ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
৪৪৫

অটোমেশনের আওতায় আনা হচ্ছে সম্পদ সংগ্রহকারীদের

সিলেট সমাচার

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২১  

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন রক্ষার উদ্যোগ নিয়েছে সরকার। দেশের ৩০ লাখের বেশি মানুষ সুন্দরবনের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল। স্থানীয় জনগণ তাদের জীবিকার জন্য প্রত্যক্ষভাবে এ বন থেকে মাছ, মধু, মোম, টিম্বার, ঔষধিগাছ, চিংড়ি, কাঁকড়া, সংগ্রহ করে থাকেন। তাই সুন্দরবন সুরক্ষা নিশ্চিত করতে চায় সরকার। এতে ব্যয় হবে ১৫৭ কোটি ৮৭ লাখ ৫১ হাজার টাকা। যার পুরোটাই সরকারী অর্থায়ন। বন অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে। সুন্দরবন সুরক্ষায় ৩০ হাজার সম্পদ সংগ্রহকারী ও সুবিধাভোগীদের জন্য প্রচলিত পারমিট সিস্টেম এবং তাদের পরিচয়পত্র অটোমেশন করা হবে। যাতে করে সুন্দরবন সুরক্ষায় সম্পদ সংগ্রহকারীদের সবসময় মনিটরিং করা যায়। সুন্দরবনের বন ব্যবস্থাপনায় নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বাড়ানো হবে। বিদ্যমান অবকাঠামো ও যোগাযোগ সুবিধার উন্নয়ন, তথ্যপ্রযুক্তি ব্যবহার উপযুক্ত কর্মপরিবেশ সৃষ্টি, টহল জোরদার করার মাধ্যমে বন ব্যবস্থাপনা জোরদারকরণ, বনের প্রাণীর সংখ্যা ও এদের আবাসস্থল সংরক্ষণ করা হবে।

প্রকল্পটি সম্প্রতি প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদন ৩০ জুনের ২০২৪ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত হবে। অনুমোদনের পর পরিকল্পনা কমিশনের সদস্য মোঃ জাকির হোসেন আকন্দ বলেন, সুন্দরবন রক্ষার প্রকল্পটির আওতায় বন কর্মকর্তা-কর্মচারীর দক্ষতা বৃদ্ধি, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও উপযুক্ত কর্মপরিবেশ সৃষ্টি করা হবে। এছাড়া প্রকল্পটির মাধ্যমে সুন্দরবনে আইনশৃঙ্খলা বাহিনীর টহল জোরদার, বন্য প্রাণীর সংখ্যা নিরূপণ, রোগবালাই, বন্যপ্রাণীর আবাসস্থল, সংরক্ষিত এলাকার বৈশিষ্ট্য ও প্রতিবেশ অবস্থা জরিপ এবং জলজ সম্পদের পরিমাণ নিরূপণ করা হবে। তিনি আরো বলেন, সুন্দরবনের অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও তথ্যপ্রযুক্তির সন্নিবেশের মাধ্যমে আধুনিকায়নের মাধ্যমে টেকসই করে সুন্দরবন রক্ষার উদ্দেশ্যেই প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। জানা গেছে, যারা সুন্দরবনে নির্ভর করে বাঁচে তারা প্রাকৃতিক সম্পদ অতিমাত্রায় আহরণ করে এবং বন্যপ্রাণী শিকার করে যা সুন্দরবনের পরিবেশগত ভারসাম্যের জন্য হুমকিস্বরূপ। তবে প্রকল্পটির মাধ্যমে সরকারিভাবে সম্পদ সংগ্রহকারীর সংখ্যা ৩০ হাজার সম্পদ সংগ্রহকারী ও সুবিধাভোগীদের জন্য প্রচলিত পারমিট সিস্টেম এবং তাদের পরিচয়পত্র অটোমেশন করা হবে। যাতে করে সুন্দরবন সুরক্ষায় সম্পদ সংগ্রহকারীদের সবসময় মনিটরিং করা যায়।

খুলনাভিত্তিক ভৌগলিক তথ্য সিস্টেম (জিআইএস) ল্যাবরেটরি, ভেজিটেশন ম্যাপিং, কম্পিউটার সফটওয়্যার ও এর লাইসেন্স এবং জিপিএস ট্যাকিং সুবিধার উন্নয়ন হবে। রিমোট সেন্সিং এবং জিআইএস প্রয়োগের মাধ্যমে স্মার্ট পেট্রোলিংয়ের তথ্য-ভাণ্ডার। ভাণ্ডার তৈরি ও স্মার্ট পেট্রোলিংয়ের পরিসর বাড়বে সুন্দরবনে।

