ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
৪৫৭

বাংলাদেশি সেনাদের নিয়ে গর্ব করা উচিত: অ্যান্তোনিও গুতেরেস

সিলেট সমাচার

প্রকাশিত: ৬ জুন ২০২০  

গত ২৯ মে ছিলো আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। এই দিনটিতে বিশ্বজুড়ে জাতিসংঘ শান্তিরক্ষীরা যে অমূল্য ভূমিকা পালন করে তার প্রতি শ্রদ্ধা জানানো হয়। ১৯৪৮ সাল থেকে জাতিসংঘের পতাকার অধীনে সেবা প্রদানকালীন প্রায় ৩ হাজার ৯০০ জন প্রাণ হারিয়েছেন। যাদের মধ্যে গত বছরেই প্রাণ হারিয়েছেন ১০২ জন। এই দিনটিতে তাদের প্রতিও শ্রদ্ধা নিবেদন করা হয়।

ঢাকা ট্রিবিউনের সঙ্গে এক সাক্ষাত্কারে বিশ্ব শান্তিতে অবধারিত অবদানের জন্য বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রশংসা করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বিদেশে শান্তিরক্ষা মিশনে অংশ নিয়ে বিশ্ব শান্তিতে অবদানের জন্য বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রশংসা করেছেন তিনি।

সাক্ষাত্কারে গুতেরেস বলেন, ‘বাংলাদেশের জনগণের তাদের নারী ও পুরুষদের জন্য অত্যন্ত গর্বিত হওয়া উচিত, যারা দারফুর, মালি এবং দক্ষিণ সুদানের মতো বিশ্বের কয়েকটি স্থানে শান্তিরক্ষা মিশনে কাজ করেন। প্রতিবারই আমরা যখন বাংলাদেশের সমর্থন চাই দেশটি আমাদের সাড়া দেয়’।

ঢাকা ট্রিবিউনের সঙ্গে জাতিসংঘ মহাসচিবের সাক্ষাৎকারটি তুলে ধরা হলো-

প্রশ্ন: জাতিসংঘের শান্তিরক্ষা ভ্রাতৃত্বের মধ্যে বাংলাদেশি শান্তিরক্ষীদের কিভাবে দেখা হয়? তাদের সুনাম কি?

গুতেরেস: ২৯ মে আমরা আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালন করি। এ দিবস উপলক্ষে আমি বাংলাদেশের জনগণের প্রতি গভীর কৃতজ্ঞতা জানাই। ৩০ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা প্রচেষ্টার অন্যতম শক্তিশালী সমর্থক। বর্তমানে আমাদের মিশনে প্রায় ৬ হাজার ৮ শতাধিকেরও বেশি বাংলাদেশি সেনা ও পুলিশ কাজ করছেন। নারী ও পুরুষ উভয়ই কাজ করছেন। শান্তিরক্ষায় এটি বাংলাদেশকে দ্বিতীয় বৃহত্তম সেনা ও পুলিশ অবদানকারী দেশ হিসেবে পরিণত করে। হেলিকপ্টার ইউনিটগুলোর তাত্ক্ষণিক প্রতিক্রিয়া থেকে শুরু করে পুলিশের কাজ ও ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে কাজ করছেন তারা।

বাংলাদেশী সেবার নারী এবং পুরুষরা বিভিন্ন ভূমিকা ও বিশেষায়িত ক্ষেত্রে ভূমিকা পালন করে যাচ্ছেন। তারা নাগরিকদের সুরক্ষা দেয়, শান্তির প্রচেষ্টা এবং সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

বাংলাদেশ শান্তিরক্ষায় নারীদের অংশগ্রহণ বৃদ্ধিতে চ্যাম্পিয়ন হয়েছে। ২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে হাইতিতে কর্মরত সর্বস্তর বাংলাদেশি ফর্মড পুলিশ ইউনিটসহ তাদের কাজের প্রচেষ্টা বাড়িয়েছে। এছাড়া ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গোতে দুই নারী যুদ্ধ বিমান পাইলট এই প্রচেষ্টাগুলোর নেতৃত্ব দিয়েছে।

