ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
৫৩

‘স্মার্ট’ চুরি ঠেকাতে করণীয় কী?

সিলেট সমাচার

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২৩  

গত ৪ ও ৫ জানুয়ারি ২০২৩ পরপর দুটি বড় আত্মসাতের ঘটনা গণমাধ্যমের শিরোনাম হয়েছে। একটি ১৫৮ কোটি টাকা ও অন্যটি ৫৫২ কোটি টাকার সার আত্মসাতের সংবাদ নিশ্চয়ই অনেকের নজর কেড়েছে। এই বড় সংবাদ দুটি দেশের ব্যবসায়ীদের ভাবিয়ে তুলেছে সাথে দেশের মিউচ্যুয়াল ফান্ডে অনেক বিনিয়োগকারীকেও।

এতদিন ভাবা হতো দেশ থেকে ব্যাংকের টাকা চুরি হয়ে পাচার হয়ে যাচ্ছে। এ ঘটনায় দেখা যাচ্ছে, শুধু ব্যাংক নয়- শেয়ারবাজারের টাকাও আত্মসাৎ করা হয় এবং মিউচ্যুয়াল ফান্ডের টাকাও কারসাজির মাধ্যমে উধাও হয়ে যেতে পারে। এছাড়া ‘ইনটেলেকচ্যুয়াল প্রপার্টিজ’ চুরি করা হচ্ছে, একজনের রচনা বা থিসিস অন্যজন চালিয়ে দিচ্ছে নিজের নামে।

 স্মার্ট ছাত্র, শিক্ষক, ব্যবসায়ী, ডাক্তার, প্রকৌশলী, পুলিশ, বিচারক ইত্যাদি গড়ে তোলার আগে স্মার্ট মানুষ গড়ার পরিকল্পনা থাকা উচিত। কারণ আমরা দেখেছি দুর্নীতিবাজরা শুদ্ধি অভিযানের সময় স্মার্ট চালাকি করে নিজেকে রক্ষা করে। কর ফাঁকি দেওয়ার নানা স্মার্ট কৌশল অবলম্বন করে হাজার কোটি টাকার মালিক শিল্পপতিরা। চাকরিতে নিয়োগের বেলায় দুর্নীতি ও তোয়াজ-তোষণের নীতিতে পর্যুদস্ত হয়ে পেছনে পড়ে যায় যায় মেধাবীরা।

এতদিন রিলিফের চাল, গম, কাপড়, বিস্কুট, টিন ইত্যাদি ছাড়িয়ে আমদানি করা সার আত্মসাতের বড় ঘটনা হয়তো এটাই প্রথম। দেশের প্রায় সব জায়গায় ছিঁচকে চোরকে ধরা হয়, শাস্তি দেওয়া হয়। কিন্তু এসব স্মার্ট চোর বা কেতাদুরস্ত কুম্ভিলকেরা ধরাছোঁয়ার বাইরে থেকে যায়। এদের গভীর দৌরাত্ম্য ঠেকাতে করণীয় কি?

চারটি মিউচ্যুয়াল ফান্ডে জমা থাকা প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীদের প্রায় ১৫৮ কোটি টাকা আত্মসাৎ করে দেশ ছেড়ে পালিয়ে গেছেন ওই ফান্ডের ব্যবস্থাপনার দায়িত্বে থাকা প্রধান ব্যক্তি। তিনি গত চার বছর থেকে কৌশলে ওই টাকা সরিয়ে ফেলেন। ইউনিভার্সেল ফাইন্যান্সিয়াল সলিউশনস (ইউএফএস) নামক সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের পরিচালকের নাম উল্লেখ করা হয়েছে সেখানে।


২০১৮ সাল থেকে একটু একটু করে তহবিল সরানোর ঘটনা ঘটায় এসব তহবিল দেখভাল করার দায়িত্বে থাকা কাস্টডিয়ান প্রতিষ্ঠান এতদিন টের পায়নি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে আর্থিক অনিয়মের বিষয়টি নজরে আনা হলে তাদের টনক নড়ে।

ইউএফএ-এর অধীনে পাঁচটি মিউচ্যুয়াল ফান্ড পরিচালিত ছিল। যার মধ্যে চারটি তহবিল থেকে অর্থ আত্মসাতের ঘটনা ঘটেছে। বাংলাদেশ ব্যাংক এজন্য ইউএফএস সংশ্লিষ্ট ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দ করেছে ৩০ দিনের জন্য। বিষয়টি এখন হাইকোর্টের রুলের মধ্যে গড়িয়েছে।

মিউচ্যুয়াল ফান্ডে অর্থ জমা করা একটি নিরাপদ তহবিল হিসেবে বেশ জনপ্রিয়তা পেয়েছিল। কিন্তু এসব ঘটনায় মিউচ্যুয়াল ফান্ডের প্রতি বিনিয়োগকারীদের আস্থা আগে কিছুট কমে গেলেও আবার নতুন করে একবারে তলানিতে ঠেকে গেছে বলে অনেকে মনে করছেন।


আরেকটি বড় ঘটনা হলো সরকারিভাবে আমদানি করা বাহাত্তর হাজার মেট্রিক টন রাসায়নিক সার বন্দর থেকে খালাসের পর গুদামে পৌঁছিয়ে না দিয়ে আত্মসাৎ করেছে পরিবহনের দায়িত্বে থাকা ঠিকাদারি প্রতিষ্ঠান। এজন্য সরকারের ৫৮২ কোটি টাকা আর্থিক ক্ষতি হয়েছে।

ইতোমধ্যে বিসিআইসি’র বোর্ড সভায় এ বিষয়ে এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার জন্য মন্ত্রণালয়ের অনুমতি চাওয়া হবে। কারণ, ‘বিসিআইসি একটি লোকসানি প্রতিষ্ঠান। বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০২২-এর তথ্যানুযায়ী সর্বশেষ সাত বছরে প্রতিষ্ঠানটি তিন হাজার চারশ পঁচাশি কোটি টাকার বেশি লোকসান দিয়েছে।’

এসব সার পরিবহনের দায়িত্বে থাকা প্রতিষ্ঠানের মালিক নরসিংদী থেকে নির্বাচিত একজন সংসদ সদস্য। তিনি বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের সভাপতি। জানা গেছে, তিনি মূলত দেশের সার ব্যবসাকে নিয়ন্ত্রণ করেন। পত্রিকায় আরও বিশদভাবে অনেক তথ্য সন্নিবেশিত করা হয়েছে।

আমার এই লেখার মূল উদ্দেশ্য শুধু এই দুটি অর্থ আত্মসাৎ বা সার আত্মসাতের ঘটনাকে কেন্দ্র করে নয়। দেশে এখন একটি নতুন স্লোগানের মাধ্যমে উন্নয়নের গতিকে বেগবান করার প্রচেষ্টা চালানো হচ্ছে। সেটা হলো আগামীর বাংলাদেশ হবে- ‘স্মার্ট বাংলাদেশ।’ এজন্য সব মানুষকে কাজে, কর্মে ব্যবহারে, আচারে স্মার্ট হতে হবে।

সেখানে এই ধরনের অর্থ কেলেঙ্কারির সংবাদগুলো খুব সাংঘর্ষিক। এগুলো সব শ্রেণির মানুষকে আঘাত না করলেও খেটে খাওয়া সাধারণ কর্মজীবী মানুষকে বেশি পীড়া দেয়। এগুলোর সঙ্গে দেশের সব মানুষের আর্থিক বঞ্চনার বিষয়টি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ফুটে ওঠে।

দেশের মানুষের মাথাপিছু আয় অনেক বেড়েছে বলে তথ্য প্রকাশিত হয়েছে। কিন্তু আর্থিক তথা আয় বৈষম্য কতটুকু তা বেশি বলা হয় না। কখনও সরকারিভাবে সেটা প্রকাশ করা হয় না। সরকারি দায়িত্বে থাকা মানুষেরা সরকারি তহবিল তদারকি করেন। তাই সেটা সংগ্রহ ও ব্যবহার করার সুযোগ পান। অর্থাৎ, সরকারি দায়িত্ববানরাই সরকারি সম্পদের রক্ষাকর্তা ও পাহারাদার। তারা জালিয়াত ও অর্থ-সম্পদ আত্মসাতে নিয়োজিত হয়ে পড়লে স্মার্টনেসের সংজ্ঞাকে নেতিবাচক হিসেবে ব্যাখ্যা করতে হয়।

বাংলা একাডেমির অভিধানে বর্ণিত (২০২৩) অনলাইন প্রদর্শিত স্মার্ট শব্দের বাংলা অর্থ থেকে জানা যায় এর নানা দিক। অনেক ইংরেজি শব্দের বাংলায় বহুল ব্যবহারের মতো আমরা বাংলা ভাষায় স্মার্ট শব্দটি নানা জায়গায় নানা কারণে হবহু ইংরেজিতে ‘স্মার্ট’ বাংলা শব্দের পাশে কথায় বলি, লিখি। বাংলা একাডেমির অভিধানের পুরোনো সংস্করণে স্মার্টের ৩১টি বাংলা শব্দ খুঁজে পেয়েছি।