বন অধিদফতর সূত্র জানায়, বনের সংরক্ষিত এলাকার বৈশিষ্ট্য ও পরিবেশ অবস্থা জরিপ, জলজ সম্পদের পরিমাণ নিরূপণ এবং জলবায়ুর পরিবর্তনের প্রভাবে মাটি ও পানির লবণাক্ততা পরীক্ষা সংক্রান্ত জরিপ করা হবে। এর ফলে বিজ্ঞানভিত্তিক সমন্বিত বন ব্যবস্থাপনা ও পরিবীক্ষণ ব্যবস্থার উন্নয়ন করা হবে। ভবিষ্যত প্রজন্মের কাছে সম্পদের টেকসই সরবরাহ যাতে নিশ্চিত হয় তার জন্য স্থানীয় জনগোষ্ঠীর মৎস্য-সম্পদ, পণ্য ও সেবা নির্ভর জীবিকা নির্বাহে সঠিক তথ্য ও উপাত্ত ব্যবহারের মাধ্যমে বিজ্ঞানসম্মত সমন্বিত পরিবেশ ব্যবস্থাপনা ও পরিবীক্ষণ ব্যবস্থা প্রবর্তন করা হবে। পারমিট সিস্টেম ও পরিচয় অটোমেশনের মাধ্যমে সেবা সহজীকরণ করা, বনায়নের মাধ্যমে স্থানীয় জনগণের জ্বালানি কাঠের চাহিদা পূরণ, ল্যান্ডস্কেপ উন্নয়ন ও সবুজবেষ্টনী তৈরির মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করা হবে। প্রকল্পটি খুলনা ও বরিশাল বিভাগের, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর ও বরগুনাসহ মোট ৩৯টি উপজেলায় বাস্তবায়িত হবে।

‘সুন্দরবন সুরক্ষা’ নামের প্রকল্পটি নিয়ে বন অধিদফতরের সহকারী প্রধান বন সংরক্ষক (উন্নয়ন পরিকল্পনা ইউনিট) ড. মরিয়ম আক্তার বলেছেন, সুন্দরবনের সম্পদ সংগ্রহকারীদের কার্ড পারমিট করা আছে। এরা কখন কি সম্পদ সংগ্রহ করেন তা মনিটরিং করা কঠিন। এজন্য আমরা একটা সিস্টেম ডেভেলপ করতে যাচ্ছি। ফলে আমরা ২৪ ঘণ্টায় সব কাজ মনিটরিং করতে পারব। সবকিছুই একটা ইনফরমেশন সিস্টেমে চলে আসবে। সুন্দরবনে ইকোট্যুরিজম আরও উন্নয়ন করা হবে। এজন্য প্রশিক্ষণের ব্যবস্থা করব। সুন্দরবনে ট্যুরিজমস ফ্রেন্ডলি সবকিছু করা যাবে।

পরিকবল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রকল্পের আওতায় সুন্দরবন রক্ষায় অফিস ভবন, আবাসিক ভবন, ব্যারাক, কাঠের জেটি, পল্টুন, গ্যাংওয়েসহ অন্যান্য স্থাপনা নির্মাণ ও মেরামত করা হবে। সুন্দরবনে ইতোপূর্বে প্রতিষ্ঠিত ইকোট্যুরিজম কেন্দ্রসমূহের অবকাঠামো উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ ও সংস্কার করা হবে। পরামর্শক নিয়োগের মাধ্যমে সুন্দরবনে ইকোট্যুরিজম ও বিকল্প জীবিকা পরিকল্পনা করা হবে। বাঘসহ বনের সব প্রাণী, ইলিশ, ভেটকি, কাঁকড়া, শামুক নিরূপণ করা হবে। বন ব্যবস্থাপনার লক্ষ্যে ১০ বছর মেয়াদী ইন্টিগ্রেটেড রিসোর্স ম্যানেজমেন্ট প্ল্যান হালনাগাদকরণ, নদী-খাল ইত্যাদি খনন-পুনঃখনন কাজ করার মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করা হবে। এছাড়া সুন্দরবনের জন্য ইকোট্যুরিজম পরিকল্পনা প্রণয়ন ও ট্যুর গাইডদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

সিলেট সমাচার
সিলেট সমাচার