• শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৫ ১৪২৮

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
টোঙ্গায় আবারও শক্তিশালী ভূমিকম্প টি-টোয়েন্টি থেকে ৬ মাসের বিরতি নিলেন তামিম শাবিতে অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা, খুলেছে অফিস শাবি ভিসিকে সরানো হবে কিনা আচার্যের বিষয়: শিক্ষামন্ত্রী দোয়ারাবাজারে স্বতন্ত্র প্রার্থী তানভীর আশরাফীর জয়
১৪

‘মেসিকে ব্যালন ডি’অর দেওয়া কেলেঙ্কারি’

সিলেট সমাচার

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২১  

লিওনেল মেসিকে এবারের ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া ফুটবলের জন্য কেলেঙ্কারি বলে মন্তব্য করেছেন জার্মানির ফুটবল সংশ্লিষ্টরা। ব্যালন ডি’অর কমিটির সমালোচনার এই তালিকায় আছেন জার্মানির সাবেক ফুটবলার লোথার ম্যাথিউস ও রিয়াল মাদ্রিদের টনি ক্রুস।

জার্মান খেলোয়াড়দের চেয়েও দেশটির অন্যতম প্রধান সংবাদ মাধ্যম বিল্ড মেসির ব্যালন ডি’অর জেতা নিয়ে বেশি সমালোচনা করেছে। একটি খবরের শিরোনাম তারা লিখেছে, ‘মেসির ব্যালন ডি’অর পাওয়া কীভাবে সত্যি হয়! এটা রীতিমতো কেলেঙ্কারি।’

জার্মানদের এমন সমালোচনা অনেকটা যৌক্তিকও। অনেক জায়গায় মেসির চেয়ে ব্যক্তিগত ও দলীয় পারফরম্যান্সে এগিয়ে বায়ার্ন মিউনিখের পোলিস স্ট্রাইকার রবার্ট লেওয়ানডোস্কি। জার্মান বুন্দেসলিগায় গত মৌসুমে লেওয়ানডোস্কি ছিলেন দারুণ ফর্মে। দলকে লিগ ও সুপার কাপ জিতিয়েছেন তিনি। বুন্দেসলিগা জয়ের পথে গড়েছেন ৪১ গোলের অনন্য রেকর্ড। যা আবার বুন্দেসলিগায় এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ডও। এ মৌসুমেও ২০ ম্যাচ খেলে ২৫ গোলের দেখা পেয়েছেন তিনি।

লেওয়ানডোস্কির সঙ্গে তুলনায় মেসি দেশকে জিতিয়েছেন কোপা আমেরিকার শিরোপা। বার্সেলোনার জার্সিতে গত মৌসুমে পেয়েছেন ৩০ গোলের দেখা। এ মৌসুমে অবশ্য পিএসজির হয়ে অনুজ্জ্বলই তিনি।

সোমবার (২৯ নভেম্বর) মেসির হাতে তুলে দেওয়া হয় ব্যালন ডি’অর পুরস্কার। লেওয়ানডোস্কির এবং করিম বেনজেমার মতো আলোচনায় থাকা তারকাদের পেছনে ফেলে ব্যালন ডি’অর জিতেছেন তিনি। রেকর্ড সপ্তম বারের মতো এই খেতাব হাতে তুললেন আর্জেন্টাইন মহাতারকা। আগে ২০০৯, ২০১০, ২০১১, ২০১২ ও ২০১৫,২০১৯ সালে এই ট্রফি উঁচিয়ে ধরেছিলেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর।

এবারের ব্যালন ডি’অর পুরস্কারের জন্য সংক্ষিপ্ত পাঁচজনের তালিকায় উঠে আসেন মেসি,  লেওয়ানডোস্কি, জর্জিনিও, করিম বেনজেমা ও এনগোলো কান্তে। এই পাঁচ খেলোয়াড়ের মধ্যে সাংবাদিকদের সর্বোচ্চ ভোট পেয়ে পুরস্কারটি জিতলেন মেসি। দ্বিতীয় হন পোলিস স্ট্রাইকার রবার্ট লেওয়ানডোস্কি। ‍তৃতীয় ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিও।

সিলেট সমাচার
সিলেট সমাচার