• মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৯

  • || ১০ মুহররম ১৪৪৪

সর্বশেষ:
সাকিবকে নোটিশ পাঠাল বিসিবি সিলেটের শ্রেষ্ঠ এএসআই মোহাম্মদ অলিউল হাসান এলজিইডি প্রকৌশলীর উপর সন্ত্রাসী হামলা, থানায় মামলা সিলেটের সৈয়দা জেবুন্নেছা হক পেলেন "বঙ্গমাতা" পদক সুনামগঞ্জে কৃষক হত্যায় একজনের আমৃত্যু, ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড  ওসমানীতে হামলা: আ.লীগ নেতার ভাতিজার আত্মসমর্পণ অবৈধভাবে ইতালি যাওয়ার পথে সুনামগঞ্জের যুবকের মর্মান্তিক মৃত্যু
৮১৭

টেলিটকের ৭৭ হাজার সিম বন্ধ করলো বিটিআরসি

সিলেট সমাচার

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৮  


অবৈধ ভিওআইপির অভিযোগে সরকারি মোবাইল ফোন অপারেটর টেলিটকের ৭৭ হাজার ৫৯০টি সিম বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সোমবার বিটিআরসি মিডিয়া এন্ড পাবলিকেশন্স বিভাগের সিনিয়র সহকারি পরিচালক মো. জাকির হোসেন খান এ তথ্য জানিয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান অবৈধ ভিওআইপি অভিযানের অংশ হিসেবে সিডিআর অ্যানালাইজার এবং জিও লোকেশন ডিটেকশন সিস্টেমের মাধ্যমে অবৈধ ভিওআইপিতে ব্যবহার করা সিম উদ্ধার করে এগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

সোমবার বিটিআরসির এনফোর্সমেন্ট এন্ড ইন্সপেকশন ডিরেক্টরেট থেকে অবৈধ ভিওআইপি কার্যক্রমে ব্যবহৃত সিমগুলো বন্ধকরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট অপারেটর বরাবর এ সংক্রান্ত নির্দেশনা প্রদান করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

বিটিআরসি কর্তৃক অবৈধ ভিওআইপি কল টার্মিনেশন প্রতিরোধে চলমান অভিযানের অংশ হিসাবে সিডিআর অ্যানালাইজারের মাধ্যমে গত ১৮ নভেম্বর টেলিটক বাংলাদেশ লিমিটেডের ৩৩ হাজার ৫৩৪ টি সিম অবৈধ ভিওআইপি কল টার্মিনেশনে ব্যবহৃত হচ্ছে মর্মে সনাক্ত করা হয়।

তারই ধারাবাহিকতায় সোমবার বিকাল ৪টার মধ্যে সিমগুলো বন্ধ করার নির্দেশনা প্রদান করা হয়। এছাড়া গত ১১ অক্টোবর একই কারণে টেলিটক বাংলাদেশ লিমিটেডের ৪৪ হাজার ৫৬টি সিমসহ মোট ৭৭ হাজার ৫৯০টি সিম বন্ধ করা হয়েছে।

উল্লেখ্য, এনফোর্সমেন্ট এন্ড ইন্সপেকশন ডিরেক্টরেট বর্তমানে অবৈধ ভিওআইপি কল টার্মিনেশন প্রক্রিয়ায় ব্যবহৃত সিম এবং সিম বক্স সনাক্তকরণে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে।

সিডিআর অ্যানালাইজার এবং জিও লোকেশন ডিটেকশন সিস্টেমের মাধ্যমে সুনির্দিষ্টভাবে সিম বক্সের অবস্থান নির্ণয়ে সক্ষম। ইতিমধ্যে উক্ত প্রযুক্তি ব্যবহার করে টেলিটকসহ সকল মোবাইল অপারেটরেরও অবৈধ ভিওআইপি কার্যক্রমে ব্যবহৃত বিপুল পরিমাণ সিম সনাক্ত করা হয়েছে বলে বিটিআরসি দাবি করেছে।

ভিওআইপি প্রতিরোধকল্পে গৃহিত অভিযান কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া এবং টেলিযোগাযোগ খাতে শৃঙ্খলা আনয়নে উক্ত অভিযান অব্যাহত থাকবে বলেও বিটিআরসি জানিয়েছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার