• শনিবার   ০১ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৬ ১৪২৯

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
শাবিপ্রবিতে ১ থেকে ৯ অক্টোবর পর্যন্ত ছুটির ঘোষণা জেলা পরিষদের সদস্য প্রার্থী তানভীরের মতবিনিময় সভা গুলিতে নয়, ইটের আঘাতে যুবদল কর্মী শাওনের মৃত্যু: এসপি সাকিব-মুশফিক ছাড়া প্রথম সিরিজ জয় এশিয়া কাপ খেলতে সিলেটে জাহানারা-জ্যোতিরা নবির কাছে সিংহাসন হারালেন সাকিব বিশ্বনাথে শেখ হাসিনার জন্মদিনে আ’লীগের কেক কাটা
৩১

শিশুদের কপালে কালো টিপ দেওয়া শিরক

সিলেট সমাচার

প্রকাশিত: ৭ আগস্ট ২০২২  

শিশুদের কপালে কালো টিপ দেওয়ার সময় যদি মনে করা হয় যে এই টিপ বাচ্চাকে বদনজর বা কোনো ক্ষতি থেকে রক্ষা করবে তাহলে শিরক। এটি একেবারেই হারাম। কালো টিপ ক্ষতি থেকে রক্ষা করবে এটা ভাবার প্রশ্নই আসে না। এই ধারণা করার কোনো সুযোগ নেই। এটি মানুষদের কোনোকিছু থেকে রক্ষা করতে পারে না।

অনেকে এটিকে শুধুই কুসংস্কার মনে করেন। কুসংস্কার তো আছেই বরং তার থেকে আরো একটু উপরে আছে। ট্রাকের পেছনে জুতা ঝুলিয়ে রাখা অথবা ঘরের ভেতর ঝাড়ু ঝুলিয়ে রাখা বা বাচ্চাদের কপালে কালো টিপ দেওয়া যেন বদনজর থেকে বাঁচা যায়, ইত্যাদি যাবতীয় কাজ হলো এক প্রকারের শিরক। শুধু কুসংস্কারই নয়, এগুলো এক ধরনের শিরক।

কারণ, আপনি মনে করছেন, এগুলোর এই ক্ষমতা আছে। আমাদের কুসংস্কার এবং এই শিরকি আকিদার ভেতর এটা এমন ব্যাপক হয়েছে যে দেখা যায়, প্রায় ট্রাকের পেছনেই ছেঁড়া জুতা ঝুলিয়ে রাখা হয়েছে। উদ্দেশ্য হচ্ছে, কু-দৃষ্টি লাগবে না। আবার কেউ কেউ মনে করে, এতে কোনো দুর্ঘটনা ঘটবে না। এই যে বক্তব্য বা দৃষ্টিভঙ্গি, এটি একেবারেই ভুল। এই কাজটি মূলত এক প্রকারের শিরক। শিরকি চিন্তা চেতনা থেকেই মূলত এগুলো মুসলমানদের মধ্যে ঢুকিয়ে দেওয়া হয়েছে। আর আমরা মুসলমানরা না বুঝেই সেগুলোকে গো-গ্রাসে গেলার জন্য চেষ্টা করে যাচ্ছি। আমরা মনে করছি এগুলোই সঠিক।

ইসলাম একটি সুন্দর জীবন ব্যবস্থা। আপনি দেখেন এই কাজগুলোর মধ্যে কিন্তু কোনো সৌন্দর্য বা কোনো বিবেক-বিবেচনা নেই। অথচ ইসলামে এগুলো থেকে বাঁচার জন্য বিবেচনা এবং সৌন্দর্য সবটাই দেওয়া আছে। আপনি যদি বদদোয়া থেকে বাঁচতে চান, তাহলে কীভাবে বাঁচবেন, সেটা রাসুল (সা.) বলে দিয়েছেন, শিক্ষা দিয়েছেন।

আপনি সন্তানকে কোথাও নিয়ে যাচ্ছেন, বদদোয়া লাগতে পারে, সেটা হতে পারে। সে ক্ষেত্রে আপনি ওই দোয়াটি পড়ে তাকে ফুঁ দিলেই যথেষ্ট।

সিলেট সমাচার
সিলেট সমাচার