• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

সর্বশেষ:
শ্রীমঙ্গলে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে অনুদানের চেক বিতরণ বাংলার মানুষের কথা ভেবেই দেশে এসেছি, পালাতে নয়: প্রধানমন্ত্রী মৌলভীবাজারে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত সিলেটে ভারতীয় চোরাই চিনিসহ কারবারি গ্রেফতার শাবিপ্রবিতে শূন্য আসন পূরণে ফের ডাকা হবে শিক্ষার্থী হবিগঞ্জে দুদকের মামলায় ৩ কর্মকর্তা-কর্মচারী কারাগারে এই সরকারের আমলে মানুষ বিচার পেয়েছে: স্পিকার
১৬

আইসিসির বর্ষসেরা দলের অধিনায়ক বাবর

সিলেট সমাচার

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি পুরুষদের বর্ষসেরা ওয়ানডে দল ঘোষণা করেছে। একাদশে অধিনায়ক করা হয়েছে পাকিস্তানের বাবর আজমকে। আজ মঙ্গলবার আইসিসি তাদের ওয়েবসাইটে বর্ষসেরা ওয়ানডে একাদশ প্রকাশ করেছে। এতে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

বর্ষসেরা ওয়ানডে একাদশ নির্বাচন করা হয়েছে ক্রিকেট ব্যক্তিত্ব, গণমাধ্যমকর্মী ও দর্শকের ভোটে। ২০২২ পঞ্জিকাবর্ষের পারফরম্যান্স বিবেচনায় নিয়ে গড়া একাদশে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের দুইজন করে এবং বাংলাদেশ, পাকিস্তান ও জিম্বাবুয়ের একজন করে জায়গা পেয়েছেন।

চলতি বছরের বর্ষসেরা দলের অধিনায়ক পাকিস্তানের বাবর খেলেছেন ৯ ম্যাচ। এর মধ্যে ৮টিই ছিল পঞ্চাশোর্ধ্ব, যার মধ্যে ছিল ৩টি সেঞ্চুরি। তার মোট ৬৭৯ রানের গড় ৮৪.৮৭। অধিনায়ক হিসেবেও তিনি ছিলেন সফলতম। ৯ ম্যাচের ৮টিতেই জিতেছেন।

একাদশে বাবরের সঙ্গে ওপেনার হিসেবে থাকছেন ট্রাভিস হেড। অস্ট্রেলিয়ার বাঁহাতি এ ব্যাটসম্যান গত বছর ২টি সেঞ্চুরি, ৩টি ফিফটিসহ ৯ ম্যাচে মোট ৫৫০ রান করেছেন। ৩টি সেঞ্চুরিসহ ৭০৯ রান করে একাদশে জায়গা পেয়েছেন  ওয়েস্ট ইন্ডিজের ডানহাতি ব্যাটসম্যান শাই হোপ।

অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের জন্য ২০২২ সাল ছিল একটি স্মরণীয় বছর। ওয়ানডেতে মনে রাখার মতো একটি বছর কাটিয়েছেন তিনি। তার স্বীকৃতিও মিলেছে। জায়গা পেয়েছেন আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে। এ বছর এই তালিকায় আর কোনো বাংলাদেশির জায়গা হয়নি।

২০২২ সালে মিরাজ মোট ১৫টি ওয়ানডে খেলে ২৪ উইকেট নিয়েছেন। যার গড় ২৮.২০। এছাড়া ব্যাট হাতে ১০ ইনিংসে একটি সেঞ্চুরি ও একটি ফিফটিসহ করেছেন ৩৩০ রান। যার গড় ৬৬। এ বছর বর্ষসেরা ওয়ানডে দলে মিরাজ একা হলেও ২০২১ সালে ছিলেন তিনজন বাংলাদেশি। ওই বছর সাকিব আল হাসানের সঙ্গে ছিলেন মোস্তাফিজুর রহমান ও মুশফিকুর রহিম।

১৭ ম্যাচে ৫৫.৬৯ গড়ে ৭২৪ রান তোলা বর্ষসেরা দলে জায়গা করে নিয়েছেন ভারতের শ্রেয়াস আইয়ার। রয়েছেন নিউজিল্যান্ডের টম লাথাম। ১৫ ম্যাচে ২ সেঞ্চুরি ও ২ ফিফটিতে মোট ৫৫৮ রান লাথামের গড় ৫৫.৮০। বর্ষসেরা দলের উইকেটকিপারও নিউজিল্যান্ডের ওয়ানডে অধিনায়ক।

অপরদিকে, জিম্বাবুয়ে থেকে বর্ষসেরা দলে জায়গা করে নিয়েছেন সিকান্দার রাজা। আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশেও জায়গা পেয়েছেন তিনি। গত বছর ব্যাট হাতে ৬৪৫ রান আর বল হাতে ৮ উইকেট নেন তিনি।

অন্যদিকে, বোলিংয়ে রয়েছেন ভারতের মোহাম্মদ সিরাজ, ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ, অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা এবং নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। গত বছর সিরাজ ১৫ ম্যাচে ২৪ উইকেট, জোসেফ ১৭ ম্যাচে ২৭ উইকেট, জাম্পা ১২ ম্যাচে ৩০ উইকেট এবং বোল্ট ৬ ম্যাচে ১৮ উইকেট নেন।

আইসিসি বর্ষসেরা ওয়ানডে একাদশ: বাবর আজম (অধিনায়ক), ট্রাভিস হেড, শাই হোপ, শ্রেয়াস আইয়ার, টম লাথাম, সিকান্দার রাজা, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট, অ্যাডাম জাম্পা ও আলজারি জোসেফ।

সিলেট সমাচার
সিলেট সমাচার