• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৭ রজব ১৪৪৪

সর্বশেষ:
শ্রীমঙ্গলে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে অনুদানের চেক বিতরণ বাংলার মানুষের কথা ভেবেই দেশে এসেছি, পালাতে নয়: প্রধানমন্ত্রী মৌলভীবাজারে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত সিলেটে ভারতীয় চোরাই চিনিসহ কারবারি গ্রেফতার শাবিপ্রবিতে শূন্য আসন পূরণে ফের ডাকা হবে শিক্ষার্থী হবিগঞ্জে দুদকের মামলায় ৩ কর্মকর্তা-কর্মচারী কারাগারে এই সরকারের আমলে মানুষ বিচার পেয়েছে: স্পিকার
১৫

৩ অভ্যাসে ভালো থাকবে ফোনের ব্যাটারি

সিলেট সমাচার

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩  

প্রযুক্তির উন্নতি আর সহজলভ্যতার কারণে এখন স্মার্টফোন সবার হাতে হাতে। প্রায় সব বয়সী মানুষেরই প্রথম পছন্দ স্মার্টফোন। কেননা স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ থাকলে পুরো দুনিয়ার খবর পাবেন এক ক্লিকেই। দিনের বেশিরভাগ সময়ই আমরা প্রয়োজন এবং অপ্রয়োজনে স্মার্টফোনের স্ক্রিনে তাকিয়ে কাটিয়ে দেই।

তবে আমাদের কিছু ভুল অভ্যাসে স্মার্টফোনের ব্যাটারির আয়ু কমে যায়। আবার কিছু অভ্যাসে স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখা যায় দীর্ঘদিন। চলুন জেনে নেওয়া যাক এমন কিছু অভ্যাসের ব্যাপারে-

>> অনেকেই ফোনে চার্জ করার আগে ব্যাটারি ০ শতাংশে নামিয়ে আনেন। এটি একটি ভুল পদ্ধতি। স্মার্টফোনের চার্জ ২০ শতাংশে আসার আগেই সেটি চার্জে দিন এবং ১০০ শতাংশ হওয়ার আগেই খুলে ফেলুন। ফোনের ব্যাটারির স্তরকে যতটা সম্ভব ৩০-৭০ শতাংশের কাছাকাছি রাখুন। ফলে ব্যাটারির আয়ু দীর্ঘায়িত করতে পারে।


>> নিজেদের ফোন যতটা সম্ভব ঠান্ডা রাখতে হবে। তাপ দীর্ঘ সময় ধরে ফোনের ব্যাটারির আয়ুকে প্রভাবিত করে। এজন্য ফোন কখনো বালিশের নিচে রাখাও ঠিক নয়। এমনকি রোদেও ফেলে রাখবেন না।

>> অনেকেই রাতে জেগে ফোনে সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন কিংবা গেম খেলেন। এরপর চার্জ শেষ হলে চার্জে লাগিয়ে ঘুমিয়ে পড়েন। এই ভুল আর করবেন না। সারারাত ফোন চার্জে লাগিয়ে রাখলে ব্যাটারির ক্ষতি হয় এবং অল্পদিনে নষ্ট হয়ে যায়। এমনকি ফোন চার্জে দিয়ে ব্যবহার করা বা ফোনে কথা বলাও ঠিক নয়।

 

সিলেট সমাচার
সিলেট সমাচার