• রোববার   ২৬ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

সর্বশেষ:
পদ্মা সেতুতে যানবাহনের দীর্ঘ সারি বন্যায় সিলেটে মৃতের সংখ্যা বেড়ে ৫১ পদ্মা সেতু হয়ে সিঙ্গাপুর থেকে ইউরোপে যাবে ট্রেন পদ্মা সেতু আমাদের আবেগ, বাংলাদেশের প্রতিচ্ছবি: প্রধানমন্ত্রী যে কারণে বিশ্বের অন্য সেতুর চেয়ে আলাদা
২১

গুগলের কাছে যেসব প্রশ্ন জানতে চাইলেই বিপদ!

সিলেট সমাচার

প্রকাশিত: ২৩ মে ২০২২  

অজানা যে কোনো তথ্য জানার জন্য এখন গুগল একটি জনপ্রিয় মাধ্যম। তবে সব বিষয়েই যদি আপনি গুগলের ওপর নির্ভর করেন তাহলে কখনো কখনো আপনি বেশ ঝামেলায় জড়াতে পারেন। এমন কিছু বিষয় রয়েছে যেগুলো সম্পর্কে ঝামেলা এড়াতে গুগলের কাছে প্রশ্ন করা থেকে আপনাকে বিরত থাকতে হবে।

তথ্যপ্রযুক্তির উন্নয়নের যুগে এখন হাতের কাছেই প্রয়োজনীয় তথ্য আমরা পেতে পারি কয়েক সেকেন্ডের মধ্যেই। কিন্তু এ সুবিধা কখনো ডেকে আনতে পারে অপকারিতাও। চলুন জেনে নিই গুগলের কাছে কখনোই যে প্রশ্নগুলো জিজ্ঞাস করা যাবে না।

১. প্রথমেই যে বিষয়টি সম্পর্কে বলব তা হলো যৌনতা। সার্চ বাটনে একবার এটি সার্চ করলেই আপনি মরবেন। গুগল ধরে নিবে এই বিষয়ে আপনার আগ্রহ অনেক। ব্যস, সারাক্ষণ এই সম্পর্কিত যত তথ্য ও ভিডিও আছে সব আপনাকে পাঠাতে শুরু করবে। যার কারণে কারও সামনে আপনি মোবাইল অপেন করতেই পারবেন না এই সব ভিডিওর জ্বালায়। হঠাৎ এই ভিডিও কোনো মানুষের চোখে পড়লে আপনাকে যথেষ্ট বিব্রত অবস্থায় পড়তে হবে।

২. ত্বকের কোনো সমস্যা বিষয়ে সার্চ দিলে এই সম্পর্কিত সব ভিডিও আসা শুরু করবে আপনার কাছে। যার বেশির ভাগ ভিডিও দেখেই আপনি ভুল পরিচর্যা করে ত্বকের বারোটা বাজাবেন।

৩. যদি কোনো পণ্য কেনার আগে আপনি সেই পণ্যটি সম্পর্কে গুগলে জানতে চান তবে আপনি এত ভিডিও কনটেন্ট দেখে পণ্যটি সম্পর্কে দ্বিধাগ্রস্ত হয়ে পড়বেন।

৪. কোনো রোগের উপসর্গ লিখে গুগলে সার্চ করলে অনেক ভিডিওর ভিড়ে আপনি সে রোগ সম্পর্কে সঠিক তথ্য পাবেন না। তাই শরীরে কোনো রোগের উপসর্গ দেখা দিলে গুগলে সময় অপচয় না করে চিকিৎসকের পরামর্শ নিন।

৫. যদি আপনি গুগলে শিশু পর্নোগ্রাফি লিখে কিছু খোঁজেন তবে তা শিশু নিগ্রহ আইনের আওতায় পড়বে। তাই এ ধরনের সার্চ করলে আপনার জেল হতে পারে।

৬. যদি গুগলে গর্ভপাতের পদ্ধতির বিষয়ে খোঁজ করেন তা হলেও আইনি জটিলতায় জড়িয়ে পড়তে পারেন আপনি। গর্ভপাত আইনত দণ্ডনীয় অপরাধের মধ্যে পড়ে। এর অনুমতি শুধু চিকিৎসকই দিতে পারেন। তাই এই ধরনের কোনো প্রশ্ন গুগলে সার্চ করা থেকে বিরত থাকুন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

সিলেট সমাচার
সিলেট সমাচার