ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
৫১

জামায়াতের নতুন দলের গঠনতন্ত্র প্রায় চূড়ান্ত

সিলেট সমাচার

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২২  

ভিন্ন নামে রাজনীতি করতে চাইছে জামায়াতে ইসলামী। এজন্য নতুন একটি রাজনৈতিক দল গঠনে কাজ করছে। ইতোমধ্যে মুক্তিযুদ্ধ ও ধর্মীয় মূল্যবোধের বিষয়টিকে গুরুত্বের সঙ্গে যুক্ত রেখে নতুন দলের গঠনতন্ত্রের কাজ প্রায় শেষ করে এনেছে দলটি। গত বৃহস্পতিবার ঢাকা মহানগর উত্তরের থানা আমিরদের এক বৈঠকে এ কথা জানানো হয়েছে। সেখানে উত্তরের গুরুত্বপূর্ণ এক নেতা বলেন, ‘ভিন্ন নামে জামায়াতের সংগঠন হবে। আইনজীবীরা নতুন গঠনতন্ত্র নিয়ে কাজ করছেন। তবে এখনই এ নিয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেওয়ার প্রয়োজন নেই।’ এ ব্যাপারে অন্য নেতাদের সতর্ক থাকারও পরামর্শ দেন তিনি। নতুন নামে ইসির নিবন্ধন না পেলে নিবন্ধিত কোনো দলে তারা মিশে যাবে। দলটির দায়িত্বশীল পর্যায়ের একটি সূত্র যুগান্তরকে এ তথ্য জানান। তবে নতুন রাজনৈতিক দলের জন্য কয়েকটি নাম প্রস্তাব করা হলেও কোনোটিই এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর উত্তরের একটি থানার আমির বৈঠকের কথা স্বীকার করে যুগান্তরকে বলেন, এ নিয়ে দলের দায়িত্বশীলরা কাজ করছেন। তবে ঢাকা মহানগর উত্তরের মজলিশে শূরা সদস্য ও হাতিরঝিল পশ্চিম থানার আমির মুহাম্মদ আতাউর রহমান সরকার বলেন, ‘এ বিষয়ে আমার কিছু জানা নেই।’

এ প্রসঙ্গে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও কেন্দ্রীয় প্রচার বিভাগের সেক্রেটারি মতিউর রহমান আকন্দ যুগান্তরকে বলেন, ‘যখন কোনো কিছু বলার মতো হবে, তখন অবশ্যই জানানো হবে। এটা তো গোপন কিছু নয়, হলে তো আমরা প্রকাশ্যে ঘোষণা দিয়েই করব।’

২০ দলীয় জোট নিয়ে সম্প্রতি জামায়াতের আমির ডা. শফিকুর রহমান দলীয় ফোরামে বক্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে ডা. শফিকুর রহমান নেতাকর্মীদের উদ্দেশে বলেন, ‘আমরা এতদিন একটা জোটে ছিলাম। ছিলাম বলে আপনারা হয়তো ভাবছেন, কিছু হয়ে গেছে নাকি? আমি বলি, হয়ে গেছে। ২০০৬ সাল পর্যন্ত এটি একটি জোট ছিল। ২০০৬ সালের ২৮ অক্টোবর জোট তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। সেদিন বাংলাদেশ পথ হারিয়েছিল। সেটা আর ফিরে আসেনি।’ অবশ্য পরে দলটির দায়িত্বশীল নেতারা জানিয়েছিল, ‘বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সঙ্গে জামায়াতে ইসলামী আছে, জোট ছাড়েনি।’ এ অবস্থায় বৃহস্পতিবার ঢাকা মহানগর উত্তরের থানা আমিরদের বৈঠকে ভিন্ন নামে জামায়াতের সংগঠন করা হবে বলে জানানো হয়।

জামায়াতের নীতিনির্ধারক পর্যায়ের নেতারা মনে করেন, বিএনপির সঙ্গে জোটবদ্ধ থাকার কারণে সরকার তাদের ওপর রাজনৈতিক নিপীড়ন চালাচ্ছে। প্রায় এক যুগের বেশি সময় ধরে প্রকাশ্যে আসতে পারছে না দলটি। তাদের প্রভাবাধীন আর্থিক ও সেবামূলক অনেক প্রতিষ্ঠান হাতছাড়া হয়ে গেছে। যদিও সাম্প্রতিক সময়ে জনসম্পৃক্ত নানা ইস্যুতে ঢাকা মহানগরসহ বেশ কিছু জেলায় বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করেন জামায়াতের নেতারা। আগামী নির্বাচনের আগে যেভাবেই হোক প্রকাশ্যে রাজনীতিতে নামতে চান তারা।

