সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৮ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

কাশ্মীর পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক

সিলেট সমাচার

প্রকাশিত : ১২:২৮ পিএম, ১০ আগস্ট ২০১৯ শনিবার

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নতুন করে কড়াকড়ি আরোপে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। এতে মানবাধিকার পরিস্থিতি অবনতি হওয়ার আশঙ্কা প্রকাশ করে সংস্থাটি।

বিবিসি জানায়, অফিশিয়াল টুইটারে কাশ্মীর বিষয়ে বিবৃতি প্রকাশ করে জাতিসংঘের মহাসচিবের একজন মুখপাত্র। এতে ভারত নিয়ন্ত্রিত রাজ্যটিতে টেলিযোগাযোগ বন্ধ এবং রাজনৈতিক নেতাদের জোরপূর্বক আটকের বিষয়টি গুরুত্ব পায়।

সোমবার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত সরকার। রাজ্যটির জন্য সংরক্ষিত সংবিধানিক অধিকার কেড়ে নেওয়ার আগে অঞ্চলটিতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জারি করা হয়।

আগের দিন থেকে মোবাইল নেটওয়ার্ক, ইন্টারনেট, ক্যাবল চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে। কড়াকড়ি আরোপের মধ্যেও সরকারের এ বিতর্কিত সিদ্ধান্তের প্রতিবাদ জানাচ্ছে মানুষ।

এতে সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর অভিযোগ পাওয়া গেছে।

এমন পরিস্থিতিতে জাতিসংঘের বিবৃতিতে বলা হয়, টেলিযোগাযোগ ব্যবস্থা বন্ধ করে অবরুদ্ধ পরিস্থিত সৃষ্টি, রাজনৈতিক বিরোধীদের নির্বিচারে আটক এবং অতিরিক্ত সেনা মোতায়েনের ফলে সেখানে বিক্ষোভ ঘটছে, যাতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে। 

কাশ্মীরের বর্তমান কড়াকড়ি পরিস্থিতিকে ‘নতুন পর্যায়’ বলে মন্তব্য করেন জাতিসংঘের ওই মুখপাত্র। তিনি বলেন, “ওই অঞ্চল থেকে প্রায় কোনো তথ্যই বাইরে আসছে না। এটাই যথেষ্ট উদ্বেগের। আমরা এই উদ্বেগজনক পরিস্থিতির ওপরে নজর রাখছি।”

এমন পরিস্থিতি জম্মু-কাশ্মীরের ভবিষ্যতের গণতান্ত্রিক সমাধানের প্রতি মানুষের আগ্রহকে পুরোপুরি বাধাগ্রস্ত করবে বলে তিনি জানান।