• বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৩ ১৪২৯

  • || ০১ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
লন্ডন প্রবাসী সিলেট বিভাগের সাত জনকে ঢাকায় গ্রেফতার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অফিসার পরিষদের বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা শ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে পর্যটন দিবস উদযাপন শাবিপ্রবির একাডেমিক ভবনে ক্যাপসুল লিফট উদ্বোধন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ছাত্রদলকে সাধারণ জনতা গণধোলাই দিয়েছে: ঢাবি ছাত্রলীগ রুশ নাগরিকত্ব পেলেন যুক্তরাষ্ট্রের নথি ফাঁসকারী
৩৫

কেন খালেদাকে তালাক দিতে চেয়েছিলেন জিয়া   

সিলেট সমাচার

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২২  

স্বাধীনতাযুদ্ধের পর খালেদা জিয়াকে তালাক দিতে চেয়েছিলেন জিয়াউর রহমান। কিন্তু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য তিনি তা পারেননি। এমনটাই জানিয়েছেন খ্যাতনামা সাংবাদিক ও লেখক আবদুল গাফফার চৌধুরী।   

লন্ডনে বাংলাদেশের প্রেস মিনিস্টার নাদীম কাদিরের রচিত ‘মুক্তিযুদ্ধ: অজানা অধ্যায়’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানিয়েছিলেন।     

আবদুল গাফফার চৌধুরী আরও জানিয়েছিলেন, যুদ্ধ চলাকালীন সময়ে খালেদা জিয়া পাকিস্তানি সেনাদের সাথে ঢাকা ক্যান্টনমেন্টের রাসলীলা ছেড়ে আসতে বার বার অস্বীকৃতি জানান। তখন জিয়াউর রহমান ক্ষিপ্ত হয়ে আমাকে বলেন যুদ্ধ শেষে তিনি খালেদাকে তালাক দেবেন। কিন্তু বঙ্গবন্ধুর হস্তক্ষেপে তা করতে পারেননি। 

জিয়াউর রহমানের সঙ্গে যুদ্ধকালীন সময়ে একই কক্ষে সময় কাটানোর কিছু অভিজ্ঞতাও তুলে ধরেছিলেন সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী। 

‘মুক্তিযুদ্ধ: অজানা অধ্যায়’ বইটিতে লেখক নাদীম কাদির তার মা হাসনা হেনা কাদিরকে উদ্ধৃত করে বলেছেন, জিয়াউর রহমান যুদ্ধের আগে তার শহীদ বাবা লেফটেন্যান্ট কর্নেল এম. আবদুল কাদিরকে বলেছিলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার কোনও গ্যারান্টি নেই, আমি তোমাদের সঙ্গে নেই।’

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যদি খালেদা জিয়াকে নিজের মেয়ে হিসেবে ঘোষণা না করতেন তবে জিয়াউর রহমান খালেদার সঙ্গে সংসার করতেন না। 

বঙ্গবন্ধুর হস্তক্ষেপের কারনে সংসার করতে বাধ্য হয়েছিলেন জিয়াউর রহমান।

সিলেট সমাচার
সিলেট সমাচার