• শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
সিলেটের আওয়ামী লীগ নেতা শমসের বক্স মারা গেছেন সহকারী শিক্ষক সমিতির উদ্যোগে বড়লেখায় সম্প্রীতি সভা চার মাসেও হাকালুকিতে বৃক্ষ নিধন তদন্তের অগ্রগতি নেই দক্ষিণ সুরমার কলেজছাত্র রাহাত হত্যার ঘটনায় মামলা ‘আঁধার কেটে আলো আসবেই’ স্লােগানে সিলেটে মোমবা‌তি প্রজ্জ্বলন সিলেটের ‘শেখ হাসিনা শিশু পার্ক’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন চিকিৎসার জন্য বাংলাদেশিদের আর বিদেশ যেতে হবে না: সিলেটে মোমেন

কিছু অনলাইন বন্ধ করে দেব: তথ্যমন্ত্রী

সিলেট সমাচার

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশে ব্যাঙের ছাতার মতো এত বেশি অনলাইন নিউজ পোর্টাল থাকা সমীচীন নয়। অনিবন্ধিত অনলাইন বন্ধ করে দেওয়ার বিষয়ে আদালতের নির্দেশনার কপি হাতে পেলে নির্দিষ্ট সময়সীমার মধ্যে আমরা কিছু অনলাইন বন্ধ করে দেব।

বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এখন যেগুলো রেজিস্ট্রেশন পেয়েছে সেগুলো ছাড়া আগামীতে আর কোনো অনলাইন বের হবে না এমন কোনো নিয়ম নেই। আজ যে পত্র-পত্রিকা আছে সেগুলো ছাড়া ভবিষ্যতে আর কোনো পত্র-পত্রিকা বের হবে না এমনও কোনো নিয়ম নেই।

তিনি বলেন, আমরা আদালতের লিখিত কপি পাওয়ার পর যে সময়সীমা নির্ধারণ করে দিয়েছেন, সে সময়ের মধ্যে অবশ্যই কিছু অনলাইন বন্ধ করবো। তবে ভবিষ্যতেও অনলাইন রেজিস্ট্রেশন দিতে হবে। একটি প্রক্রিয়ার মাধ্যমে নিবন্ধন দেওয়া হচ্ছে। আমরা আদালতের কাছে সে বিষয়টি উপস্থাপন করব। কিছু অনলাইন আমরা বন্ধ করব। এর মধ্যে কিছু বন্ধও করা হয়েছে। সেই সাথে আমরা আদালতের নজরে এটিও আনব। এটি একটি চলমান প্রক্রিয়া এবং যাচাই-বাছাই ছাড়া সবগুলোকে একসাথে বন্ধ করে দেওয়া হয়, সেটিও কতটুকুক সমীচীন, সেটিও ভাবার বিষয়।

তিনি আরও বলেন, যার যেমন ইচ্ছে একটি অনলাইন খুলে বসবে, সেটি নিয়ে যেমন ইচ্ছে তেমন সংবাদ পরিবেশন করবে, মিথ্যা সংবাদ পরিবেশন করবে, গুজব রটানোর কাজে ব্যস্ত হবে, ব্যাবসায়িক উদ্দেশ্যে পরিচালিত হবে, কোনো ব্যাবসায়িক স্বার্থ সংরক্ষণের জন্য সেখানে লেখালেখি হবে, এটি কখনোই উচিত নয়। সে ক্ষেত্রে এ আদেশ অবশ্যই একটি সহায়ক আদেশ।

প্রসঙ্গত, ১৩ সেপ্টেম্বর অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দেন আদালত। আদালতের আদেশ পাওয়ার সাত দিনের মধ্যে বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়।

সিলেট সমাচার
সিলেট সমাচার