তারা জানান, সময়ের সঙ্গে সঙ্গে জামায়াত বড় হচ্ছে। একই সঙ্গে নতুন প্রজন্মের মধ্যেও একাত্তর ইস্যুটিকে সেটেল করার মানসিকতা আরও বৃদ্ধি পাচ্ছে। রাজনৈতিক এ লক্ষ্য সামনে রেখেই গত ২০১৯ সালের ১৬ থেকে ১৭ ফেব্রুয়ারি দলের দায়িত্বশীলদের চিঠি দিয়ে নতুন দল গঠনের জন্য ৫ সদস্যের একটি কমিটি গঠনের কথা জানায় হাইকমান্ড। ওই চিঠি দেওয়ার আগে শূরার বিশেষ বৈঠকে নতুন দল গঠনের অনুমোদন নেওয়া হয়। তবে নাম কী হবে বা কবে নাগাদ নতুন নাম আসবে তা কেন্দ্রীয় নির্বাহী পরিষদের ওপর ছেড়ে দেওয়া হয়। এরপর করোনা পরিস্থিতিতে এই প্রক্রিয়া কিছুটা থেমে গিয়েছিল। কয়েক মাস আগে আবারও কাজ শুরু হয়েছে। নতুন রাজনৈতিক দলের জন্য কয়েকটি নাম প্রস্তাব করা হলেও কোনোটিই এখন পর্যন্ত চূড়ান্ত করা হয়নি। গঠনতন্ত্র প্রণয়নের কাজ প্রায় শেষ, চলছে শেষ মুহূর্তের ঘষামাজা। নতুন দলের ঘোষণাপত্রে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশ গঠন ও গণতান্ত্রিক প্রত্যাশার কথা বলা হয়েছে। জামায়াতের একাংশ মনে করে, নাম পরিবর্তন করা হলে পরিস্থিতি মোকাবিলা তুলনামূলকভাবে সহজ হবে।

জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণ পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে জামায়াতের নীতিনির্ধারকদের মধ্যে নতুন নামে দলের আত্মপ্রকাশের চিন্তা ক্রমেই প্রকট হচ্ছে। একদিকে বিশ্ব ব্যবস্থায় আশু পরিবর্তন এবং একই সঙ্গে দেশীয় রাজনীতিতেও পরিবর্তনের সম্ভাবনা তৈরি হয়েছে বলে মনে করেন দলটির সিনিয়র নেতারা। এ প্রসঙ্গে জামায়াতের এক গুরুত্বপূর্ণ নেতা জানান, নির্বাচন কমিশন যদি নতুন নামে তাদের নিবন্ধন না দেয়, সেক্ষেত্রে তারা নিবন্ধিত কোনো রাজনৈতিক দলের গঠনতন্ত্র পরিবর্তন করে সেখানে জমায়েত হতে পারে। সেক্ষেত্রে নিবন্ধিত দলের নামেই তাদের দলীয় পরিচয় হবে। আগামী জাতীয় নির্বাচনের আগে এ ধরনের আরও কিছু পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন তারা।

দলটির প্রভাবশালী এক নায়েবে আমির বলেন, ‘নতুন দল মুক্তিযুদ্ধ, দেশ ও সমাজের সংস্কৃতিনির্ভর ধর্মীয় মূল্যবোধকে সামনে রেখেই কাজ করবে। আমরা দেশে ধর্মীয় মূল্যবোধের প্রতিফলন দেখতে চাই। তবে সেক্যুলার নয়।’

নতুন দল যে কোনো সময়ে আত্মপ্রকাশের প্রস্তুতি নিয়ে রেখেছে-এমনটি জানিয়ে এই নেতা বলেন, ‘পরিবেশ-পরিস্থিতির ওপর আত্মপ্রকাশ নির্ভর করছে। প্রথমত, সরকারের তরফ থেকে কোনো বাধা আসবে না, নির্বাচন কমিশনের নিবন্ধন প্রক্রিয়ার ধরন কতটা সাবলীল হবে, এ বিষয়গুলো তাৎপর্যপূর্ণ।’

জামায়াতের নতুন উদ্যোগ প্রসঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী মনে করেন, জামায়াত নতুন নামে আসতে চায় বা না চায় সেটা পরের কথা। তাদের প্রথম কাজ লুকোচুরি না করে একাত্তরের ভূমিকার জন্য ক্ষমা চাওয়া। এরপর চাইলে নতুন নামে রাজনীতি শুরু করতে পারে।

সিলেট সমাচার
সিলেট সমাচার