• শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
সিলেটের আওয়ামী লীগ নেতা শমসের বক্স মারা গেছেন সহকারী শিক্ষক সমিতির উদ্যোগে বড়লেখায় সম্প্রীতি সভা চার মাসেও হাকালুকিতে বৃক্ষ নিধন তদন্তের অগ্রগতি নেই দক্ষিণ সুরমার কলেজছাত্র রাহাত হত্যার ঘটনায় মামলা ‘আঁধার কেটে আলো আসবেই’ স্লােগানে সিলেটে মোমবা‌তি প্রজ্জ্বলন সিলেটের ‘শেখ হাসিনা শিশু পার্ক’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন চিকিৎসার জন্য বাংলাদেশিদের আর বিদেশ যেতে হবে না: সিলেটে মোমেন

পর্যটকদের কাছ থেকে ফি আদায়ে জাফলংয়ে ৩টি বুথ

সিলেট সমাচার

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২১  

সিলেটের গোয়াইনঘাটের জাফলং পর্যটন কেন্দ্র ভ্রমণে ফি চালু করা হয়েছে। ২৯ সেপ্টেম্বর বুধবার থেকে প্রতি পর্যটক প্রবেশে ১০ টাকা করে ফি আদায় করা হচ্ছে। জেলা পর্যটন উন্নয়ন কমিটির সিদ্ধান্ত মোতাবেক উপজেলা পর্যটন উন্নয়ন কমিটির মাধ্যমে এই ফি আদায় হচ্ছে।

জাফলং বিজিবি ক্যাম্প, বল্লাঘাট জেলা পরিষদ পিকনিক সেন্টারসহ ৩টি স্থানে টোল আদায়ের স্থান গড়ে তোলা হয়েছে। ১০ টাকা করে জাফলং ভ্রমণেফি দিলে এখানে বেড়াতে আসা পর্যটক দর্শনার্থীরা পাবেন ফি ওয়াইফাই সুবিধা। জাফলং জিরো পয়েন্টে প্রবেশের ৩টি স্থানে এই ফি আদায় কেন্দ্র বসানো হয়েছে।

১০টাকা প্রবেশ মূল্যে ওয়াইফাইর পাশাপাশি জাফলংসহ সিলেটের অন্যান্য পর্যটন কেন্দ্ রভ্রমণে যে কোন তথ্য সেবাও পাবেন পর্যটকরা। ১০টাকা ফি দিয়ে পর্যটকরা নির্ধারিত খরচে ট্যুর গাইড, ফটোগ্রাফার ও নৌকা ভাড়া করতে পারবেন।

গোয়াইনঘাট পর্যটন উন্নয়ন কমিটির সূত্রে জানা যায়, সিলেটের পর্যটন স্পট সমূহের মধ্যে সবচেয়ে বেশি পর্যটক সমাগম ঘটে জাফলংয়ে। শুক্র ও শনিবার ছুটির দিনে উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায় জাফলংজুড়ে। বেড়াতে আসা এসব পর্যটকের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসন তরফে ব্যবস্থা নেয়া হয়েছে। ট্যুরিষ্ট পুলিশের পাশাপাশি থানা পুলিশও মোতায়েন থাকে পুরো এলাকায়। এখন থেকে জাফলং ভ্রমনে প্রতি পর্যটককে ১০টাকা করে ফি দিয়ে প্রবেশ করতে হবে। প্রাথমিকভাবে এই কার্যক্রম ৩ মাস পর্যবেক্ষণ করা হবে। পরবর্তীতে এ নিয়ে করণীয় অন্যান্য প্রক্রিয়া এবং পর্যটনবান্ধব বিভিন্ন সিদ্ধান্ত গৃহিত হবে।

জেলা পর্যটন উন্নয়ন কমিটির মাধ্যমে গোয়াইনঘাট উপজেলা প্রশাসন তরফে তা তদারকি করা হচ্ছে।

এদিকে জাফলং ভ্রমণে ফি আদায় প্রক্রিয়া একটি ইতিবাচক সিদ্ধান্ত বলে জানিয়েছেন বেড়াতে আসা পর্যটক দর্শনার্থীরা।

মুন্সীগঞ্জ থেকে আসা পর্যটক সামিউল ইসলাম জানান, ১০টাকা ফির মাধ্যমে পর্যটকদের প্রবেশের এ সিদ্ধান্তকে স্বাগত জানাই। তবে জাফলংসহ সিলেটের সবকটি পর্যটন স্পটে সরকারি উদ্যোগে দ্রুত পর্যটকেদর জন্য অবকাঠামো গড়ে তোলে এ খাতকে এগিয়ে নিলে এ থেকে সরকার আরো বিপুল পরিমাণ রাজস্ব আদায় করতে পারবে।

ময়মনসিংহ থেকে আসা আলম এশিয়া পরিবহনের চালক সিরাজুল ইসলাম জানান, ২০বছর থেকে এই রোডে পর্যটক নিয়ে আসাযাওয়া করে থাকি, এবারই প্রথম প্রবেশফির মাধ্যমে প্রবেশ করেছি। এখা্নকার স্যানিটেশন, অবকাঠামোগত উন্নয়ন এবং আধুনিক পর্যটনবান্ধব উন্নয়ন হলে আরো ভালো হবে।

গোয়াইনঘাটের ইউএনও তাহমিলুর রহমান জানান, জাফলং ভ্রমণে এবারই প্রথম পর্যটকদের ফি দিতে হচ্ছে। জেলা পর্যটন উন্নয়ন কমিটির সিদ্ধান্ত মোতাবেক জাফলং ভ্রমণে আসা পর্যটক দর্শনার্থীরা ১০টাকা হারে ফি দিয়ে জাফলং ভ্রমণ করছেন। ফি আদায়ের জন্য ৩টি এন্ট্রি পয়েন্ট গড়ে তোলা হয়েছে। সিদ্ধান্ত মোতাবেক জাফলং ভ্রমণে আসা পর্যটক দর্শনার্থীদের ফ্রি ওয়াইফাই সুবিধা দেয়া হচ্ছে। প্রবেশ ফির টিকেট দেখালে এরপর ফটোগ্রাফার, ট্যুরগাইড ও নৌকার মাঝি সহজে পাওয়া যাবে। ভাড়া নিয়ে নৈরাজ্য বন্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, পর্যটক দর্শনার্থীদের কোন অভিযোগ থাকলে তাৎক্ষনিক ব্যবস্থা নেয়া হবে। ৩মাস এই কার্যক্রম পরীক্ষামূলকভাবে দেখার পর পুরো জাফলং পর্যটন কেন্দ্রকে ক্লোজড সার্কিট ক্যামেরার আওতায় আনার পরিকল্পনা রয়েছে।

সিলেট সমাচার
সিলেট সমাচার