ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
১৩৭৫

হজ্ব করতে গিয়ে দৃষ্টিশক্তি ফিরে পেলেন অন্ধ সুদানী মহিলা !

সিলেট সমাচার

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২০  

 


 
এবারের হজ্বের সফরে সুদানের একজন দৃষ্টি প্রতিবন্ধি বয়স্ক মহিলা আল্লাহর কুদরতে হঠাৎ দৃষ্টি শক্তি ফিরে পান। পবিত্র মক্কায় কাবা শরীফ দেখতে পেয়ে তার অশ্রু গদগদ কণ্ঠে আল্লাহর শোকরিয়া আদায় করার ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িতে পড়ে।


ভিডিওতে দেখা যায়, মহিলাটি দৃষ্টি শক্তি ফিরে পেয়ে মহিলাটি আনন্দে আত্নহারা হয়ে পড়েছে। এবং কাবা শরীফ দেখতে পেয়ে মহান আল্লাহর দরবারে শোকরিয়া আদায় করছে।


বয়স্ক মহিলাটি বলছেন, তিনি ইবতেদায়ী পড়ার সময় থেকে চোখে দেখতেন না। তার অনেক আশা ছিল, তিনি কুরআন শরীফ দেখে দেখে পড়বেন। সেই মহিলাটির পাশে তার স্বামীকেও উপস্থিত দেখা গেছে।


খ্রিস্টান ধর্মাবলম্বী ৮৫ বছর বয়সী কোরআনের হাফেজ, ১৫শ’ জন হাফেজেরও শিক্ষক!

 
মিশরের ৮৫ বছরে এক খ্রিস্টান ব্যক্তি কোরআনের হাফেজ এবং দীর্ঘদিন যাবত কোরআন প্রশিক্ষণ দিয়ে আসছেন। এপর্যন্ত তিনি ১৫০০ অধিক মুসলিম শিশুকে কোরআন শিক্ষা দিয়েছেন।


মিশরের কাপটিক-ইসলামী (খ্রিস্টান ও মুসলমান অধ্যুষিত এলাকা) প্রদেশর সমূহের একটি অন্যতম প্রদেশ মিশরের ‘মিনিয়া’ প্রদেশ। এই প্রদেশের বেশ কয়েকটি শহর এবং গ্রামে মুসলমানদের তুলনায় খ্রিস্টানদের সংখ্যা অধিক।


এই প্রদেশের ‘তাহনান’ নামক একটি গ্রাম। সম্প্রতি এই গ্রামে খ্রিস্টান ও মুসলমানদের মধ্যে সং’ঘ’র্ষ হয়েছে। আর এর ফলে মিশরের মিডিয়ার শিরোনামে এই অজানা গ্রামের কথা উঠে আসে।


খ্রিস্টান ও মুসলমানদের মধ্যে সং’ঘ’র্ষ ছাড়াও বিভিন্ন কার্যক্রমে সংগঠিত হয়েছে, যার ফলে দুই গ্রুপের মধ্যে শান্তি স্থাপন হয়েছে এবং তাদের মধ্যে অন্তরঙ্গ বৃদ্ধি পেয়েছে। কর্মসমূহের মধ্যে অন্যতম হচ্ছে খ্রিস্টান বৃদ্ধার কোরআন প্রশিক্ষণ দেয়া।


মিশরের ৮৫ বছরে খ্রিস্টান ‘ইয়াদ হানা শাকের’ কোরআনের হাফেজ এবং দীর্ঘদিন যাবত কোরআন প্রশিক্ষণ দিয়ে আসছেন। ‘ইয়াদ আল আরেফ’ নামে প্রসিদ্ধ ইয়াদ শাকের। তিনি নিজে খ্রিস্টান এবং একটি গির্জায় কর্মরত রয়েছেন।


ইয়াদ যুবক বয়সে কোরআন হেফজ করেন এবং তখন থেকেই কোরআন প্রশিক্ষণ দেন। এপর্যন্ত ১৫০০ জন মুসলিম শিক্ষার্থীকে কোরআন হেফজ প্রশিক্ষণ দিয়েছেন।


গ্রামের গির্জার একটি রুমে তিনি থাকেন এবং তিনি একটি মকতব খানারও পরিচালক। ইয়াদ হানা তার মকতব খানায় মুসলমানদের কোরআন প্রশিক্ষণ দেন এবং খ্রিস্টানদের বাইবেল প্রশিক্ষণ দেন। এপর্যন্ত ১৫০০ জন মুসলিম শিশুকে কোরআন প্রশিক্ষণ দিয়েছেন এবং তারা সকলেই কোরআনের হাফেজ হয়েছেন।


