• বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৩ ১৪২৯

  • || ০১ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
লন্ডন প্রবাসী সিলেট বিভাগের সাত জনকে ঢাকায় গ্রেফতার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অফিসার পরিষদের বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা শ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে পর্যটন দিবস উদযাপন শাবিপ্রবির একাডেমিক ভবনে ক্যাপসুল লিফট উদ্বোধন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ছাত্রদলকে সাধারণ জনতা গণধোলাই দিয়েছে: ঢাবি ছাত্রলীগ রুশ নাগরিকত্ব পেলেন যুক্তরাষ্ট্রের নথি ফাঁসকারী
২০৪

১১০ ফুট লম্বা চুল, একবার পরিষ্কার করতে লাগে ৬ বোতল শ্যাম্পু

সিলেট সমাচার

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২২  

পুরো নাম আশা ম্যান্ডেলা, বয়স ৬০ বছর। আমেরিকার ফ্লোরিডায় তার বসবাস। মাথা ভরা চুলের জন্য সবার কাছে বেশ পরিচিত তিনি। প্রতিবেশীরা তাকে ডাকেন 'বেণীর রানি' বলে। তিনি ২০০৯ সালে এক বার চুলের ‘লক’ বা বিশেষ ধরনের জট পাকানো বেণীর দৈর্ঘ্য মাপিয়েছিলেন। সে সময়ে দৈর্ঘ্য ছিল ৫.৯৬ মিটার বা ১৯ ফুট সাড়ে ছয় ইঞ্চি। আশার দাবি বর্তমানে তার চুলের দৈর্ঘ্য ১১০ ফুট লম্বা।

আর তাই বিশ্বের সবচেয়ে লম্বা জট পাকানো চুলের অধিকারী নারী হিসেবে বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের পাতায় নাম উঠেছে তার।

সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল এই নারীর ১১০ ফুট লম্বা চুলের ছবি। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের বাসিন্দা হলেও তার আদিনিবাস ত্রিনিদাদ অ্যান্ড টোবাকোয়। ৪০ বছরেরও বেশি সময় ধরে তিনি আছেন যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রে আসার পর থেকেই তার মাথার চুলে জট পাকতে শুরু করে।

কোনো কিছুতেই স্বাভাবিক হচ্ছিল না চুল। কয়েকবার কেটে ফেলেছিলেন জটালো অংশ। তবে তাতেও কাজ হয়নি। এরপর আর চুলে কাঁচি ছোঁয়াননি তিনি। ধীরে ধীরে জট বাড়তে শুরু করে। সেই সঙ্গে লম্বাও হতে থাকে।

আশার স্বামী ইমানুয়েল চেগ। তিনি পেশায় জট পাকানো চুলের স্টাইলিস্ট। তার নিজের চুলও জটালো। তিনি সপ্তাহে একবার আশার লম্বা ও জট পাকানো চুলের যত্ন নেন। আশার চুল পরিষ্কার করতে একবারে একসঙ্গে দরকার হয় ছয় বোতল শ্যাম্পু। পুরো চুল পরিষ্কার করতে প্রায় সারাদিন লেগে যায়। ভেজা চুল শুকাতে লাগে দুই দিন।

বাইরে বের হলে ব্যাগের ভেতরে চুলগুলো ঢুকিয়ে পিঠে ঝুলিয়ে নেন আশা। চার দশকের বেশি সময় ধরে এই চুলের যত্ন করছেন তিনি। অন্যান্য রেকর্ডধারীর অনেকেই তাদের লম্বা চুল কেটে ফেললেও আশা তার চুল কাটতে চান না। তিনি তার চুল আরও লম্বা করবেন। এত বছর ধরে তিনি চুলের যত্ন নিয়েছেন। কাপড় কিংবা অন্যান্য ফ্যাশনে খুব বেশি যত্নশীল না হলেও বেশ ধৈর্য্য ধরেই চুলের যত্ন নেন তিনি।
 

সিলেট সমাচার
সিলেট সমাচার