• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
নেই বৈধ কাগজ, বন্ধ ৫ টি ডায়াগনস্টিক সেন্টার সরকারের খাদ্য সহায়তা পেল সিলেটের ১৩ হাজার পরিবার শাহজালাল মাজারে ওরস উপলক্ষে ‘লাকড়ি তোড়া’ উৎসব ১২ ঘণ্টায় ৭ নবজাতকের জন্ম! জাফলং গিলছে বালুখেকোরা, অভিযান-জরিমানা সেমিফাইনালে মাধবপুর বালিকা দল
২৩

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার শাহীন আফ্রিদি

সিলেট সমাচার

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২২  

টেস্টে রানের বন্যা বইয়ে দিয়েছেন জো রুট। টি-টোয়েন্টিতে রানের ফোয়ারা ছুটিয়েছেন মোহাম্মদ রিজওয়ান। তাদের পাশাপাশি ব্যাটিং তো আছেই, অধিনায়কত্বে ক্ষুরধার মস্তিষ্কের ছাপ রেখেছেন কেন উইলিয়ামসন। এরপরও আইসিসির বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের পুরস্কার তাদের কারও ভাগ্যে জোটেনি। তাদের পেছনে ফেলে আইসিসির বর্ষসেরা পুরস্কার ‘স্যার গারফিল্ড সোবার্স ট্রফি’ জিতে নিয়েছেন পাকিস্তানি পেসার শাহীন শাহ আফ্রিদি।

আজ (সোমবার) আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের নাম ঘোষণা করেছে। যেখানে পাকিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে এই পুরস্কারটি জিতেছেন শাহীন। আর বর্ষসেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ভারতীয় ওপেনার স্মৃতি মন্ধনা।


স্বপ্নের মতো একটি বছর কেটেছে শাহীনের। ২০২১ সালে বিশ্বের বড় বড় সব ব্যাটারের পরীক্ষা নিয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে খেলা ৩৬ ম্যাচে তার ৭৮ উইকেট। গড় ২২.২০। সেরা বোলিং ফিগার ৬/৫১। টি-টোয়েন্টি ফরম্যাটেই প্রতিপক্ষের ব্যাটারদের সবচেয়ে বেশি পরীক্ষা নিয়েছেন শাহীন। ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে বল হাতে রীতিমতো আগুন ঝরিয়েছেন এই বাঁহাতি পেসার।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের কথা মনে আছে? বিশ্ব আসরে প্রথমবার ভারতকে হারানোর স্বাদ পায় পাকিস্তান। এই ম্যাচের সেরা খেলোয়াড় হয়েছিলেন শাহীন। ওপেনিং স্পেলে লোকেশ রাহুল ও রোহিত শর্মাকে যেভাবে আউট করেছিলেন, দৃশ্যটি দর্শকদের স্মৃতির পাতায় আঁকা থাকবে অনেক দিন। সংযুক্ত আরব আমিরাতের আসরে পাকিস্তানের সেমিফাইনাল খেলার পথে তিনি ৬ ম্যাচে নিয়েছিলেন ৭ উইকেট।

এদিকে বর্ষসেরা ক্রিকেটারের লড়াইয়ে হারলেও টেস্টের বর্ষসেরা হয়েছেন জো রুট। লাল বলের ক্রিকেটে রানের বন্যা বইয়ে এই পুরস্কার জিতেছেন তিনি শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে, ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও নিউজিল্যান্ডের কাইল জেমিসনকে হারিয়ে। দ্বিতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে এই পুরস্কার জিতলেন রুট। তার আগে ২০১১ সালে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন অ্যালিস্টার কুক।

সিলেট সমাচার
সিলেট সমাচার