ইয়াদ হানা তার কোরআন শিক্ষার ব্যাপারে বলেন, আমার পিতা একজন খ্রিস্টান যাজক ছিলেন। মুসলমানদের বিভিন্ন (শোক) অনুষ্ঠানে তিনি বক্তৃতা প্রদান করতেন। তার বক্তৃতায় তিনি পবিত্র কোরআনের আয়াত ব্যক্ত করতেন এবং সেই সম্পর্কে আলোচনা করতেন। আমি আমার পিতার নিকট হতে কোরআন শিখি।


তিনি বলেন, যুবক বয়সে সরকারী চাকরি করার জন্য আমাকে প্রস্তাব দেয়া হয়। আমি সেই চাকরির প্রস্তাবকে ফিরিয়ে দেই এবং তখন থেকে সিদ্ধান্ত নেই, গ্রামের মানুষদের জন্য ধর্মীয় শিক্ষা প্রদান করব। তাহনান গ্রামের গির্জার পাশে একটি রুম নির্মাণ করে এবং তখন থেকেই ঐ রুমে আরবি ভাষা, ইসলাম ও খ্রিস্টান ধর্মের শিক্ষা প্রশিক্ষণ দেন।


মুসলিম শিশুদের কোরআন প্রশিক্ষণের উদ্দেশ্যের ব্যাপারে তিনি বলেন, আমি নিজে কোরআন শেখার পর সিদ্ধান্ত নেই, মুসলমানদের কোরআন শিক্ষা প্রদান করব।


মধ্যপ্রাচ্যে ঐক্যের ডাক দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোকে একত্র হতে হবে এবং বিদেশি শক্তির প্রভাব এড়িয়ে চলতে হবে।


রোববার (১২ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি আহ্বান জানান। জেনারেল সোলাইমানিকে যুক্তরাষ্ট্র হ-ত্যা করার পরে ইরাকের দুটি মার্কিন ঘাঁটি-তে ইরানের হা-ম-লার পর যুক্তরাষ্ট্র-ইরান তীব্র উ-ত্তে-জনার মধ্যেই এমন আ-হ্বান জানালেন ইরানের এই নেতা।


এদিকে মার্কিন ঘাঁটিতে ইরানের হা-ম-লার সময় ভুলবশত ইরানের মাটিতে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান বি-ধ্ব-স্তের ঘটনাকে কেন্দ্র করে স-ঙ্কট আরও বৃদ্ধি- পেয়েছে। যুক্তরাষ্ট্র এবং এর মিত্রদেশগু-লোর কারণে বিভিন্ন দেশের মধ্যে যে যু-দ্ধ, হা-ঙ্গা-মার


পরিস্থিতি তৈরি হচ্ছে তা প্রতিহত করতে মধ্যপ্রাচ্যের দেশগুলোকে নিজেদের মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটানোর আহ্বান জানিয়েছেন ইরানের এ সর্বোচ্চ নেতা।


সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে খামেনি উল্লেখ করেন, বর্তমান পরিস্থিতিতে বিভিন্ন দেশগুলোর মধ্যে সম্পর্ক আগের চেয়ে আরও বেশি শক্তিশালী করতে হবে। একই সঙ্গে বিদেশি শক্তির হস্তক্ষেপ এড়িয়ে চলতে হবে।


অ-প-রদিকে ইরানের ক্ষমতাসীনদের বি-রু-দ্ধে বি-ক্ষো-ভে উত্তাল হয়ে উঠেছে রাজধানী তেহরানসহ বিভিন্ন শহর। ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান ভুলবশত গু-লি করে ভূপাতিত করার ঘটনায় ইরানে দ্বিতীয় তৃ-তীয় দিনের মতো বি-ক্ষো-ভ চলছে।


এ ঘটনায় ইরানের সামরিক বাহিনী দায় স্বীকার করার পর দেশটির ক্ষম-তা-সীনদের পদত্যাগ দাবি করে বি-ক্ষো-ভ শুরু হয়। দুটি বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষার্থীরা জড়ো হয়ে বি-ক্ষো-ভ করতে থাকেন।


এদিকে ইরানের এই বি-ক্ষো-ভকে সমর্থন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এই বি-ক্ষো-ভকে অনুপ্রেরণামূলক বলে উল্লেখ করেছেন। এছাড়া তিনি বি-ক্ষোভ-কা-রীদের হ-ত্যা না করতে ইরান সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।


এ নিয়ে এক টুইটে ট্রাম্প বলেন, ইরানের নেতাদের উদ্দেশে বলছি, আপনারা বিক্ষোভ-কারী-দের হ-ত্যা করবেন না। আপনারা এর মধ্যেই কয়েক হাজার মানুষকে হ-ত্যা বা বন্দী করেছেন। বিশ্ব আপনাদের দেখছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র সবকিছু পর্যবেক্ষণ করেছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার