ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
১১৮

পাকিস্তান দলে কেন এত করোনা পজিটিভ

সিলেট সমাচার

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২০  

দুই সপ্তাহ আগেও সবাই নেগেটিভ ছিলেন। খেলোয়াড়, কোচ এবং অন্যান্য স্টাফ মিলিয়ে ৫৪ সদস্যের বহরকে নিউজিল্যান্ড সফরের অনুমতি দিয়েছিল পাকিস্তান। 

সদস্যসংখ্যা আরও একজন বাড়তে পারত। কিন্তু শরীরে করোনার লক্ষণ থাকায় ফখর জামানকে দেশে রেখেই নিউজিল্যান্ডগামী বিমানে উঠেছিল পাকিস্তান দল।

কিন্তু নিউজিল্যান্ডে অবতরণের পর পাল্টে যায় দৃশ্যপট। নিউজিল্যান্ড স্বাস্থ্য মন্ত্রণালয় পাকিস্তানের আধডজন খেলোয়াড়ের শরীরে কোভিড-১৯ ভাইরাসের অস্তিত্ব খুঁজে পায়।

 এ ছাড়া আরও চারজন খেলোয়াড়ের আগে সংক্রমিত হওয়ার তথ্যও পায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। 


সে যা–ই হোক, শেষ খবর পাওয়া পর্যন্ত জাতীয় দল ও ‘এ’ দলের এই বহরে মোট ১০ জন করোনায় আক্রান্ত। এ যেন করোনা বাছতে দল উজাড় হওয়ার অবস্থা! 

প্রশ্ন উঠেছে, নিউজিল্যান্ডের পথে উড়াল দেওয়ার আগে দেশের মাটিতে স্কোয়াডের যে করোনা পরীক্ষা করা হয়, সেটি কতটা মানসম্পন্ন ছিল?

ক্রিকইনফোর এক প্রতিবেদনে বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে। এর আগে ইংল্যান্ড সফরে গিয়েছিল পাকিস্তান দল। সেই সফরের আগে স্কোয়াডকে দুবার কোভিড-১৯ পরীক্ষা দিতে হয়। দুবারই নেগেটিভ হতে হয়েছে সফরগামী বিমানে ওঠার জন্য। 

এ ছাড়া একটি হোটেলে আলাদা করে সাত দিন রাখা হয়েছিল। কিন্তু নিউজিল্যান্ড সফরের আগে মাত্র একবার কোভিড-১৯ পরীক্ষা নেওয়া হয়। 

উড়াল দেওয়ার আগে খেলোয়াড়েরা হোটেলে ছিলেন মাত্র দুদিন। অর্থাৎ এ দুটি আলাদা সফরে করোনা নিয়ে দুরকম ব্যবস্থা নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

পাকিস্তানের বহরে মোট খেলোয়াড়সংখ্যা ছিলেন ৩৫। বাকি ২০ জন কোচিং স্টাফ ও অফিশিয়াল। গত ২০ নভেম্বর বিকেলে তাঁদের রাখা হয় লাহোরে এক হোটেলে। পরের দিন কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ হন সবাই। 

এরপর কুয়ালালামপুর হয়ে সংযোগ ফ্লাইটে অকল্যান্ডের উদ্দেশে যাত্রা করে পাকিস্তান দল। এরপর একটি ভাড়া করা বিমানে তাঁদের ক্রাইস্টচার্চে নেওয়া হয় এবং শুরু হয় ১৪ দিনব্যাপী কোয়ারেন্টিন।

নিউজিল্যান্ডে যাওয়ার আগে দলের প্রায় সব ক্রিকেটার ব্যস্ত ছিলেন ঘরোয়া ক্রিকেটে। ন্যাশনাল টি-টোয়েন্টি কাপ, কায়েদ-এ-আজম ট্রফি, জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ এবং পিএসএলে খেলেছেন ক্রিকেটাররা। 

পিসিবি এসব টুর্নামেন্টে জৈব সুরক্ষিত পরিবেশ তৈরি করলেও তা লঙ্ঘনের ঘটনাও ঘটেছে। ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে এ নিয়ে খেলোয়াড়দের সতর্কও করেছে বোর্ড। কায়েদ-এ- আজম ট্রফিতে জৈব সুরক্ষিত পরিবেশ মারাত্মকভাবে লঙ্ঘন করায় বাকি মৌসুমের জন্য নিষিদ্ধ করা হয় বাঁহাতি স্পিনার রাজা হাসানকে।