অসদাচরণ রোধ ও সমাধানে বাংলাদেশও গুরুত্বপূর্ণ অংশীদার হয়েছে। যৌন নিপীড়ন ও নির্যাতনের শিকার ব্যক্তিদের সমর্থনে ট্রাস্ট তহবিলের দাতা হিসাবে, বাংলাদেশ আমার নিপীড়িত-কেন্দ্রিক পদ্ধতির প্রতি প্রতিশ্রুতি প্রদর্শন করেছে। এছাড়া বাংলাদেশ যৌন শোষণ ও নির্যাতন দূরীকরণের প্রতিশ্রুতিতে আমার সার্কেল অব লিডারশিপ এবং স্বেচ্ছাসেবক চুক্তির সদস্য।

বাংলাদেশ অনেকবার শান্তিরক্ষা দায়িত্ব পালনকালে তার সেনাবাহিনীর সুষ্ঠু আচরণ নিশ্চিত করার জন্য আগ্রহের প্রকাশ্যে স্বীকৃতি দিয়েছে। সব দেশের মতো আমরাও বাংলাদেশের পক্ষে তার ভূমিকা অব্যাহত রাখার প্রত্যাশায় রয়েছি যাতে জাতিসংঘের শান্তিরক্ষা তার সর্বোচ্চ মান ধরে রাখতে পারে।

আজ আমি ২ জন বাংলাদেশী শান্তিরক্ষীকে সম্মান জানাবো, যারা ২০১৯ সালে সেবা দেয়ার সময় ডাগ হামারস্কিল্ড মেডেলসহ অন্যান্য দেশের শান্তিরক্ষীদের সঙ্গে মৃত্যুবরণ করেছেন। প্রতিটি ক্ষতি আমাদের ওপর ভারী। আমরা তাদের পরিবার, জনগণ এবং বাংলাদেশ সরকারের সঙ্গে শোক প্রকাশ করি।

প্রশ্ন: এমন কি কিছু মিশন রয়েছে যেখানে বাংলাদেশী শান্তিরক্ষীরা বিশেষ পার্থক্য নিয়ে কাজ করেছেন? জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের অংশীদারিত্বের কয়েকটি হাইলাইট ভাগ করতে পারেন?

গুতেরেস: বাংলাদেশি শান্তিরক্ষীরা বর্তমানে বিশ্বজুড়ে ৮টি মিশনে মোতায়েন রয়েছে। বাংলাদেশের জনগণকে তাদের নারী ও পুরুষদের জন্য অত্যন্ত গর্বিত হওয়া উচিত, যারা দারফুর, মালি এবং দক্ষিণ সুদানের মতো বিশ্বের কয়েকটি স্থানে শান্তি রক্ষায় কাজ করে।

আমি শান্তিরক্ষার নতুন প্রয়োজনগুলোকে মানিয়ে নিতে এবং অবদান রাখতে বাংলাদেশের চিত্তাকর্ষক ইচ্ছাকে বিশেষভাবে তুলে ধরতে চাই। আমরা আমাদের মিশনগুলোকে চ্যালেঞ্জপূর্ণ পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছি যেখানে তাদের মোতায়েন করা হয়েছে। আমাদের নতুন সক্ষমতা, নতুন পদ্ধতি, আরো প্রযুক্তি এবং আরো ভাল তথ্য প্রয়োজন। প্রতিবার যখন আমরা বাংলাদেশের সমর্থন চাই তখন দেশটি সাড়া দেয়। উদাহরণস্বরূপ, আফ্রিকান প্রজাতন্ত্রে একটি বাংলাদেশি হেলিকপ্টার ইউনিট এবং একটি তাত্ক্ষণিক সংস্থার সাম্প্রতিক মোতায়েন। এই ২টি অত্যন্ত প্রয়োজনীয় সম্পদ।

