষ্ঠিত

সিলেট সমাচার

প্রকাশিত: ২১ মে ২০২৩  

পৃথিবী বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইন ছয়/সাত বছর বয়সের আগ পর্যন্ত কোনো কথা বলেননি। বাবা-মা ধরেই নিয়েছিলেন তাদের এ ছেলে আর কোনোদিন কথা বলতে পারবেন না। অবশ্য কেউ কেউ বলেন চার/পাঁচ বছরে। সাত বছর বয়সে হঠাৎ করেই একদিন কথা বলে বসলেন তিনি। বাবা-মা রীতিমতো অবাক। জিজ্ঞেস করলেন, তুমি তো কথা বলতে পার। তাহলে এতদিন কথা বলনি কেন? জবাবে আইনস্টাইন স্মার্টলি বললেন, এতদিন আমার কথা বলার প্রয়োজন হয়নি। তাই বলিনি।
 
ইস্টার্ন ইউনিভার্সিটি ন্যাশনাল ফিজিক্স কনটেস্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের প্রতি এমন স্মার্ট হওয়ার আহ্বান জানালেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী অধ্যাপক ড. এ এ মামুন।

শনিবার (২০ মে) এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের জন্য এ আয়োজনের প্রাথমিক পর্বে দেশের ৬৪ জেলার চার শতাধিক কলেজের শিক্ষার্থীরা অংশ নিয়েছিলেন। সেখান থেকে নির্বাচিত শিক্ষার্থীরা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। 

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এ মামুন। মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ২০২০ সালে এক জরিপ চালিয়ে বিশ্বব্যাপী সেরা বিজ্ঞানীদের নিয়ে একটি তালিকা প্রকাশ করে। সেই তালিকায় বিশ্বের শীর্ষ দুই শতাংশ বিজ্ঞানীদের মধ্যে স্থান পেয়েছেন অধ্যাপক ড. এ এ মামুন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। বিশেষ অতিথি ছিলেন ইস্টার্ন ইউনিভার্সিটির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মাহফুজুর রহমান। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইস্টার্ন ইউনিভার্সিটি ন্যাশনাল ফিজিক্স কনটেস্টের সদস্য সচিব মো. রেজাউর রহমান। সভাপতিত্ব করেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ট্রিপল ই) বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. মির্জা গোলাম রব্বানী। এছাড়া অনুষ্ঠান উপস্থাপনা করেন ইস্টার্ন ইউনিভার্সিটির জনসংযোগ পরিচালক সাজেদ ফাতেমী।
 
আলোচনা অনুষ্ঠান শেষে অতিথিদের হাতে ক্রেস্ট ও শুভেচ্ছা স্মারক এবং আজকের বিজয়ীদের হাতে পুরস্কার ও সার্টিফিকেট তুলে দেওয়া হয়। সবশেষে জমজমাট সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ইস্টার্ন ইউনিভার্সিটি কালচারাল ক্লাবের শিক্ষার্থীরা। 

অনুষ্ঠান স্পন্সর করে রিজ পার্ক হোল্ডিংস লিমিটেড ও ভিসা হাউজ। 

সিলেট সমাচার
সিলেট সমাচার