ব্রেকিং:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত ক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
  • বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৬ ১৪৩০

  • || ১৮ শা'বান ১৪৪৫

সর্বশেষ:
আজ সোমবার পোস্তগোলা সেতু পুরোপুরি বন্ধ কানাড়ায় শিশুদের রং তুলিতে মাতৃভাষা দিবসে এক টুকরো বাংলাদেশ সুনামগঞ্জে হাঁসের পালন নিয়ে বিরোধে যুবক খুন, আটক ৫ যুক্তরাষ্ট্র গণতান্ত্রিক বাংলাদেশকে সমর্থন করে- মার্কিন প্রতিনিধি দল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সংরক্ষিত নারী আসনে ৫০ প্রার্থী নিত্যপণ্যের মজুতদারি-চাঁদাবাজি বন্ধে মাঠে থাকবে পুলিশ-র‍্যাব পুলিশ সপ্তাহ শুরু মঙ্গলবার, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বিশ্বজয়ী হাফেজ বশিরকে সংবর্ধনা দেবে ছাত্রলীগ সিলেটে ৭ লাখ টাকার ভারতীয় চিনি জব্দ, আটক ৩ সম্মানী বেড়েছে সিসিক কাউন্সিলরদের ইবাদত-বন্দেগিতে সিলেটে পালিত হয়েছে পবিত্র শবে বরাত এক্সমেইল নিয়ে আসছে ইলন মাস্ক! বিশ্বব্যাংক এমডি/ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের অনুপ্রেরণা
৬৯

এক অ্যাপে জানা যাবে কলেজের সব তথ্য

সিলেট সমাচার

প্রকাশিত: ২ ফেব্রুয়ারি ২০২৩  

পটুয়াখালী সরকারি কলেজে ‘কলেজিয়ান’ মোবাইল অ্যাপ উদ্বোধন কারা হয়েছে। বুধবার দুপুরে কলেজের পরীক্ষার হল একাডেমিক ভবনের মিলনায়তনে এ অ্যাপ উদ্বোধন করেছেন পটুয়াখালী সরকারি কলেজের অধ্যক্ষ মো. নুরুল আমিন। 

এ সময় উপস্থিত ছিলেন- পটুয়াখালী সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক এবং বাংলা বিভাগের সহকারী অধ্যাপক গাজী জাফর ইকবাল, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রধান অধ্যাপক মু. হাবিবুর রহমান ও গনিত বিভাগের সহযোগী অধ্যাপক আমিনুর রহমান। 

পটুয়াখালী সরকারি কলেজের সহায়তা ও পৃষ্ঠপোষকতায় ২০২২ সালের ২৫ নভেম্বর যৌথ উদ্যোগে এই অ্যাপ তৈরির কাজ শুরু করেন সিয়াম রহমান, জীম ও স্থানীয় যুব সংগঠন-ভলান্টিয়ার ফর বাংলাদেশ এবং রেড ক্রিসেন্টের সদস্য। ২০২৩ সালের ১৪ জানুয়ারি অ্যাপটি প্লেস্টোরে আসছে। যা ডিজিটাল বাংলাদেশের উন্নয়নের ধারাকে অব্যাহত রেখে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহজে শিক্ষা হাতের মুঠোয় পৌঁছে দিতে শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ‘কলেজিয়ান’ অ্যাপ। 

কলেজিয়ান অ্যাপ সম্পর্কে সিয়াম রহমান বলেন, কলেজিয়ান অ্যাপে শিক্ষার্থীদের অভিজ্ঞতার আলোকে অবগত থাকতে এবং শেখার পরিধি বৃদ্ধিতে সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। অ্যাপটির অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল কলেজের আপডেট ফিচার। যেখানে শিক্ষার্থীরা ক্যাম্পাসের আপডেট তথ্য, কলেজ ও ক্লাসের বিভিন্ন সময়সূচি পরিবর্তন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য জানা যাবে। 

কলেজ গাইডম্যাপ ফিচারটি শিক্ষার্থীদের সহজেই ক্যাম্পাসে নেভিগেট করতে সহায়তা করবে।  কলেজের ইতিহাস সম্পর্কে আরো জানতে সাহায্য করবে। শিক্ষার্থীরা চাইলে যেকোনো আবেদন বা রিপোর্ট করতে পারবে। এছাড়াও শিক্ষার্থীরা খুব সহজের তাদের শিক্ষকদের পাঠদানের উপর ভিত্তি করে শিক্ষা নিতে পারবেন। অপরদিকে শিক্ষকগণ খুব সহজেই এই অ্যাপে ‘টিচার লগিন’করে, স্বল্প সময়েই প্রতিনিয়ত তথ্য আপডেট করতে পারবেন। কলেজিয়ান অ্যাপটি শুধুমাত্র কলেজের শিক্ষার্থীদের শিক্ষাকে সহজ করার জন্যই নয়। তাদের সামগ্রিক ডিজিটাল সাক্ষরতা এবং প্রযুক্তির দায়িত্বশীল ব্যবহার উন্নত করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।

পটুয়াখালী সরকারি কলেজের অধ্যক্ষ নুরুল আমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের ঘোষণা দিয়েছেন। আমরাও তার সারথি, যেহেতু আমরা শিক্ষা ডিপার্টমেন্টে আছি। আজকে পটুয়াখালী সরকারি কলেজের ‘কলেজিয়ান’ অ্যাপ উদ্বোধন করা হয়েছে। যার মাধ্যমে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা সব তথ্য জানতে পারবে এবং বিভিন্ন সুযোগ সুবিধা পাবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার