• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

সর্বশেষ:
নেই বৈধ কাগজ, বন্ধ ৫ টি ডায়াগনস্টিক সেন্টার সরকারের খাদ্য সহায়তা পেল সিলেটের ১৩ হাজার পরিবার শাহজালাল মাজারে ওরস উপলক্ষে ‘লাকড়ি তোড়া’ উৎসব ১২ ঘণ্টায় ৭ নবজাতকের জন্ম! জাফলং গিলছে বালুখেকোরা, অভিযান-জরিমানা সেমিফাইনালে মাধবপুর বালিকা দল
৩৫

শিল্প খাতে সাইবার আক্রমণ বেড়েছে ১৫ শতাংশ

সিলেট সমাচার

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২  

করোনাভাইরাস ও লকডাউনে গোটা বিশ্ব থমকে গেলেও থামেনি সাইবার অপরাধ। বরং এই সময়ে বেড়েছে বাণিজ্যিক প্রতিষ্ঠানের ওপর সাইবার আক্রমণের ঘটনা। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান অ্যানোমালির সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন বলা হয়েছে, গত তিন বছরে বিভিন্ন খাতের বাণিজ্যিক প্রতিষ্ঠানের ওপর সাইবার হামলার ঘটনা বেড়েছে ১৫ শতাংশ।

অ্যানোমালির জরিপ বলছে, গেল তিন বছরে সাইবার আক্রমণে নানাভাবে ক্ষতির শিকার হয়েছেন অংশগ্রহণকারীদের মধ্যে ৮৭ শতাংশ। সাইবার আক্রমণের ওই ঘটনাগুলোতে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রাতিষ্ঠানিক কাঠামো, ভেঙে পড়েছে সেবা এবং ফাঁস হয়েছে গোপন তথ্য।

জরিপে অংশগ্রহণকারী প্রতি দশজনের মধ্যে তিনজন বলেছেন, ২০২১ সালে সাইবার আক্রমণের ফলে তাদের সব মিলিয়ে অন্তত পাঁচ লাখ ডলারের আর্থিক ক্ষতি হয়েছে; ২০১৯ সালের তুলনায় যা ছিল দ্বিগুণ। এক লাখ ডলারের আর্থিক ক্ষতি হয়েছে অংশগ্রহণকারীদের মধ্যে অর্ধেকের। বিভিন্নভাবে সাইবার অপরাধের সুযোগ থাকলেও সাম্প্রতিক বছরগুলোতে বেড়েছে ‘র‌্যানসমওয়্যার’ আক্রমণের ঘটনা। র‌্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়েছেন জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় অর্ধেক। এর মধ্যে মুক্তিপণ দিয়েছেন ৩৯ শতাংশ; পাঁচ লাখ ডলারের বেশি দিয়েছেন ১৯ শতাংশ।

গেল বছরের ৯ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবরের মধ্যে জরিপের তথ্য সংগ্রহ করা হয়েছিল বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। জরিপে অংশ নিয়েছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, হংকং, ভারত, নিউজিল্যান্ড, মেক্সিকো এবং ব্রাজিলের বিভিন্ন শিল্প খাতের সাইবার নিরাপত্তা বিভাগের পাঁচ হাজারের বেশি কর্মী।

সিলেট সমাচার
সিলেট সমাচার