সে অভিধানে এর বিশেষ্য, বিশেষণ, ক্রিয়া, ক্রিয়া-বিশেষণ প্রভৃতির মাধ্যমে স্মার্ট শব্দের বিভিন্ন অর্থ উল্লেখ করা হয়েছে। অনলাইন প্রদর্শিত নতুন সংযোজনে আরও কতিপয় অর্থ জানা গেছে। সবগুলো ইতিবাচক ও নেতিবাচক এ দুভাগে ভাগ করে ব্যবহারও করা হয়েছে।

বিশেষ্য যেমন- কেতাদুরস্ত, চটপটে, বাবু, সেজেগুঁজে ফিটফাট হওয়া, দক্ষ, বুদ্ধিমান, চালাক, পটু ইত্যাদি। বিশেষণ যেমন- বুদ্ধিমান, চটপটে, করিৎকর্মা, তীক্ষ্ণ, জ্বালাময়, ছিমছাম, রসবোধপূর্ণ, উজ্জ্বল, নবীন-দর্শন, পরিচ্ছন্ন, সুবেশ, ক্ষিপ্র, জলদি ইত্যাদি।

ক্রিয়া-শাস্তি হওয়া, দণ্ডিত হওয়া, কঠোর হওয়া, বাজা, টনটন করা, কনকন করা, জ্বালাকরা, জ্বালান ইত্যাদি। ক্রিয়া-ট্রানজিটিভ, যেমন- তীব্র ব্যথা অনুভব করা, তীব্র ব্যথা দেওয়া, পরিণাম ভোগ করা, (দেহ ও মনে তীব্র ব্যথা ইত্যাদি)।

অভিধানে এতগুলো অর্থ স্মার্ট বলতে বোঝানো হয়েছে। আর সেজন্যই বোধহয় মানুষ কতভাবেই না তার স্মার্টগিরিকে ফলাতে চায়। ইতিবাচকভাবে স্মার্ট বলতে আমরা ভালোবাসি। বাংলা অভিধানে প্রথম দিকে স্মার্ট অর্থ- কেতাদুরস্ত, বাবু, সেজেগুঁজে ফিটফাট হওয়া, ইত্যাদি বলা হয়েছে। কিন্তু যিনি পদ-পদবি ও পোশাকে কেতাদুরস্ত ও ফিটফাট হয়ে ‘হোয়াইট কলার ক্রাইম করে’ অর্থ আত্মসাৎ করেন তাকে কি আমরা স্মার্ট বলবো নাকি আনস্মার্ট বলবো? নাকি মহাস্মার্ট বা সুপারস্মার্ট বলবো?

অভিধানে স্মার্ট-এর ক্রিয়া অর্থ বলতে বলতে প্রথমেই শাস্তি বলা হয়েছে। নেতিবাচক কিছু বোঝালে বা ঘটানো হলে সেই ‘স্মার্ট’ বিষয়ে শাস্তি নিশ্চিত করা হবে কীভাব? কিছুদিন পূর্বে এক চোর চুরি করতে গিয়ে দোকানের মধ্যে আটকা পরে ৯৯৯ হটলাইনে পুলিশকে কল দিয়েছিল। সে দ্রুত উদ্ধারও পেয়েছে। মোটকথা, কেতাদুরস্ত সুপারস্মার্ট অর্থ আত্মসাৎকারী অথবা পেটের দায়ে চুরি করতে গিয়ে আটকা পরা সিঁদেল চোর উভয়ের জন্য স্মার্ট শব্দের ক্রিয়াগত সংজ্ঞায় শাস্তির কথা উল্লেখ রয়েছে- খোদ বাংলা অভিধানে।

কেতাদুরস্ত স্মার্ট আত্মসাৎকারীর শাস্তি সংজ্ঞায় থাকলে সেটা বাস্তবে রূপ দিতে হবে। কারণ, স্মার্ট বললে শুধু গুণ বোঝায় না। পাশাপাশি শাস্তিকেও বোঝায়। এই গুণ বা শাস্তি মানুষ নামক স্মার্ট, আনস্মার্ট, মহাস্মার্ট বা সুপারস্মার্ট প্রাণী ও তাদের সমাজের জন্য প্রযোজ্য হতে পারে। যেমন- মেক্সিকোর সুপারস্মার্ট মাদক কারবারি জোয়াকিন এলচাপো এখন আমেরিকার জেলে বন্দি।

গত ৬ জানুয়ারি তার ছেলে ওভিদিও গুজম্যানকে মেক্সিকোর সিনোলিয়া রাজ্যের রাজধানী কুলিয়াকান শহরে গ্রেফতারের পর সেখানে তার সমর্থনপুষ্ট মাদক কারবারি চক্রের হামলা ও তাণ্ডবে ১০ জন সৈন্যসহ মোট ২৯ জন মানুষ নিহত হয়েছেন। গাড়ি, বাড়ি, দোকান পুড়ে দেওয়া হয়েছে শতাধিক।

