• শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৫ ১৪২৮

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
টোঙ্গায় আবারও শক্তিশালী ভূমিকম্প টি-টোয়েন্টি থেকে ৬ মাসের বিরতি নিলেন তামিম শাবিতে অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা, খুলেছে অফিস শাবি ভিসিকে সরানো হবে কিনা আচার্যের বিষয়: শিক্ষামন্ত্রী দোয়ারাবাজারে স্বতন্ত্র প্রার্থী তানভীর আশরাফীর জয়
১৭

আইপিএলে কে কোন দলে কত রুপিতে থেকে গেলেন

সিলেট সমাচার

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২১  

লখনউ ও আহমেদাবাদভিত্তিক নতুন দুই দল যুক্ত হওয়ায় প্রায় দুই মাস স্থায়ী হবে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)।

১৫তম আসরকে সামনে রেখে চূড়ান্ত হয়েছে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির রিটেনশন তালিকা। সেখানে প্রকাশ হয়েছে, আইপিএল নিলামের আগে কে কোন দলে থেকে গেলেন।

কলকাতা নাইট রাইডার্স ছেড়ে দিয়েছে গত বারের অধিনায়ক ইয়ন মরগান, সাকিব আল হাসান ও ভারতীয় ব্যাটার শুবমান গিলকে।

নাইট কর্তৃপক্ষ রেখে দিল ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেল (১২ কোটি), বরুণ চক্রবর্তী, (৮ কোটি), ভেঙ্কটেশ আইয়ার (৮ কোটি) এবং সুনীল নারাইনকে (৮ কোটি)। নিলামে তাদের হাতেও থাকছে ৪৮ কোটি রুপি।

সানরাইজার্স হায়দরাবাদ ৩ জনকে রেখেছে। অধিনায়ক কেন উইলিয়ামসন থাকছেন। তার জন্য ১৪ কোটি রুপি খরচ করতে রাজি দলটি। এ ছাড়া দলে থেকে গেলেন আব্দুল সামাদ এবং উমরান মালিক। দু’জনেই ৪ কোটি টাকায় থাকলেন। 

ডেভিড ওয়ার্নার যে হায়দরাবাদে থাকবেন না, আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। হায়দরাবাদ রাখল না রশিদ খান, ভুবনেশ্বর কুমারকে। 

নিলামে হায়দরাবাদের হাতে থাকবে ৬৮ কোটি রুপি।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (আরসিবি) রেখে দিল ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি, অসি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওেল ও ভারতীয় পেসার মোহম্মদ সিরাজকে। কোহলিকে ১৫ কোটি, ম্যাক্সওয়েলকে ১১ কোটি ও সিরাজকে ৭ কোটি রুপিতে রাখল ফ্রাঞ্চাইজিটি।

চার জনকে রাখার সুযোগ থাকার পরও এই তিনজনকে রাখল আরসিবি। অর্থাৎ নিলামের জন্য তাদের হাতে থাকছে ৫৭ কোটি রুপি।

মুম্বাই ইন্ডিয়ানস অবশ্য ঠিকই ৪জনকে রেখে দিয়েছে। দলে থেকে গেলেন ভারতের টি-টোয়েন্টি দলের নয়া অধিনায়ক রোহিত শর্মা, পেসার জাসপ্রীত বুমরা, ব্যাটার সূর্যকুমার যাদব এবং ক্যারিবীয় অলরাউন্ডার কায়রন পোলার্ড। তারা ৪৮ কোটি টাকা নিয়ে নিলামে আসবে।

রোহিতের মূল্য ধরা হয়েছে ১৬ কোটি রুপি।  বুমরার জন্য ১২ কোটি, সূর্যকুমার ৮ কোটি এবং পোলার্র জন্য ৬ কোটি খরচ করেছে ফ্রাঞ্চাইজিটি।

পাঞ্জাব কিংস মাত্র দু’ জনকে রেখেছে। দলে থেকে গেলেন মায়াঙ্ক আগরওয়াল ১২ কোটি  এবং ৪ কোটি রুপিতে আর্শদীপ সিং। ভারতীয় পেসার মোহাম্মদ শামিকে ছেড়ে দিয়েছে প্রীতি জিনতার দলটি। নিলামে পাঞ্জাবের হাতে থাকবে ৭২ কোটি টাকা।

মহেন্দ্র সিংহ ধোনিকে রেখে দেবে গত বারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপরা কিংস তা আগেই জানা। সাথে যোগ দিলেন দুই ভারতীয় তারকা রুতুরাজ গায়কোয়াড় ও রবীন্দ্র জাদজা এবং ইংশিল অলরাউন্ডার মঈন আলি। ধোনিকে রাখা হয়েছে ১২ কোটি রুপিতে। জাদাজা পাচ্ছেন ধোনির চেয়ে বেশি!, ১৬ কোটি । মঈনের জন্য চেন্নাই খরচ করছে ৮ কোটি, রুতুরাজের জন্য ৬ কোটি। চেন্নাই থেকে বাদ পড়লেন প্রোটিয়া তারকা ফ্যাফ দু’প্লেসি, ভারতীয় তারকা সুরেশ রায়না, ক্যারিবীয় অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভো।

নিলামে চেন্নাইয়ের হাতে থাকছে ৪৮ কোটি রুপি।

যথারীতি ভারতীয় উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ (১৬ কোটি রুপি), স্পিনার অক্ষর প্যাটেল (৯ কোটি রুপি), ওপেনার পৃথ্বী শ (সাড়ে ৭ কোটি রুপি), আনরিখ নরজিয়াকে (সাড়ে ৬ কোটি রুপি) রেখে দিয়েছে দিল্লি ক্যাপিটালস । আপাতত বাদ পড়লেন শ্রেয়াস আয়ার, শিখর ধাওয়ান, রবিচন্দ্রন অশ্বিন, কাগিসো রাবাদা। নিলামে দিল্লির হাতে থাকছে ৪৮ কোটি রুপি।

রাজস্থান রয়্যালস রাখল সঞ্জু স্যামসন (১৪ কোটি রুপি), জস বাটলার (১০ কোটি রুপি), যশস্বী জয়সওয়ালকে (৪ কোটি রুপি)। নিলামে তাদের হাতে থাকবে ৬২ কোটি রুপি।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

সিলেট সমাচার
সিলেট সমাচার