মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

এবার হুয়াওয়ের সঙ্গে প্যানাসনিকের ব্যবসা স্থগিত

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

সিলেট সমাচার

প্রকাশিত : ০৯:৩৭ পিএম, ২৫ মে ২০১৯ শনিবার

 

জাপানের ইলেক্ট্রনিক্স কোম্পানি প্যানাসনিক চীনা কোম্পানি হুয়াওয়ের সঙ্গে তাদের ব্যবসায়িক কার্যক্রম স্থগিত করেছে। বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এর আগে নিরাপত্তার অজুহাত দেখিয়ে যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে নিষিদ্ধ করে। এ ঘটনার পরপরই প্যানাসনিকের পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হয়। এটি হুয়াওয়ের জন্য আরেকটি বড় আঘাত। খবর- এএফপি।


প্যানাসনিকের মুখপাত্র জোয়ে ফ্লিন বলেন, আমরা হুয়াওয়ে এবং এই গ্রুপের ৬৮টি কোম্পানির সঙ্গে সব ইলেক্ট্রনিক্স ব্যবসা বন্ধ করেছি। যুক্তরাষ্ট্র এই কোম্পানিগুলোকে নিষিদ্ধ করায় আমরা এমন পদক্ষেপ নিয়েছি।


ফ্লিন বলেন, হুয়াওয়ের সঙ্গে প্যানাসনিকের ‘ইলেক্ট্রনিক্স যন্ত্রাংশ’ সরবরাহের ব্যবসা রয়েছে। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু বলতে অস্বীকৃতি জানান।


১৫ মে হুয়াওয়েকে ‘এনটিটি লিস্ট’ এ অন্তর্ভূক্ত করে যুক্তরাষ্ট্র। যার ফলে এই প্রতিষ্ঠানটি আর মার্কিন কোনো প্রতিষ্ঠান থেকে লাইসেন্স ছাড়া প্রযুক্তিগত সহায়তা নিতে পারবে না।


প্রসঙ্গত, পশ্চিমা দেশগুলোর কাছ থেকে বেশ কিছুদিন ধরেই সমালোচনার সম্মুখীন হচ্ছে হুয়াওয়ে। বেশ কয়েকটি দেশের পক্ষ থেকে সন্দেহ পোষণ করা হয়, তাদের প্রযুক্তি ব্যবহার করে চীন তাদের নাগরিকদের ওপর নজরদারি করছে। এদিকে হুয়াওয়ে এই অভিযোগ বরাবরই অস্বীকার করে এসেছে।