• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

সর্বশেষ:
শ্রীমঙ্গলে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে অনুদানের চেক বিতরণ বাংলার মানুষের কথা ভেবেই দেশে এসেছি, পালাতে নয়: প্রধানমন্ত্রী মৌলভীবাজারে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত সিলেটে ভারতীয় চোরাই চিনিসহ কারবারি গ্রেফতার শাবিপ্রবিতে শূন্য আসন পূরণে ফের ডাকা হবে শিক্ষার্থী হবিগঞ্জে দুদকের মামলায় ৩ কর্মকর্তা-কর্মচারী কারাগারে এই সরকারের আমলে মানুষ বিচার পেয়েছে: স্পিকার
১৬

ব্রাজিল-আর্জেন্টিনায় চালু হতে পারে একই মুদ্রা

সিলেট সমাচার

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

ফুটবলের প্রতিদ্বন্দ্বিতা পেছনে ফেলে নিজেদের মধ্যে অভিন্ন মুদ্রা প্রতিষ্ঠাসহ বৃহত্তর অর্থনৈতিক একীকরণের লক্ষ্য নিয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা। এরই অংশ হিসেবে নিজেদের মধ্যে অভিন্ন মুদ্রা চালু করতে যাচ্ছে দেশ দুটি।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) এ নিয়ে আলোচনায় বসবেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা এবং আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো অ্যাঞ্জেল ফার্নান্দেজ।

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সে লাতিন আমেরিকার নেতাদের একটি আঞ্চলিক শীর্ষ সম্মেলনে অনুষ্ঠিত হবে এই আলোচনা।

যৌথ এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা আমাদের স্বাভাবিক আদানপ্রদানের বাধাগুলোকে কাটিয়ে উঠতে চাই, নিয়মগুলোকে সহজীকরণ করতে চাই। আর এ কারণেই আমরা একটি স্থানীয় মুদ্রা চালুর বিষয়ে ভাবছি, যা বাণিজ্যিকভাবে ব্যবহৃত হবে।

মূলত যে দেশের সঙ্গে ব্রাজিলের সবচেয়ে বেশি বাণিজ্যিক আদানপ্রদান রয়েছে সেটি হলো আর্জেন্টিনা। তবে বিগত ৪ বছরে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক খুব একটা স্বাভাবিক ছিল না।

লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশগুলোকে নিয়ে গঠিত সংস্থা মূলত এই অঞ্চলের উন্নয়ন এবং দেশগুলির মধ্যে পারস্পরিক বোঝাপড়া নিয়ে কাজ করে। কিন্তু ব্রাজিলে জাইর বলসোনারো ক্ষমতায় আসার পর এই সংস্থায় যোগ দিতে রাজি হয়নি পেলের দেশ। সংস্থাটি থেকে কিউবা এবং ভেনেজুয়েলাকে বের করে দেয়ার দাবিও জানান বোলসেনারো। তবে অন্য সদস্য দেশগুলো তাতে একমত হয়নি।

এ পরিস্থিতিতে সম্প্রতি ক্ষমতায় আসার পর আর্জেন্টিনার সাথে ফাটল ধরা সম্পর্ককে আরও জোরালো করার পদক্ষেপ নিয়েছেন লুলা ডি সিলভা। এরই অংশ হিসেবে দেশ দুটির মধ্যে একই মুদ্রা চালু করার বিষয়ে জোর দিচ্ছে ব্রাজিল।

সূত্র: রয়টার্স

সিলেট সমাচার
সিলেট সমাচার