ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
২৬১

যাচাই.কম-এ কোন ফি ছাড়া কোরবানির পশু কেনাবেচার সুবর্ণ সুযোগ

সিলেট সমাচার

প্রকাশিত: ১৬ জুলাই ২০২০  


গোটা বিশ্বই করোনায় নাস্তানাবুদ। দেশে দেশে সতর্কবার্তা। দেশের বিভিন্ন অঞ্চলেই সীমিত আকারে বসছে পশুর হাট। মহামারির এই সংকটকালে পশু খামারিরা পড়েছে দুশ্চিন্তায়। খামারিদের এই দুশ্চিন্তা ও দুরাবস্থার কথা বিবেচনা করে, তাদের পাশে দাঁড়াতে বিনা চার্জে (সম্পূর্ণ ফ্রি) কোরবানির পশু বিক্রি করার সুযোগ করে দিয়েছে সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীরা। যাচাই ডট কম (http://jachai.com/) নামের এই অনলাইন কোরবানির হাটের প্লাটফর্ম তৈরি করেছে তারা। এই প্লাটফর্মটির পরিচালনার জন্য সোনারগাঁও ইউনিভার্সিটি-এসইউ এর শিক্ষার্থীরা প্লাটফর্ম ফিচার ডেভলাপমেন্ট ও পশু খামারিদের জন্য ভলেন্টিয়ারি দ্বায়িত্ব পালন করছে। 

যাচাই ডট কম লিমিটেড এর পরিচালিত জনপ্রিয় ই-কমার্স সাইট http://jachai.com/ এ কোরবানির হাট হোস্ট করে যৌথভাবে অনলাইন কোরবানির হাট পরিচালনা করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ অনলাইন কোরবানির হাট উভয় পক্ষ যৌথভাবে পরিচালনা করছে। এই প্লাটফর্মটির মাধ্যমে ক্রেতা ও বিক্রেতারদের জন্য সম্পূর্ণ ফ্রি কোরবানির পশু কেনা বেচা চলছে।

প্লাটফর্মটি ব্যবহার করতে ক্রেতা ও বিক্রেতাকে রেজিস্ট্রেশন করতে হবে। বিক্রেতা তার কোরবানির পশুর ছবি সহ বিস্তারিত বিবরণ দিয়ে, প্রোফাইল অফলাইন ও অনলাইনে আপডেট করতে পারবে এবং ক্রেতা তার পছন্দের পশুর ধরন, পশুর রং, পশুর বয়স, বাজেট অনুযায়ী পছন্দের পশু উক্ত (http://jachai.com// ) প্লাটফর্ম থেকে লোকেশন অনুযায়ী অনায়াসেই কিনতে পারবেন। উল্লেখ্য যে, এই প্লাটফর্ম টি সকল ধরনের কোরবানির পশু সম্পূর্ণ ফ্রি কেনা বেচা করার প্লাটফর্ম হিসেবে কাজ করবে। এখানে কোন প্রকার ফি বা চার্জ ছাড়া ক্রেতা-বিক্রেতাগন কেনা বেচা করতে পারবেন। একই সাথে বেকার হয়ে যাওয়া মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে http://jachai.com/ প্লাটফর্ম কাজ করবে।

কেউ এক লোকেশন থেকে অন্য কোন লোকেশনে কোন কাজে যাওয়ার পরিকল্পনা করলে, পরিকল্পনাকারী ই-কমার্স সাইট http://jachai.com/ এ লোকেশন অনুযায়ী পণ্য ডেলিভারি করার অনুরোধ পাঠাতে পারবে এবং ব্যক্তিগত কাজের আসা যাওয়ার পথে পন্য ডেলিভারি সেবা প্রদান করার মাধ্যমে সেবা গ্রহীতার নিকট থেকে বাড়তি আয়ের সুযোগ পাবে। এ ছাড়াও http://jachai.com/ এ পূর্ণকালীন পণ্য ডেলিভারি করার কাজের জন্য অথবা কোরবানির মাংস কাটার অভিজ্ঞতা রয়েছে এমন যে কেউ যাচাই ডট কম অনলাইনে সম্পূর্ন ফ্রি রেজিস্ট্রেশন করে, সেবা গ্রহীতা প্রার্থীকে সেবা প্রদান করে, সেবা গ্রহীতার নিকট থেকে বাড়তি আয় করার সুযোগ পাবে।

