ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
১৭৫

ইমরানের প্রচেষ্টায় গোয়াইনঘাটের সর্বস্ব হারানো মানুষ ঠাঁই পাচ্ছেন

সিলেট সমাচার

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

 


সিলেট - ৪ আসনের সংসদ সদস্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের আন্তরিকতা ও নিরলস প্রচেষ্টায় গোয়াইনঘাট উপজেলায় সর্বস্ব হারানো মানুষগুলো আবার সবকিছু নিয়ে নতুন করে বাঁচার স্বপ্নে বিভোর। ইতিমধ্যে সরকারের ত্রান ও দূর্যোগ ব্যাবস্থাপনা মন্ত্রনালয় থেকে উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের শিমুলতলায় গুচ্ছগ্রাম প্রতিষ্টার জন্য নগদ ৮৫ লাখ টাকা ও ২০৪ টন চাল বরাদ্দ করা হয়েছে। প্রাথমিক ওই বরাদ্দের মাধ্যমে শিমুলতলা গুচ্ছগ্রামের মাটির কাজ চলছে।

গোয়াইনঘাট - রাধানগর সড়কের পশ্চিম পার্শ্বে অবস্থিত শিমুলতলা গ্রামের দুরত্ব উপজেলা সদর থেকে প্রায় ১ কিলোমিটার। শতভাগ স্বচ্ছতা ও জবাবদিহিতার নিরিখে শিমুলতলা গুচ্ছগ্রাম প্রকল্পটির কাজ বাস্তবায়নের জন্য পরিদর্শন করেছেন প্রকল্পটির পরিচালক ডক্টর ওলিউল্লাহ। এছাড়া সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ ফজলুল কবির। অপর দিকে নিয়মিত তদারকি করছেন গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার নাজমুস সাকিব, সহকারী কমিশনার (ভূমি) একে এম নূর হোসেন নির্ঝর ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থসহ সংশ্লিষ্টরা।

গুচ্ছগ্রাম প্রকল্পে পরিবেশদুর্গত ভূমিহীনদের পুনর্বাসন করছে সরকার। গুচ্ছগ্রাম প্রকল্পের আওতায় গোয়াইনঘাট উপজেলায় ১টি গুচ্ছগ্রাম ও দুইটি আদর্শ গ্রাম প্রতিষ্টার কার্যক্রম বাস্তবায়নাধীন থাকায় সম্বলহীন অবস্থায় থেকেও দ্ররিদ্র পরিবার গুলো নতুন করে বাঁচার স্বপ্ন দেখেছেন। সব হারানো মানুষগুলোর স্বপ্ন যেন ফিরিয়ে দিচ্ছে নব-বাস্তবায়নাধীন গুচ্ছগ্রাম প্রকল্প। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানাযায় বর্তমান সরকার আদর্শগ্রাম প্রকল্পের ধারাবাহিকতায় দারিদ্র্য নিরসন কর্মসূচির; জেডিসিএফ এর অর্থায়নে ২০০৯ সালের জানুয়ারি থেকে ভূমি মন্ত্রণালয়াধীন এ প্রকল্পের যাত্রা শুরু হয়। প্রকল্পের পূর্ণনাম ক্লাইমেট ভিক্টিমস রিহ্যাবিলিটেশন প্রজেক্ট। এরই আলোকে সিলেটের গোয়াইনঘাট উপজেলায় সরকারি খাস জমিতে ১ টি গুচ্ছগ্রাম ও দুটি আদর্শ গ্রাম প্রতিষ্ঠার পরিকল্পনা নেন সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। উপজেলার ভূমিহীন, গৃহহীন, ঠিকানাহীন ও নদীভাঙ্গনী পরিবার গুলোকে পুনর্বাসনের লক্ষ্যমাত্রা নিয়ে গোয়াইনঘাট উপজেলায় শুরু হয়েছে গুচ্ছগ্রাম প্রকল্পের কার্যক্রম। বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারের সাথে সঙ্গতিপূর্ণ এ প্রকল্পটি সরকারের অগ্রাধিকার প্রকল্পের অন্যতম একটি প্রকল্প। দারিদ্র্য ঘোচাও বৈষম্য রুখো- এই স্লোগানে আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্য নিয়ে প্রকল্পটিকে সফল করার এজেন্ডা নেয়া হয়। যাতে দারিদ্র্য বিমোচনের প্রধান কৌশল হবে কৃষি ও পল্লীজীবনে গতিশীলতা। এর অধীন হতদরিদ্রের জন্য সামাজিক নিরাপত্তা বেস্টনি বিস্তৃত করা হবে। এ প্রকল্পের পাশাপাশি ‘একটি বাড়ি একটি খামার আশ্রয়ন, গৃহায়ন, আদর্শগ্রাম ও ঘরে ফেরা কর্মসূচি বাস্তবায়ন অব্যাহত রাখা হয়েছে। বয়স্ক ভাতা, দুস্থ মহিলা ভাতা সুবিধাভোগীদের সংখ্যা দ্বিগুণ করা, কর্মসংস্থান ব্যাংকে প্রয়োজনীয় মূলধন সরবরাহ করে তরুণ উদ্যোক্তাদের উৎসাহিত করা এবং দারিদ্র্য বিমোচন কৌশলপত্র পুর্নমূল্যায়ন করে নতুন পিআরএসপি প্রণয়ন করার মতো বিভিন্ন এজেন্ডা রয়েছে প্রকল্পটির ভিতরে।