এই ঘটনা এমন–সময়ে ঘটেছে যখন পাকিস্তানে করোনা অবারও মাথাচাড়া দিয়ে উঠেছে। গত দুই সপ্তাহে পাকিস্তানে প্রতিদিন করোনায় আক্রান্তের সংখ্যা গড়ে ৩ হাজারের বেশি। 

পাকিস্তান সরকার এ নিয়ে চিন্তিত হলেও দ্বিতীয় লকডাউন এখনো দেওয়া হয়নি। আঞ্চলিকভাবে লকডাউনের কথা বলা হলেও জনবলের অভাবে তা সেভাবে পালন করতে বাধ্য করা সম্ভব হচ্ছে না।

কায়েদ-এ-আজম ট্রফির দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডের মাঝে সিন্ধ প্রদেশের সাত ক্রিকেটারের শরীরে ভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা গিয়েছিল। এর মধ্যে ছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদ। কিন্তু তাঁরা কোভিড পরীক্ষায় নেগেটিভ আসায় বিষয়টি আর আমলে নেওয়া হয়নি। 

বেলুচিস্তানের উইকেটরক্ষক বিসমিল্লাহ খান দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পজিটিভ হন, কিন্তু তিনি পরীক্ষা করান ম্যাচের চতুর্থ দিনে। তাঁর বদলি হিসেবে মাঠে নামা আদনান আকমলও পরে কোভিড পজিটিভ হন। এখন কোয়ারেন্টিনে আছেন তিনি।

মুলতান সুলতানসের পাঁচ ক্রিকেটার পজিটিভ হয়েছিলেন। পরে পাকিস্তান দলেও জায়গা পান তাঁরা। তাঁদের শরীরে আগে সংক্রমিত হওয়ার লক্ষণ ধরা পড়ে। ফখর জামান যেতে না পারলেও তাঁর ঘরোয়া দলের সতীর্থ দিলবার হুসেন পাকিস্তানে নেগেটিভ হয়ে অস্ট্রেলিয়া যান বিগ ব্যাশ খেলতে। 

কিন্তু সেখানে গিয়ে কোভিড পজিটিভ হন দিলবার। এখন পার্থে কোয়ারেন্টিনে আছেন তিনি। শাহীন আফ্রিদি ঘরোয়ায় খেলার সময় তাঁর কোভিড পরীক্ষার ফল অসম্পূর্ণ এসেছিল বলে জানা গিয়েছিল। কিন্তু নিউজিল্যান্ডে যাওয়ার আগে পিসিবির পরীক্ষায় তিনি নেগেটিভ হন। 

আগে সংক্রমিত হয়েছেন এমন খেলোয়াড়দের মধ্যে শাহীন আফ্রিদিও আছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম। এই আগে সংক্রমিত হওয়ার লক্ষণ এবং তারপরও পিসিবির পরীক্ষায় নেগেটিভ হওয়ায় তাদের পরীক্ষা ব্যবস্থার মান নিয়ে প্রশ্ন উঠেছে।

পিসিবি অবশ্য আত্মবিশ্বাসের সঙ্গে জানিয়েছে, কোভিড পরীক্ষায় প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেওয়া হয়েছে। তবে পিসিবি কিন্তু নিজেদের ব্যবস্থাপনায় এই পরীক্ষা নেয় না। বাইরের স্বীকৃত ল্যাবরেটরিজে এই পরীক্ষার ব্যবস্থা করে থাকে বোর্ড। 

বিষয়টি এমন নয় যে পিসিবি পর্যাপ্ত পরীক্ষা করায়নি—ঘরোয়া মৌসুমে তারা প্রায় ৩০০০ করোনা পরীক্ষা করিয়েছে। খেলোয়াড় ও সাপোর্ট স্টাফ মিলিয়ে বিবৃতিতে তারা ‘২৮৩০ করোনা পরীক্ষা নেওয়া হয়েছে’ বলে জানিয়েছে।

তবু নিউজিল্যান্ডে গিয়ে পাকিস্তান দল করোনার আখড়া হয়ে পড়ার যৌক্তিক ব্যাখ্যা এখনো কেউ দিতে পারেননি। নিউজিল্যান্ড স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাধায় পাকিস্তান দল অনুশীলনেও নামতে পারছে না। 

এই অচলায়তন কখন ভাঙবে কে জানে! তিন ম্যাচ টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে নিউজিল্যান্ড সফরে গেছে পাকিস্তান দল। প্রথম টি-টোয়েন্টি মাঠে গড়াবে ১৮ ডিসেম্বর।

সিলেট সমাচার
সিলেট সমাচার