• বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৬ ১৪২৯

  • || ১৬ রজব ১৪৪৪

সর্বশেষ:
চাঁদপুরে জামায়াত নেতা গ্রেফতার মাধবপুরে রাষ্ট্রীয় মর্যাদায় মুক্তিযোদ্ধা ফুল ইসলামের দাফন সম্পন্ন দ্বীনদার স্ত্রী লাভের আমল শাহপরানে বাসার ভেতর অর্ধগলিত লাশ মাধবপুরে পুলিশের অভিযানে ৬ জুয়ারি আটক তৃনমূল আওয়ামী লীগের চালিকাশক্তি : প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান স্বামীর ঘরে ফিরলেন সারিকা রেলপথ মন্ত্রণালয়ের সম্মাননা পেলেন ড. অরূপরতন চৌধুরী
১৫৪

তরুণীর গোপনাঙ্গ ‍দুটি, দুই গর্ভের যমজ সন্তানেও ভিন্ন বর্ণের

সিলেট সমাচার

প্রকাশিত: ২ নভেম্বর ২০২২  

২০১৪ সালে তার বয়স ছিল ১৭ বছর। তখন চিকিৎসার জন্য ব্রিটেনের নটিংহ্যাম ইউনিভার্সিটি হাসপাতালে ভর্তি হন জেড বাকিংহাম। তখনই দেখা যায়, বিরল একটি অবস্থার শিকার তিনি।

জেড বাকিংহামের একই সঙ্গে দুইটি গোপনাঙ্গ রয়েছে। বিজ্ঞানের ভাষায় এমন ঘটনাকে বলে ‘ইউটেরাস ডাইডেলফিস’। বিষয়টি এতোই বিরল যে, চিকিৎসকেরা জানান, পাঁচ কোটি নারীর মধ্যে মাত্র এক জনের দেহে এমন অবস্থা দেখা যায়।

এমন ঘটনা ঘটলে সন্তানধারণে সমস্যা তৈরি হতে পারে। তাই জেড কোনো দিন মা হতে পারবেন কিনা, তা নিয়েই তৈরি হয়েছিল সংশয়। শেষ পর্যন্ত সংশয় কাটিয়ে একেবারে যমজ সন্তানের মা হয়েছেন তরুণী। 

তিনি দুই কন্যা সন্তানের মা হয়েছেন। তাদের নাম রেখেছেন, লেনে ও লভেল। দুই সন্তানের মধ্যে যে বিষয়টি নজর কাড়ছে, তা হলো তাদের গায়ের রঙের পার্থক্য। লভেল ফরসা, সেখানে লেনের গায়ের রং একটু চাপা। চুলের রংও আলাদা।

চিকিৎসকদের একাংশের বক্তব্য, জেডের যোনিপথ একটি পর্দা দ্বারা দুইটি নালিতে বিভক্ত। তাই দুইটি আলাদা ভ্রূণ নিষিক্ত হয়েছে একই সঙ্গে। অমরাও ছিল আলাদা। এই ধরনের অবস্থা থাকলে গর্ভপাতের আশঙ্কা বেড়ে যায়। 

তাই দুই সপ্তাহ অন্তর স্ক্যান করতে হতো তার। কিন্তু অন্তঃসত্ত্বা হওয়ার ২২ সপ্তাহের মাথায় দেখা দেয় জটিলতা। চিকিৎসকেরা জানান, লেনের বৃদ্ধি বন্ধ হয়ে গিয়েছে। শেষ পর্যন্ত নির্দিষ্ট সময়ের ছয় সপ্তাহ আগে দুই সন্তানের জন্ম দেন জেড।

সূত্র: আনন্দবাজার, ইয়াহু ডট কম

সিলেট সমাচার
সিলেট সমাচার