এত বড় স্মার্ট মাদক সম্রাট তার অনৈতিক মাদক ব্যবসা নিয়ন্ত্রণে অতিস্মার্ট অধুনিক অস্ত্র সংবলিত অপরাধী চক্র গড়ে তুলেছেন। তিনি নিজে জেলে থাকলেও তার অপরাধী ছেলে বাবার বেআইনি ব্যবসা নিয়ন্ত্রণ করে ফিটফাট কেতাদুরস্ত হয়ে ঘুরে বেড়াচ্ছিল-যার পাল্টা আক্রমণে মেক্সিকোতে এতগুলো জানমালের ধ্বংস সাধন হলো।

এরকম অনেক কেতাদুরস্ত স্মার্ট আত্মসাৎকারীরা দেশের অনেক ক্ষতি করে চলেছে। গত বছর পি কে হালদার সাড়ে তিন হাজার টাকা পাচার করে বিদেশে পারিয়ে গেছে। হলমার্ক দেশের সোনালী ব্যাংক থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা পাচার করেছে। ডেসটিনি চারাগাছ বিক্রির নামে নিরীহ সৎ মানুষের সঞ্চয়-সম্পদ ধুয়ে-খুবলে খেয়ে সটকে পড়েছে। এরাই তো বড় বড় স্মার্ট-সুপারস্মার্ট চোর-ডাকাত, জালিয়াত। এসব অর্থ আত্মসাৎকারীদের আদতে কোনো শাস্তি হয়নি। এসব সম্বল হারানো বিচারপ্রার্থী মানুষকে মামলা দিয়ে হয়রানি করে পথের ফকির করে তোলা হয়েছে।

স্মার্ট ছাত্র, শিক্ষক, ব্যবসায়ী, ডাক্তার, প্রকৌশলী, পুলিশ, বিচারক ইত্যাদি গড়ে তোলার আগে স্মার্ট মানুষ গড়ার পরিকল্পনা থাকা উচিত। কারণ আমরা দেখেছি দুর্নীতিবাজরা শুদ্ধি অভিযানের সময় স্মার্ট চালাকি করে নিজেকে রক্ষা করে। কর ফাঁকি দেওয়ার নানা স্মার্ট কৌশল অবলম্বন করে হাজার কোটি টাকার মালিক শিল্পপতিরা। চাকরিতে নিয়োগের বেলায় দুর্নীতি ও তোয়াজ-তোষণের নীতিতে পর্যুদস্ত হয়ে পেছনে পড়ে যায় যায় মেধাবীরা।

পেশির জোরে চোরের কণ্ঠ সব জায়গায় হয়ে উঠে সরব। স্মার্ট চোর জালিয়াতরা অর্থ আত্মসাৎ করে ধনী সেজে অমানুষ হয়ে ওঠে। টাকা দিয়ে রাজনীতিতে মনোনয়ন কিনে নেয়। এরপর মাফিয়া হয়ে ওঠে। সবশেষে একসময়ের এসব সাহায্যদাতা-দাত্রীরা নিজেরাই হয়ে যায় নির্যাতনকারী ও নিপীড়ক।

এদের থাপইত বা আশ্রয়দাতারা আরও বেশি স্মার্ট হয়ে ওঠে। এদের আমরা স্মার্ট বলি কীভাবে? স্মার্টের অর্থ শুধু ছিমছাম-ফিটফাট ভাবলে ভুল হবে। তাই তো স্মার্ট-সুপারস্মার্ট নয়- আমরা স্বাভাবিক, সৎ কর্মঠ মানুষ চাই। কেতাদুরস্ত অতি স্মার্ট চোরদের জন্য অন্যায়ের স্মার্ট বিচার ও স্মার্ট শাস্তি কীভাবে বর্তাবে?

গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে এভাবে বেআইনি কাজ করা অর্থ আত্মসাৎকারী পোটন বা ইউএফএসদের মনে ইতিবাচক পরিবর্তন না হওয়াটা আমাদের মানসিকতার দুর্বলতা। এরা একদিকে সুপার স্মার্ট ধড়িবাজ, অন্যদিকে জঘন্য আনস্মার্ট চরিত্রের বহিঃপ্রকাশ মাত্র।

এদের দেখে সমাজের পিছিয়ে পড়া আনস্মার্ট মানুষেরা হঠাৎ স্মার্ট সেজে ব্যাপক চুরি-জালিয়াতি ও অর্থ আত্মসাতে মেতে উঠলে স্মার্টের সংজ্ঞানুযায়ী পাশাপাশি শাস্তির কথাটাও তাদের বড় গলায় বলে দেওয়াটা কার দায়িত্ব বর্তায়?

 

লেখক: প্রফেসর ড. মো. ফখরুল ইসলাম    
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রফেসর ও সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন।

সিলেট সমাচার
সিলেট সমাচার