সোনারগাঁও ইউনিভার্সিটির মানননীয় উপাচার্য বলেন করোনা মহামারীর এই সময়ে সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীদের এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার। তিনি বলেন করোনার সময় হাটে গিয়ে পশু কিনতে গেলে করোনা ভাইরাসের মহামারী আরোও ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তাই সকলকে অনলাইনে http://jachai.com/ থেকে অংসখ্য কোরবানির পশু থেকে যাচাই বাছাই করে যাচাই ডট কম থেকে কোরবানির পশু কিনে পরিবার পরিজন নিয়ে নিরাপদে ঈদ আনন্দ উপভোগ করার পরামর্শ দেন।

অনলাইন কোরবানির পশুর হাট সম্পর্কে যাচাই ডট কম লি. এর এর ব্যবস্হাপনা পরিচালক মোঃ আব্দুল আলিম বলেন, অসহায় পশু খামারিদের পাশে দাঁড়ানোর যে মহান উদ্যোগ সোনারগাঁও ইউনিভার্সিটি-এসইউ গ্রহণ করেছে, এই মহৎ উদ্যোগের প্রতি সম্মান প্রদর্শন করে এবং ক্রেতা ও খামারিদের অনলাইনে কেনা বেচার পদ্ধতি ইউজার ফ্রেন্ডলি বা সহজ করার জন্য http://jachai.com/ এ অনলাইন কোরবানির হাট চলাকালীন সময়ে কোরবানির পশু ছাড়া আমাদের http://jachai.com/ ই-কমার্সের সকল ক্যাটাগড়ির অন্যান্য সকল ধরনের পণ্য বিক্রি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। এই সাময়িক অসুবিধার কারনে http://jachai.com/ ই কমার্সের সকল নিয়মিত সেবা গ্রহণকারীদের নিকট দুঃখ প্রকাশ করছি।

যাচাই ডট কম লি. এর চেয়ারম্যান আব্দুল আজিজ বলেন, সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীদের তৈরি করা এই কোরবানির অনলাইন গরুর হাট প্লাটফর্মটি পশু খামারিদের দুশ্চিন্তার অবসান ঘটাবে । উভয় পক্ষের এই সমঝোতা চুক্তির আলোকে ঈদের দিন পর্যন্ত সোনারগাঁও ইউনিভার্সিটি এর সাথে jachai.com ltd. যৌথভাবে পশু খামারিদের এই সেবা প্রদান করে যাবে। তিনি আরো জানান যে, ক্রেতা ও বিক্রেতাদের লেনদেনের সুরক্ষার জন্য উক্ত http://jachai.com/ প্লাটফর্মে ক্রেতা ও বিক্রেতার মোবাইল নম্বরে OTP ব্যবহার করে ক্রয় বিক্রয়ের জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করার ব্যবস্থা থাকায় ক্রেতা ও বিক্রেতাকে ট্রেস করার সুযোগ থাকছে। ক্রেতা অনলাইনে বাসায় বসে http://jachai.com/ থেকে কোরবানির পশু ক্রয়ের পাশাপাশি হোম ডেলিভারি-সহ বুকিং দিতে পারবে এবং কোরবানির মাংস বিতরনের জন্য স্বেচ্ছাসেবক ও মাংস কাটার জন্য কসাই সার্ভিস-সহ বুকিং করতে পারবে। বিক্রেতা http://jachai.com/ একাউন্টে লগইন করে তার ব্যাংক একাউন্ট নম্বর বা মোবাইল ব্যাংকিং একাউন্ট নম্বর (বিকাশ, নগদ, রকেট ) ইত্যাদি দিতে পারবে। ক্রেতা বিক্রেতার একাউন্টে সরাসরি টাকা প্রদানের সুযোগ পাবে অথবা ক্রেতা ও বিক্রেতার উভয়ের লেনদেন সুরক্ষিত করার জন্য http://jachai.com/ এর মাধ্যমে লেনদেন করতে পারবে। এই ক্ষেত্রে ক্রেতা http://jachai.com/ কে টাকা প্রদান করবে এবং যাচাই ডট কম বিক্রেতাকে টাকা প্রদান করে গরু সংগ্রহ করে ক্রেতাকে পৌঁছে দিবে। 

সিলেট সমাচার
সিলেট সমাচার