আমাদের মিশনগুলোর মধ্যেও বাংলাদেশী শান্তিরক্ষীদের কাজ সুপরিচিত। দারফুরে, বাংলাদেশী বাহিনী পুলিশ ইউনিট দক্ষিণ দারফুরের নায়লা সুপার ক্যাম্পকে সুরক্ষার জন্য ২০১২ সালের নভেম্বরে সেরা পুলিশ ইউনিট পুরস্কার পেয়েছিল।

প্রশ্ন: বিশ্বব্যাপী কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধে জাতিসংঘ শান্তিরক্ষীরা কী ভূমিকা পালন করছে এবং বিশেষত বাংলাদেশি শান্তিরক্ষীরা কী ভূমিকা পালন করছে?

গুতেরেস: বিশ্ব যখন কোভিড-১৯ থেকে উদ্ভূত সংকটের মুখোমুখি হচ্ছে, তখন পুরো জাতিসংঘের ব্যবস্থা চালু হয়েছে। আমাদের শান্তিরক্ষা কার্যক্রম এবং বিশেষ রাজনৈতিক মিশনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

কোভিড-১৯ মিশনে আমাদের প্রতিক্রিয়া ৪টি মূল উদ্দেশ্য দ্বারা পরিচালিত। গুরুতর অভিযান চালিয়ে যাওয়ার জন্য আমরা আমাদের কর্মীদের এবং তাদের ক্ষমতা রক্ষা করছি। আমাদের নিজেদের লোকেরা যেন সংক্রামিত না হয় সেটি নিশ্চিত করে আমরা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সহায়তা করছি। আমরা দুর্বল সম্প্রদায়গুলোকে রক্ষা করতে এবং আমাদের ম্যান্ডেট সরবরাহ করা চালিয়ে যেতে সহায়তা করছি।

এই মহামারির বিরুদ্ধে লড়াই করতে আমাদের নারী ও পুরুষ কর্মীরা জাতীয় এবং স্থানীয় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। দক্ষিণ সুদান থেকে শুরু করে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র থেকে লেবানন এবং কসোভো পর্যন্ত তারা সংবেদনশীলতা প্রচার চালিয়ে যাচ্ছে।

তারা বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে প্রতিরক্ষামূলক গিয়ার এবং প্রয়োজনীয় সরঞ্জামাদি অনুদান ও বিতরণ করছে। তারা হ্যান্ড ওয়াশিং স্টেশন তৈরি করছে এবং হাসপাতালগুলোকে সংস্কার করছে। এছাড়া ইউএন রেডিও স্টেশনগুলোর এয়ারওয়েজের মাধ্যমে শিশুদের স্কুলের বাইরে থেকেই শিক্ষা প্রদান করছে।

আমাদের মিশনগুলো বৈশ্বিক যুদ্ধবিরতির জন্য আমার আহ্বানের সঙ্গে সামঞ্জস্য রেখে দলগুলোকে শান্ত থাকার জন্য উত্সাহিত করছে। মানবিক প্রবেশাধিকারের সুবিধার্থে এবং কোভিড-১৯ এর বিস্তার প্রতিরোধ ও প্রশমনকরণের জন্য সমস্ত প্রচেষ্টা উত্সর্গ করার জন্য এই সংকটজনক সময়ে শত্রুতা বন্ধ করতে হবে। আমি বিশেষভাবে মিয়ানমারে যুদ্ধবিরতির আহ্বান করেছি।

আমাদের মিশনগুলো ভাইরাস সম্পর্কে ভুল তথ্য প্রতিরোধে এবং স্থানীয় জনগোষ্ঠীকে সময়োপযোগী এবং সঠিক তথ্য সরবরাহের জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সিলেট সমাচার
সিলেট সমাচার