• শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৫ ১৪২৮

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
টোঙ্গায় আবারও শক্তিশালী ভূমিকম্প টি-টোয়েন্টি থেকে ৬ মাসের বিরতি নিলেন তামিম শাবিতে অবরোধ তুলে নিলেন শিক্ষার্থীরা, খুলেছে অফিস শাবি ভিসিকে সরানো হবে কিনা আচার্যের বিষয়: শিক্ষামন্ত্রী দোয়ারাবাজারে স্বতন্ত্র প্রার্থী তানভীর আশরাফীর জয়
১৮

মানসিকভাবে শক্ত থাকার আহ্বান মুমিনুলের

সিলেট সমাচার

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২১  

ক্রিকেটাররা মানসিকভাবে প্রস্তুত না হলে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টেও ভালো করার কোনো সুযোগ থাকবে না- এমন মন্তব্য করেছেন অধিনায়ক মুমিনুল হক।

মুমিনুল হক বলেন, ঢাকা টেস্টের আগে হাতে যে সময় আছে এর মধ্যে অনুশীলন করে উন্নতি করা সম্ভব নয়। স্কোয়াডে যেহেতু পরিবর্তন আসছে তাই দল অগের চেয়ে শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশের ক্রিকেটারদের সমস্যা আসলে কোথায়? অভিষেকেই পাক ব্যাটাররা যখন পার্থক্য গড়ে দিচ্ছেন, সেখানে আমাদের অভিজ্ঞরা যেন মান বাঁচাতে গলদঘর্ম। অনেকের আউট হওয়ার ধরণ দেখে তো আঁচ করাই কষ্ট, আসলেই কি এটা জাতীয় দলের ম্যাচ!
 
চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ সেশন দুয়েক ম্যাচে থাকলেও, বাকি সময় ছড়ি ঘুড়িয়েছে পাকিস্তান। সিরিজ সমতায় রাখতে হলে ঢাকায় জয়ের বিকল্প নেই। কিন্তু এই পারফরমেন্সে কি করে সম্ভব! কাপ্তানের দাবী, লড়াই জমাতে প্রয়োজন মানসিকতার উন্নয়ন। কারণ এই পর্যায়ে এসে স্কিল ডেভলপমেন্ট অসম্ভবই বটে।
 
টেস্ট অধিনায়ক মুমিনুল হক বলেন, দুই দিনে তো খুব বেশি ইম্প্রোভ করা যাবে না। তাই এত বেশি চিন্তা না করে মানসিকভাবে শক্ত থাকতে হবে। কোন জায়গায় ওরা অ্যাটাক করতে পারে সেটা নিয়ে একটু চিন্তা-ভাবনা করা যেতে পারে। ব্যাটার হিসেবে স্কিল নিয়ে কাজ করার এত সুযোগ নেই।

মিরপুরে মাঠে নামার আগে দলে আসছে পরিবর্তন। তাসকিনকে নিয়ে সাকিব ফিরছেন একাদশে, এটা মোটামুটি নিশ্চিতই। সাইফ হাসানের ধারাবাহিক বাজে পারফরমেন্সের কারণে টেস্ট অভিষিক্তের সংখ্যা বাড়তে পারে আরো একটা। ওদের নিয়ে দল আগের তুলনায় শক্তিশালী হচ্ছে বলেই বিশ্বাস অধিনায়কের। এ সম্পর্কে টাইগার অধিনায়ক বলেন, একজনের পক্ষে ম্যাচ জেতানো কঠিন। কেউ যখন ৭ উইকেট পায় তখন অন্য কেউ আরো উইকেট নিতে পারলে সেটা দলের জন্য ভালো হয়।
 
তারপরও শঙ্কা থেকে যায়। যে মানের ক্রিকেট খেলছে বাংলাদেশ, তা দিয়ে কি হোয়াইটওয়াশ এড়ানো আদৌ সম্ভব? জবাব পাওয়া যাবে মাঠেই।

সিলেট সমাচার
সিলেট সমাচার