গুচ্ছগ্রাম প্রকল্পের মাধ্যমে জলবায়ু দুর্গত ভূমিহীন পরিবারকে সরকারি খাস জমিতে গৃহ ও তৎসংলগ্ন পরিবেশ প্রদানের মাধ্যমে পুনর্বাসন করা এবং মানব সম্পদ উন্নয়নে পুনর্বাসিত পরিবারসমূহের মধ্যে প্রাথমিক শিক্ষা, স্বাস্থ্য সচেতনতা ও দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণসহ আয়বর্ধক কর্মকান্ড পরিচালনার মাধ্যমে তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন সাধন করা, যা দেশের দারিদ্র্য নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

প্রকল্পের অধীনে সরকারি খাস জমিতে গৃহনির্মাণ করে জলবায়ু দুর্গত ভূমিহীন ও দুস্থদেরকে পুনর্বাসন ও জমির মালিকানা স্বত্ব প্রদান করা হবে।

গুচ্ছগ্রামের বাসিন্দাদের তিনটি পর্যায়ে আট দিনব্যাপী সচেতনতামূলক ও আয়বর্ধক কর্মকান্ডের ওপর প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রতিটি পরিবারের জন্য মূলঘর, রান্নাঘর ও ল্যাট্রিন ছাড়াও সেখানে নির্মিত হবে একটি কমিউনিটি সেন্টার। নিরাপদ পানি সরবরাহের জন্য স্থাপন করা হবে নলকুপ, খনন করা হবে পুকুর ও। পরিবার প্রতি জমির পরিমাণ থাকবে ৬/৭ শতকের বেশি। এছাড়াও খেলার মাঠের পাশাপাশি এই গুচ্ছগ্রামগুলোতে কবরস্থান থাকবে বলে সংশ্লিষ্টরা জানান।

সমাজের মূল ধারা থেকে বিচ্ছিন্ন পরিবার গুলোকে গুচ্ছগ্রাম প্রতিষ্টার পর প্রশিক্ষনের মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, পরিবার পরিকল্পনা ইত্যাদি সম্পর্কে সচেতন করা হবে। শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ, পরিবার পরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে সচেতন করা করা হলে বিদ্যালয়গামী শিশুর সংখ্যা বৃদ্ধি হবে। , স্বাস্থ্য সচেতনতা, পরিবেশ জ্ঞান এবং পরিবার পরিকল্পনা গ্রহনের মাধ্যমে তাদেরকে সমাজের মূলধারার সাথে সম্পৃক্ত করা। গুচ্ছগ্রাম প্রতিষ্টা হলে বঞ্চিত, অবহেলিত নারীর অধিকারও অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত হবে এ জনগোষ্ঠী। বসতভিটা ও ঘরের মালিকানা স্বত্ব স্বামী-স্ত্রী দু ;জনের মধ্যে সমান বরাদ্দ দেয়া হবে। তবে বরাদ্দের ক্ষেত্রে বিধবা ও স্বামী পরিত্যক্তাদের অগ্রাধিকার দেয়া হবে। সচেতনতা ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ ও ঋণ প্রদানের মাধ্যমে নারীকে সরাসরি অর্থনৈতিক কর্মকান্ডে সম্পৃক্ত করে তাদের ক্ষমতায়ন নিশ্চিত করা হবে। এছাড়াও  গুচ্ছগ্রামে ঘরের আঙ্গিনায় শাক-সবজি ও বিভিন্ন গাছপালা রোপণের সুযোগ করা হবে । এতে করে একদিকে তাদের পরিবারের পুষ্টির চাহিদা পূরণ হবেএবং অন্যদিকে অতিরিক্ত কিছু ফলমূল, শাকসবজি বাজারে বিক্রি করে পারিবারিক আয় বৃদ্ধিতে নারীরা ভূমিকা রাখার সুযোগ করা হবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার